বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Elephant attack: হাতি তাড়াতে গিয়ে প্রাণ গেল হুলা পার্টির ২ সদস্যের, আহত ৪, অভিজ্ঞতা নিয়ে উঠছে প্রশ্ন

Elephant attack: হাতি তাড়াতে গিয়ে প্রাণ গেল হুলা পার্টির ২ সদস্যের, আহত ৪, অভিজ্ঞতা নিয়ে উঠছে প্রশ্ন

হাতির হানায় মৃত্যু হুলা পার্টির দুজনের। প্রতীকী ছবি  (HT_PRINT)

বেশ কয়েকদিন ধরে লোধাশুলি রেঞ্জের ভাওদা এলাকায় ৪০ থেকে ৪৫ টি হাতির একটি দল দাপিয়ে বেড়াচ্ছিল। ওই এলকায় হাতির তাণ্ডবে আতঙ্কিত এলাকাবাসীরা। ইতিমধ্যেই বহু জমির ফসল নষ্ট করেছে ওই হাতির দল। খবর পেয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় হাতির দল তাড়ানোর চেষ্টা করেন হুলা পার্টির সদস্যরা।

হাতির তাণ্ডব আটকাতে গিয়ে প্রাণ গেল দু'জনের। ঘটনাটি ঘটেছে শুক্রবার ভোরে ঝাড়গ্রাম থানার রামরমা বিটের বড়বাড়ি এলাকায়। হাতি তাড়ানোর সময় হুলা পার্টির সদস্যেদের উপর হামলা চালায় দাঁতালের দল। তখনই হাতির পায়ে পিষ্ট হয়ে দু'জনের মৃত্যু হয়। দু'জনেই হুলা পার্টির সদস্য। মৃতদের নাম হল তিলকা মুর্মু (১৮), গৌরাঙ্গ মাহাতো (৩৪)। তাঁরা ঝাড়গ্রাম থানার মোহনপুর এলাকার বাসিন্দা। এছাড়াও চারজন আহত হয়েছেন। এই ঘটনায় হুলা পার্টির সদস্যদের দক্ষতা নিয়ে উঠছে প্রশ্ন। খবর পেয়ে এদিন ঘটনাস্থলে যান ঝাড়গ্রামের বিভাগীয় বন আধিকারিক পঙ্কজ সূর্যবংশী। 

আরও পড়ুন: আলিপুরদুয়ারে হাতির হানায় প্রাণ গেল এক ব্যক্তির, তছনছ ১১ টি বাড়ি

বন বিভাগ সূত্রে জানা গিয়েছে, বেশ কয়েকদিন ধরে লোধাশুলি রেঞ্জের ভাওদা এলাকায় ৪০ থেকে ৪৫টি হাতির একটি দল দাপিয়ে বেড়াচ্ছিল। ওই এলাকায় হাতির তাণ্ডবে আতঙ্কিত এলাকাবাসীরা। ইতিমধ্যেই বহু জমির ফসল নষ্ট করেছে ওই হাতির দল। খবর পেয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় হাতির দল তাড়ানোর চেষ্টা করেন হুলা পার্টির সদস্যরা। হুলা পার্টির দলে ছিলেন প্রায় ৩০ জন সদস্য। 

তাঁরা  ভাওদা থেকে বাঁশতলা হয়ে কংসাবতী নদী পার করিয়ে চাঁদড়ার জঙ্গলে হাতির দল তাড়ানোর চেষ্টা করছিলেন। সেইমতো হুলা পার্টির সদস্যরা হাতির দলটিকে তাড়িয়ে দক্ষিণ-পূর্ব রেলের খড়গপুর-টাটানগর শাখায় রেল লাইন পার করিয়ে বড়বাড়ি এলাকায় ঢুকিয়ে দেয়। 

শুক্রবার ভোরের দিকে ঘটে বিপত্তি। আচমকা দল থেকে তিনটি হাতি হুলা পার্টির সদস্যদের দিকে তেড়ে আসে। তার মধ্যে একটি হাতি দুজনকে শুঁড়ে করে পেঁচিয়ে আছার মেরে পায়ে করে পিষে দেয় বলে জানা যায়। এছাড়াও আরও চারজন সদস্য আহত হন। তড়িঘড়ি তাঁদের ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা দুজন সদস্যকে মৃত ঘোষণা করে বাকিদের চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়।

প্রসঙ্গত, এই ঘটনায় হুলা পার্টির সদস্যদের অভিজ্ঞতা নিয়ে উঠছে প্রশ্ন। বন বিভাগের এক আধিকারিকের দাবি, আগে প্রশিক্ষণ দিয়ে হুলা পার্টির সদস্যদের নিয়োগ করা হত। এখন স্থানীয় পঞ্চায়েতের সুপারিশে সেই সবকিছু হচ্ছে। ফলে ঠিকমতো প্রশিক্ষণও দেওয়া হচ্ছে না। বন বিভাগের আগের মতো প্রশিক্ষিত কর্মীও নেই। তাছাড়া  ঠিকমতো অর্থ বরাদ্দ হচ্ছে না। বন বিভাগের ওই আধিকারিকের কথায় সাধারণত হাতি তাড়ানোর জন্য এই রাজ্যে হুলা পার্টির সদস্যরা পোড়া মোবিল এবং চটের বস্তা ব্যবহার করে থাকেন। অথচ উত্তরাখণ্ড, অসমে আধুনিক প্রযুক্তিতে হাতি তাড়ানোর ব্যবস্থা রয়েছে। বাংলায় অর্থের অভাবে তা হচ্ছে না বলে অভিযোগ। এ বিষয়ে বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, ‘হাতির চরিত্র বদলাচ্ছে। ঝাড়খণ্ড থেকে হাতি এ রাজ্যে ঢুকিয়ে দেওয়া হচ্ছে। আমরা সামলাতে পারছি না।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

বিয়ের পর শ্বশুরকে প্রণাম, আর বউকে একী করছেন জাহির! লজ্জা পেলেন সোনাক্ষী জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড সিঙ্গুরের সমবায়ে তৃণমূলের জয় জয়কার, তিন দশক পরে শূন্য পেয়ে সরল বামেরা ছেলেধরা গুজব অব্যাহত, এবার শিশু চোর সন্দেহে মারধর বনগাঁয়, আশঙ্কাজনক যুবক বাবার হাত ধরেই ভিনধর্মী জাহিরের সঙ্গে বিয়েতে সই, কী লিখলেন সোনাক্ষী? তৃণমূল করার জন্য সন্দেশখালিতে মহিলাকে রাস্তায় ফেলে মারধর, কাঠগড়ায় বিজেপি প্রথম ইংরেজ হিসেবে হ্যাটট্রিক জর্ডনের, নজির গড়ার দৌড়ে বাকি শুধু ভারতের পড়শিরা দীপিকার সঙ্গে বিয়ে ঠিক ছিল! অতীত ভুলে বিয়ে সিদ্ধার্থের, ছেলেকে চুমু বিজয় মালিয়ার গড়িয়ায় তৃণমূল কাউন্সিলরের কার্যালয়ে হামলায় গ্রেফতার ৪, সংগ্রহ করা হল নমুনা পুত্র না মেলায় হতাশা, যমজ কন্যা হওয়ায় নবাজতকদের খুন করল মহিলার স্বামী-শ্বশুর

T20 WC 2024

জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.