বাংলা নিউজ > ভাগ্যলিপি > জেনে নিন ধনতেরাস থেকে কার্তিক পুজো পর্যন্ত উৎসবের তারিখ

জেনে নিন ধনতেরাস থেকে কার্তিক পুজো পর্যন্ত উৎসবের তারিখ

ধনতেরাস থেকে শুরু করে ভাইফোঁটা, কার্তিক পুজোর তারিখ জানানো রইল এখানে।

ধনতেরাস বা ধনত্রয়োদশী- ধনতেরসের দিন ধন্বন্তরির পুজো হয়। এ বছর ১৩ নভেম্বর ধনতেরস। এ দিন সোনা, রূপো, পেতল ইত্যাদি ধাতু দিয়ে তৈরি সামগ্রী কেনার প্রথা প্রচলিত। মনে করা হয়, ধনতেরসের দিনে যা কেনা হয় তা ১৩ গুণ বৃদ্ধি পায়।
1/7ধনতেরাস বা ধনত্রয়োদশী- ধনতেরসের দিন ধন্বন্তরির পুজো হয়। এ বছর ১৩ নভেম্বর ধনতেরস। এ দিন সোনা, রূপো, পেতল ইত্যাদি ধাতু দিয়ে তৈরি সামগ্রী কেনার প্রথা প্রচলিত। মনে করা হয়, ধনতেরসের দিনে যা কেনা হয় তা ১৩ গুণ বৃদ্ধি পায়।
নরক চতুর্দশী বা ভূত চতুর্দশী- কার্তিক কৃষ্ণপক্ষের চতুর্দশীতে ভূত চতুর্দশী পালিত হয়। এ বছর ১৩ নভেম্বর চতুর্দশী পড়ছে। তা পরদিন দুপুর পর্যন্ত থাকবে। এ দিন বাড়ির চৌখাটে ও বাইরে, নর্দমার কাছে প্রদীপ জ্বালানো হয়।
2/7নরক চতুর্দশী বা ভূত চতুর্দশী- কার্তিক কৃষ্ণপক্ষের চতুর্দশীতে ভূত চতুর্দশী পালিত হয়। এ বছর ১৩ নভেম্বর চতুর্দশী পড়ছে। তা পরদিন দুপুর পর্যন্ত থাকবে। এ দিন বাড়ির চৌখাটে ও বাইরে, নর্দমার কাছে প্রদীপ জ্বালানো হয়।
কালী পুজো- অমাবস্যার দিনে রাতে কালী পুজো হয়। এ বছর নভেম্বর মাসের ১৪ তারিখে কালী পুজো।
3/7কালী পুজো- অমাবস্যার দিনে রাতে কালী পুজো হয়। এ বছর নভেম্বর মাসের ১৪ তারিখে কালী পুজো।
লক্ষ্মী-গণেশ পুজো- ১৪ নভেম্বর দীপাবলি পালিত হবে। এদিন লক্ষ্মী ও গণেশের পুজো হয়। গণেশের ডান দিকে লক্ষ্মীকে বসিয়ে পুজো করা উচিত। 
4/7লক্ষ্মী-গণেশ পুজো- ১৪ নভেম্বর দীপাবলি পালিত হবে। এদিন লক্ষ্মী ও গণেশের পুজো হয়। গণেশের ডান দিকে লক্ষ্মীকে বসিয়ে পুজো করা উচিত। 
গোবর্ধন পুজো- কার্তিক মাসের শুক্লপক্ষের প্রতিপদায় গোবর্ধন পুজো করা হয়। এ বছর ১৬ নভেম্বর এই পুজো করা হবে। পাশাপাশি এ দিনে বলি পুজো, অন্নকূট, মার্গপালী ইত্যাদি উৎসব আয়োজিত হয়। গোবর্ধন পুজোয় গোধন অর্থাৎ গোরুর পুজো করা হয়। হিন্দু মান্যতা অনুযায়ী, গোরুকে লক্ষ্মীর স্বরূপ মনে করা হয়। লক্ষ্মী যে ভাবে সুখ-সমৃদ্ধি প্রদান করেন, তেমনই গৌমাতা স্বাস্থ্যরূপী ধন প্রদান করেন।  এদিনই গোবর্ধন পর্বতকে নিজের আঙুলে তুলেছিলেন কৃষ্ণ।
5/7গোবর্ধন পুজো- কার্তিক মাসের শুক্লপক্ষের প্রতিপদায় গোবর্ধন পুজো করা হয়। এ বছর ১৬ নভেম্বর এই পুজো করা হবে। পাশাপাশি এ দিনে বলি পুজো, অন্নকূট, মার্গপালী ইত্যাদি উৎসব আয়োজিত হয়। গোবর্ধন পুজোয় গোধন অর্থাৎ গোরুর পুজো করা হয়। হিন্দু মান্যতা অনুযায়ী, গোরুকে লক্ষ্মীর স্বরূপ মনে করা হয়। লক্ষ্মী যে ভাবে সুখ-সমৃদ্ধি প্রদান করেন, তেমনই গৌমাতা স্বাস্থ্যরূপী ধন প্রদান করেন।  এদিনই গোবর্ধন পর্বতকে নিজের আঙুলে তুলেছিলেন কৃষ্ণ।
ভাইফোঁটা- ১৬ তারিখ ভাইফোঁটা বা ভাইদূজ পালিত হবে। কার্তিক শুক্লপক্ষের দ্বিতীয়ার দিনে ভাইফোঁটা হয়। এদিন ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে তাঁদের দীর্ঘায়ু ও উজ্জ্বল ভবিষ্যতের কামনা করেন বোনেরা।
6/7ভাইফোঁটা- ১৬ তারিখ ভাইফোঁটা বা ভাইদূজ পালিত হবে। কার্তিক শুক্লপক্ষের দ্বিতীয়ার দিনে ভাইফোঁটা হয়। এদিন ভাইয়ের কপালে ফোঁটা দিয়ে তাঁদের দীর্ঘায়ু ও উজ্জ্বল ভবিষ্যতের কামনা করেন বোনেরা।
কার্তিক পুজো- চলতি বছর ১৬ নভেম্বর কার্তিক পুজো অনুষ্ঠিত হবে। পশ্চিমবঙ্গে এই পুজো উল্লাসের সঙ্গে পালিত হয়।
7/7কার্তিক পুজো- চলতি বছর ১৬ নভেম্বর কার্তিক পুজো অনুষ্ঠিত হবে। পশ্চিমবঙ্গে এই পুজো উল্লাসের সঙ্গে পালিত হয়।
অন্য গ্যালারিগুলি