বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Elephant attack: হাতি তাড়াতে গিয়ে প্রাণ গেল হুলা পার্টির ২ সদস্যের, আহত ৪, অভিজ্ঞতা নিয়ে উঠছে প্রশ্ন

Elephant attack: হাতি তাড়াতে গিয়ে প্রাণ গেল হুলা পার্টির ২ সদস্যের, আহত ৪, অভিজ্ঞতা নিয়ে উঠছে প্রশ্ন

হাতির হানায় মৃত্যু হুলা পার্টির দুজনের। প্রতীকী ছবি  (HT_PRINT)

বেশ কয়েকদিন ধরে লোধাশুলি রেঞ্জের ভাওদা এলাকায় ৪০ থেকে ৪৫ টি হাতির একটি দল দাপিয়ে বেড়াচ্ছিল। ওই এলকায় হাতির তাণ্ডবে আতঙ্কিত এলাকাবাসীরা। ইতিমধ্যেই বহু জমির ফসল নষ্ট করেছে ওই হাতির দল। খবর পেয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় হাতির দল তাড়ানোর চেষ্টা করেন হুলা পার্টির সদস্যরা।

হাতির তাণ্ডব আটকাতে গিয়ে প্রাণ গেল দু'জনের। ঘটনাটি ঘটেছে শুক্রবার ভোরে ঝাড়গ্রাম থানার রামরমা বিটের বড়বাড়ি এলাকায়। হাতি তাড়ানোর সময় হুলা পার্টির সদস্যেদের উপর হামলা চালায় দাঁতালের দল। তখনই হাতির পায়ে পিষ্ট হয়ে দু'জনের মৃত্যু হয়। দু'জনেই হুলা পার্টির সদস্য। মৃতদের নাম হল তিলকা মুর্মু (১৮), গৌরাঙ্গ মাহাতো (৩৪)। তাঁরা ঝাড়গ্রাম থানার মোহনপুর এলাকার বাসিন্দা। এছাড়াও চারজন আহত হয়েছেন। এই ঘটনায় হুলা পার্টির সদস্যদের দক্ষতা নিয়ে উঠছে প্রশ্ন। খবর পেয়ে এদিন ঘটনাস্থলে যান ঝাড়গ্রামের বিভাগীয় বন আধিকারিক পঙ্কজ সূর্যবংশী। 

আরও পড়ুন: আলিপুরদুয়ারে হাতির হানায় প্রাণ গেল এক ব্যক্তির, তছনছ ১১ টি বাড়ি

বন বিভাগ সূত্রে জানা গিয়েছে, বেশ কয়েকদিন ধরে লোধাশুলি রেঞ্জের ভাওদা এলাকায় ৪০ থেকে ৪৫টি হাতির একটি দল দাপিয়ে বেড়াচ্ছিল। ওই এলাকায় হাতির তাণ্ডবে আতঙ্কিত এলাকাবাসীরা। ইতিমধ্যেই বহু জমির ফসল নষ্ট করেছে ওই হাতির দল। খবর পেয়ে বৃহস্পতিবার সন্ধ্যায় হাতির দল তাড়ানোর চেষ্টা করেন হুলা পার্টির সদস্যরা। হুলা পার্টির দলে ছিলেন প্রায় ৩০ জন সদস্য। 

তাঁরা  ভাওদা থেকে বাঁশতলা হয়ে কংসাবতী নদী পার করিয়ে চাঁদড়ার জঙ্গলে হাতির দল তাড়ানোর চেষ্টা করছিলেন। সেইমতো হুলা পার্টির সদস্যরা হাতির দলটিকে তাড়িয়ে দক্ষিণ-পূর্ব রেলের খড়গপুর-টাটানগর শাখায় রেল লাইন পার করিয়ে বড়বাড়ি এলাকায় ঢুকিয়ে দেয়। 

শুক্রবার ভোরের দিকে ঘটে বিপত্তি। আচমকা দল থেকে তিনটি হাতি হুলা পার্টির সদস্যদের দিকে তেড়ে আসে। তার মধ্যে একটি হাতি দুজনকে শুঁড়ে করে পেঁচিয়ে আছার মেরে পায়ে করে পিষে দেয় বলে জানা যায়। এছাড়াও আরও চারজন সদস্য আহত হন। তড়িঘড়ি তাঁদের ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজ ও হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা দুজন সদস্যকে মৃত ঘোষণা করে বাকিদের চিকিৎসার পর ছেড়ে দেওয়া হয়।

প্রসঙ্গত, এই ঘটনায় হুলা পার্টির সদস্যদের অভিজ্ঞতা নিয়ে উঠছে প্রশ্ন। বন বিভাগের এক আধিকারিকের দাবি, আগে প্রশিক্ষণ দিয়ে হুলা পার্টির সদস্যদের নিয়োগ করা হত। এখন স্থানীয় পঞ্চায়েতের সুপারিশে সেই সবকিছু হচ্ছে। ফলে ঠিকমতো প্রশিক্ষণও দেওয়া হচ্ছে না। বন বিভাগের আগের মতো প্রশিক্ষিত কর্মীও নেই। তাছাড়া  ঠিকমতো অর্থ বরাদ্দ হচ্ছে না। বন বিভাগের ওই আধিকারিকের কথায় সাধারণত হাতি তাড়ানোর জন্য এই রাজ্যে হুলা পার্টির সদস্যরা পোড়া মোবিল এবং চটের বস্তা ব্যবহার করে থাকেন। অথচ উত্তরাখণ্ড, অসমে আধুনিক প্রযুক্তিতে হাতি তাড়ানোর ব্যবস্থা রয়েছে। বাংলায় অর্থের অভাবে তা হচ্ছে না বলে অভিযোগ। এ বিষয়ে বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, ‘হাতির চরিত্র বদলাচ্ছে। ঝাড়খণ্ড থেকে হাতি এ রাজ্যে ঢুকিয়ে দেওয়া হচ্ছে। আমরা সামলাতে পারছি না।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো শেষ ওভারে ২ উইকেট পড়ল বাংলাদেশের, ব্যর্থ হল জাকেরের লড়াই,৩ রানে জিতল শ্রীলঙ্কা দাদাগিরিতে মিথ্যে বলে বর! ডোনার অভিযোগের পর নিজের রিপোর্ট কার্ড চাইলেন সৌরভ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.