বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রাজ্যে নয়া চটকল খুলতে চলেছে গ্লস্টার, বাড়বে কর্মসংস্থান, দাবি সংস্থার
 চটকল ছবি (‌সৌজন্য ফেসবুক)‌
 চটকল ছবি (‌সৌজন্য ফেসবুক)‌

রাজ্যে নয়া চটকল খুলতে চলেছে গ্লস্টার, বাড়বে কর্মসংস্থান, দাবি সংস্থার

২০২২ সালের ডিসেম্বরের মধ্যে ওই কারখানা চালুর লক্ষ্যমাত্রা রাখা হয়েছে।

‌রাজ্যে চটশিল্পের প্রসারে আরও বিনিয়োগ হতে চলেছে। হাওড়ায় নতুন একটি চটকল তৈরি করতে চলেছে কলকাতার সংস্থা গ্লস্টার। একইসঙ্গে তেলাঙ্গানাতেও আরও একটি চটকল তৈরি হতে চলেছে।

জানা গিয়েছে, হাওড়ায় যেখানে গ্লস্টারের দুটি কারখানা রয়েছে, সেই কারখানার কাছেই আরও একটি নতুন কারখানা গড়ে উঠতে চলেছে। নতুন এই চটকলের উৎপাদন ক্ষমতা হবে দৈনিক ৯০ মেট্রিকটন। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে ওই কারখানা চালুর লক্ষ্যমাত্রা রাখা হয়েছে। কলকাতায় নতুন এই কারখানা তৈরির জন্য ৩০০ কোটি টাকা বিনিয়োগ করবে সংস্থাটি। শুধু এই রাজ্যেই নয়, তেলাঙ্গানাতেও আরও একটি চটকল কারখানা তৈরি করা হচ্ছে। ২০২৩ সালের মধ্যে সেই কাজও শেষ হয়ে যাবে। তেলেঙ্গানায় যে কারখানা তৈরি হবে, তার উৎপাদন ক্ষমতা দৈনিক ১২০ মেট্রিক টন। সংস্থার তরফে জানা গিয়েছে, এই দুটি কারখানা পুরোদমে চালু হয়ে গেলে সংস্থার আয় ১৫০ শতাংশ বাড়বে বলে মনে করা হচ্ছে।

সংস্থার এগজিকিউটিভ চেয়ারম্যান হেমন্ত বাঙ্গুর জানান, ‘‌এই রাজ্যে কারখানা গড়ার কাজ অনেকটাই এগিয়ে গিয়েছে। এই রাজ্যে কারখানা হলে ২,৫০০ জনের চাকরি হবে।’‌ রাজ্যে নতুন কারখানা গড়ার ইচ্ছের কথা রাজ্য সরকারের কাছে জানিয়েছিলেন সংস্থার প্রধান। চটশিল্পে আধুনিকিকরণে অনীহা প্রকাশ করার জন্য অনেক চটকলই বন্ধ হতে বসেছে। অধিকাংশ চটকল মালিকরাই এখন আধুনিকিকরণে আগ্রহী নন। পাশাপাশি কাঁচা পাটের অভাব ও চড়া দাম নিয়েও অসন্তোষ রয়েছে। এই পরিস্থিতির মধ্যে রাজ্যে নতুন চটকল স্থাপন অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা বলে মনে করা হচ্ছে।

বন্ধ করুন