বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল, কম্পন অনুভূত উত্তরবঙ্গেও
ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল, কম্পন অনুভূত উত্তরবঙ্গেও (ছবি সৌজন্য টুইটার @NCS_Earthquake)
ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল, কম্পন অনুভূত উত্তরবঙ্গেও (ছবি সৌজন্য টুইটার @NCS_Earthquake)

ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল, কম্পন অনুভূত উত্তরবঙ্গেও

  • ২০১৫ সালে যে বিধ্বংসী ভূমিকম্প হয়েছিল, তার রেশ  হিসেবে এই এবার কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

আবারও ভূমিকম্পে কেঁপে উঠল নেপাল। তার জেরে উত্তরবঙ্গের একাধিক জেলায় কম্পন অনুভূত হল। তবে আপাতত ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি।

জাতীয় ভূতাত্ত্বিক সর্বেক্ষণ জানিয়েছে, বুধবার ভোর ৫ টা ৪ মিনিটে নেপালে ভূমিকম্প হয়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৫.৩। রাজধানী কাঠুমান্ডুর ৪৮ কিলোমিটার পূর্বে ভূপৃষ্ঠের ১০ কিলোমিটার গভীরে ভূমিকম্পের উৎসস্থল ছিল। যদিও নেপালের ভূতাত্ত্বিক সর্বেক্ষণ কেন্দ্রের তরফে জানানো হয়েছে, ভোর ৫ টা ১৯ মিনিট নাগাদ সিন্ধুপালচক জেলার রামচেতে ভূমিকম্প হয়েছে। রিখটার স্কেলে সেটির তীব্রতা ছিল ৬।

২০১৫ সালে যে বিধ্বংসী ভূমিকম্প হয়েছিল, তার রেশ হিসেবে এই এবার কম্পন অনুভূত হয়েছে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা। নেপালের ভূতাত্ত্বিক সর্বেক্ষণ কেন্দ্রের প্রধান ভূমিকম্পবিদ লোকবিজয় অধিকারী বলেন, ‘২০১৫ সালের ভূমিকম্পের আফটার শক এটি।’ যে ভূমিকম্পে প্রায় ১০,০০০ জনের মৃত্যু হয়েছিল। সেবার রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৯। এবার কম্পনের মাত্রা অনেক কম হওয়ায় ক্ষয়ক্ষতির কোনও খবর মেলেনি। কাঠমান্ডুর পাশাপাশি দেশের পূর্বাংশেরও কম্পন অনুভূত হয়েছে। 

নেপালের সেই কম্পনের প্রভার উত্তরবঙ্গে পড়েছে। দার্জিলিং, জলপাইগুড়ি, দুই দিনাজপুর,  আলিপুরদুয়ার এবং কোচবিহারেও কম্পন অনুভূত হয়েছে। তবে কম্পনের তীব্রতা বেশি ছিল না। প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি। এছাড়াও বিহারের একাংশেও কম্পন মালুম হয়েছে।

বন্ধ করুন