বাংলা নিউজ > ভাগ্যলিপি > Charak puja 2023: কেন নিষিদ্ধ করেছিল ব্রিটিশরা চড়ক পুজো? এই প্রথার অজানা কাহিনি জেনে নিন

Charak puja 2023: কেন নিষিদ্ধ করেছিল ব্রিটিশরা চড়ক পুজো? এই প্রথার অজানা কাহিনি জেনে নিন

বীরভূমে গাজন উৎসব। (PTI)

Charak puja 2023: কেন নিষিদ্ধ করেছিল ব্রিটিশরা চড়ক পুজোর এই প্রথা? এর পিছনে কী কাহিনি লুকিয়ে আছে জেনে নিন এখান থেকে।

চৈত্র মাসের শেষ দিন চলে এই চড়ক উৎসব। চৈত্র সংক্রান্তির দিনে পালিত হয় চড়ক পুজো। বিভিন্ন স্থানে এই দিনকে মেলা বসে এবং কয়েকদিন ধরে চলতে থাকে এই মেলা। শিবের গাজন এই মেলার অন্যতম বৈশিষ্ট্য।

ব্রহ্মবৈবর্তপুরাণে চৈত্র মাসে শিবের আরাধনা এবং নাচ গানের উল্লেখ রয়েছে। বলা হয়ে থাকে দ্বারকার রাজা কৃষ্ণের সঙ্গে শিবের একনিষ্ঠ উপাসক বান রাজার যুদ্ধ হয়। সেই যুদ্ধে নাকি মহাদেবের থেকে অমরত্ব লাভ করার জন্য বান রাজা নিজের শরীরের রক্ত দিয়ে মহাদেবকে তুষ্ট করেন। তখন থেকেই শুরু হয় এই চড়ক পুজো। ১৪৮৫ সালে রাজা সুন্দরানন্দ ঠাকুর প্রথম এই পুজোর প্রচলন করে বলে মনে করেন অনেকে। সেই থেকেই এই উৎসব পালিত হয়ে আসছে।

এই পুজোয় বেশ কিছু প্রথা রয়েছে যা, নিষ্ঠার সঙ্গে এখনও পালন করা হয়। যেমন কাঁটার উপর লাফানো, শিব ঠাকুরের বিয়ে, আগুনের উপর নাচ, শরীর বান বিদ্ধ করে চরক গাছে দোলা, জ্বলন্ত কয়লার উপর দিয়ে হাঁটা, ছুরি বা ধারালো কিছুর উপর লাফানো। এই পুজোর সবথেকে উল্লেখযোগ্য বিষয় হল দৈহিক যন্ত্রণা। যা এই পুজোর অন্যতম বিশেষ অঙ্গ বলে পরিচিত।

অনেকে বলেন যে প্রাচীন কৌম সমাজে প্রচলিত নরবলির সঙ্গে সম্পর্কযুক্ত এই পুজোর রীতিনীতি। সর্বোপরি এই পুজোর মূলে রয়েছে ভূত প্রেত, পুনর্জন্মের গাঁথা। এই পুজোয় ভক্ত সন্ন্যাসী সাধুসন্তরা হুড়কো দিয়ে নিজেদের চাকার সঙ্গে বেঁধে দ্রুত বেগে ঘুরতে থাকেন। লোহার শলাকা তাদের পায়ে পিঠে প্রবেশ করানো হয়। তবে ব্রিটিশ সরকার আইন প্রণয়ন করে এই নিয়ম-নীতি বন্ধ করে দিলেও আজও বাংলার প্রত্যন্ত গ্রামেগঞ্জে এই নিয়ম নীতি অত্যন্ত নিষ্ঠার সঙ্গে আজও পালিত হয়ে আসছে।

ভাগ্যলিপি খবর

Latest News

রবিবার রাজভবনে যাচ্ছেন শুভেন্দু অধিকারী, আক্রান্তদের নিয়ে রাজ্যপাল সাক্ষাৎ মহাদেশ সেরা হওয়ার দৌড়ে ২ মহাতারকা- কবে,কখন নামছেন মেসি-রোনাল্ডো, জানুন এক নজরে ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? Namibia বনাম England ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বাংলাদেশে ‘তাঁকে’ নিয়ে ত্রাহি ত্রাহি রব, 'তুফান' বলছেন, ‘গোটা দেশ চাই’… কে তিনি? US-র এয়রো ইঞ্জিন প্রস্তুতকারক সংস্থা থেকে ক্ষতিপূরণ পাচ্ছে ইন্ডিগো! কী ঘটেছে? কালিম্পংয়ে বন্যা পরিস্থিতি খতিয়ে দেখলেন রাজু, রাজ্য সরকারকে দায়ী করতেই এল কটাক্ষ লালের স্ত্রোতে ভাসল কলোন, হাঙ্গেরিকে উড়িয়ে ইউরোর যাত্রা শুরু সুইৎজারল্যান্ডের ‘‌আসল মাথা-ধেড়ে ইঁদুরদের ধরতে হবে’‌, নিট কেলেঙ্কারি নিয়ে বিস্ফোরক দাবি কুণালের ঘণ্টায় এবার থেকে ৫৩ কোটি টাকা বেতন পাবেন মাস্ক! অনুমোদন দিয়েছে টেসলা বোর্ড

T20 WC 2024

ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের দলে ৩টি গ্রুপ,কেউ কারও সঙ্গে কথা বলে না- T20 WC-এ পাক বিপর্যয়ের কারণ দলীয় কোন্দল ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.