বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Gourbanga University: সুপ্রিম নির্দেশে রাজ্যের তালিকা থেকে গৌড়বঙ্গের উপাচার্য নিয়োগ রাজ্যপালের

Gourbanga University: সুপ্রিম নির্দেশে রাজ্যের তালিকা থেকে গৌড়বঙ্গের উপাচার্য নিয়োগ রাজ্যপালের

পশ্চিমবঙ্গের রাজ্যপাল সিভি আনন্দ বোস। (HT_PRINT)

গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পবিত্র চট্টোপাধ্যায় বর্ধমান বিশ্ববিদ্যালয়ের রসায়নের অধ্যাপক ছিলেন। তবে রাজ্যপালের নির্দেশের ফলে এবার থেকে তিনি গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পালন করবেন।

সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল দ্রুত ৬টি বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করতে হবে এবং রাজ্যের পাঠানো তালিকা থেকে উপাচার্যদের নিয়োগ করতে হবে। সেই নির্দেশ মেনেই রাজ্যের পাঠানো তালিকা থেকে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ করলেন রাজ্যপাল তথা আচার্য সিভি আনন্দ বোস। এর আগে যাদবপুর বিশ্ববিদ্যালয়ে রাজ্যের পাঠানো তালিকা থেকে উপাচার্য নিয়োগ করা হয়েছিল। রাজ্যের তালিকা মেনে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য নিয়োগ হয়েছেন অধ্যাপক পবিত্র চট্টোপাধ্যায়।

আরও পড়ুন: স্থায়ী উপাচার্য পেল যাদবপুর বিশ্ববিদ্যালয়, রাজ্যের প্রস্তাবে তিন মাস পর সিলমোহর

বিশ্ববিদ্যালয়গুলিতে উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্যপালের সঙ্গে রাজ্য সরকারের সংঘাত চলে আসছে গত বেশ কয়েক মাস ধরে। সুপ্রিম কোর্টের নির্দেশের পর চলতি সপ্তাহেই যাদবপুর বিশ্ববিদ্যালয়ে উপাচার্য নিয়োগ করেন রাজ্যপাল। সেক্ষেত্রে রাজ্যের পাঠানো তালিকা থেকে ভাস্কর গুপ্তকে যাদবপুরের উপাচার্য নিয়োগ করেছিলেন রাজ্যপাল। জানা গিয়েছে, গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পবিত্র চট্টোপাধ্যায় বর্ধমান বিশ্ববিদ্যালয়ের রসায়নের অধ্যাপক ছিলেন। তবে রাজ্যপালের নির্দেশের ফলে এবার থেকে তিনি গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের দায়িত্ব পালন করবেন।

প্রসঙ্গত, উপাচার্য নিয়োগ নিয়ে রাজ্য সরকারের সঙ্গে রাজ্যপালের দ্বন্দ্ব চলছে দীর্ঘ বেশ কয়েকমাস ধরে। এনিয়ে সুপ্রিম কোর্টে মামলা চলছে। তা এখনও বিচারাধীন অবস্থায় রয়েছে। সম্প্রতি এই সমস্যার সমাধানে কলকাতা এসেছিলেন দেশের অ্যাটর্নি জেনারেল আর ভেঙ্কটরামানি। এর আগে রজত কিশোর দে’কে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য হিসেবে নিয়োগ করেছিলেন রাজ্যপাল। গত বছরের অগস্টে তাঁকে উপাচার্য করা হয়।

তবে সম্প্রতি তৃণমূল কংগ্রেসের অধ্যাপক সংগঠনের তরফে কনভেনশনের আয়োজন করা হয়েছিল এই গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ে। সেখানে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু উপস্থিত ছিলেন। আর তারপরেই তাৎপর্যপূর্ণভাবে গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়ের অস্থায়ী উপাচার্য রজতকিশোরকে সরিয়ে দেওয়ার নির্দেশ দেন রাজ্যপাল। 

তবে তাৎপর্যপূর্ণভাবে সেই নির্দেশ প্রত্যাহার করে দিয়ে রজতকিশোরকেই উপাচার্য পদে বহাল রাখার সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয়ের এক্সিকিউটিভ কাউন্সিল বা ইসি। একইসঙ্গে রাজ্যপাল উপাচার্যের চেম্বার সিল করার নির্দেশ দিয়েছিলেন। সেই নির্দেশও মানেনি ইসি। এমন সিদ্ধান্ত নেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের ইসিকে স্বাগত জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। তবে শেষমেষ উপাচার্য পেল গৌড়বঙ্গ বিশ্ববিদ্যালয়

এছাড়া আদালত নির্দেশ দিয়েছিল, ওই ৬ টি ছাড়াও রাজ্যের অধীনে থাকা বাকি বিশ্ববিদ্যালয়গুলিতেও উপাচার্য নিয়োগের প্রক্রিয়া শুরু করতে। রাজ্য সরকারকে রাজ্যপালের কাছে বাছাই নামের তালিকা পাঠাতে বলেছে সুপ্রিম কোর্ট। আদালত মনে করছে, রাজ্যের পাঠানো তালিকা থেকে বাকি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য বেছে নেবেন রাজ্যপাল।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

মিথুন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল সরকারি কর্মীদের মাথায় হাত মুখ্যমন্ত্রীর বড় ঘোষণায়, এবার পকেট থেকে খসবে টাকা ভালোবাসার সম্পর্কে আদর্শ পার্টনার হবেন কীভাবে? রইল ৫ পরামর্শ মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ১৭ জুনের রাশিফল

T20 WC 2024

T20 WC 2024 BAN vs NEP: নেপালের বিরুদ্ধে ১০৬ অলআউট! লজ্জার ইতিহাস গড়ল বাংলাদেশ T20 WC 2024: স্কটল্যান্ডের বিরুদ্ধে ৬টি ক্যাচ ফস্কাল অজিরা, গড়ল লজ্জার নজির PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.