বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Bankura University: বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে সাঁওতালি মাধ্যমে পঠনপাঠনের অনুমতি রাজ্যের

Bankura University: বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে সাঁওতালি মাধ্যমে পঠনপাঠনের অনুমতি রাজ্যের

বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে পড়ুয়াদের আন্দোলন।

বুধবার দিনভর বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের সামনে ৬০ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান আদিবাসীরা। আন্দোলনের জেরে কার্যত অবরুদ্ধ হয়ে পড়ে জাতীয় সড়ক। এরপরেই উচ্চশিক্ষা দফতরের সঙ্গে দফায় দফায় বৈঠকে বসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

আন্দোলনের চাপের মুখে পড়ে রাতারাতি বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তরে সাঁওতালি মাধ্যমে পঠনপাঠনের অনুমতি দিল উচ্চশিক্ষা দফতর। চলতি শিক্ষাবর্ষেই ৭টি বিষয়ে স্নাতকোত্তরে সাঁওতালি ভাষায় পঠনপাঠনের অনুমতি দেওয়া হয়েছে। আন্দোলনের জেরেই সরকার এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে বলে মনে করছে আদিবাসী সমাজের সংগঠনগুলি। বুধবার দিনভর আন্দোলন করে আদিবাসীদের সংগঠন ‘ভারত জাকাত মাঝি পারগানা মহল’ ও সাঁওতালি মাধ্যমের পড়ুয়ারা। এরপরেই নড়েচড়ে বসে উচ্চশিক্ষা দফতর। তাঁদের দাবি মেনে রাতেই সাঁওতালি বিভাগে পঠনপাঠনের অনুমতি দেয় রাজ্য সরকার।

আরও পড়ুন: বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে অতিথি অধ্যাপক নিয়োগের বিজ্ঞপ্তি বাতিলের দাবিতে বিক্ষোভ

বুধবার দিনভর বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের সামনে ৬০ নম্বর জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভ দেখান আদিবাসীরা। আন্দোলনের জেরে কার্যত অবরুদ্ধ হয়ে পড়ে জাতীয় সড়ক। এরপরেই উচ্চশিক্ষা দফতরের সঙ্গে দফায় দফায় বৈঠকে বসে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তারপরে উচ্চশিক্ষা দফতরে বিভিন্ন প্রয়োজনীয় নথি পাঠিয়ে সাঁওতালি মাধ্যমে পঠনপাঠন চালু করার জন্য বিশ্ববিদ্যালয়ের তরফে উচ্চশিক্ষা দফতরের কাছে অনুমতি চাওয়া হয়। শেষে এদিন সন্ধ্যার দিকে উচ্চশিক্ষা দফতরের তরফে এই অনুমতি দেওয়া হয়। এদিকে, সাঁওতালি মাধ্যমের অনুমতি দিতে দেরি হওয়ার কারণে বিশ্ববিদ্যালয় ও রাজ্য সরকারের তীব্র সমালোচনা করেন বিভিন্ন ছাত্র সংগঠন ও কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী। 

প্রসঙ্গত, বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ে সাঁওতালি মাধ্যমে পঠনপাঠনের দাবি দীর্ঘদিন ধরেই। বিশ্ববিদ্যালয় স্নাতকে সাঁওতালি মাধ্যমে পঠনপাঠন চালু হলেও স্নাতকোত্তরে তা ছিল না। পড়ুয়াদের আশা ছিল চলতি শিক্ষা বর্ষ থেকেই স্নাতকোত্তরে সাঁওতালি মাধ্যমে পঠনপাঠন চালু করা হবে। ফলে তারা পঠনপাঠনের সুযোগ পাবেন। কিন্তু তেমনটা হয়নি।  সাঁওতালি মাধ্যমের পড়ুয়াদের স্নাতকোত্তর স্তরে ভর্তির কোনও বিজ্ঞপ্তি দেওয়া হয়নি। এর ফলে ব্যাপক সমস্যায় পড়ে বাঁকুড়া বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা বিভিন্ন কলেজ থেকে সাঁওতালি মাধ্যমে স্নাতক উত্তীর্ণ প্রায় ২০০ পড়ুয়া। বিষয়টি বারবার বিশ্ববিদ্যালয়কে জানিয়েও কোনও লাভ না হওয়ায় শেষ পর্যন্ত বুধবার আন্দোলন শুরু করেন সাঁওতালি মাধ্যমের পড়ুয়ারা। এসএফআই–এর দাবি, রাজ্য সরকার ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের যৌথ গাফিলাতিতেই অনুমোদন আটকে ছিল । তবে তৃণমূল ছাত্র পরিষদ এই ঘটনার যাবতীয় দায় চাপিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের বিরুদ্ধে। কেন্দ্রীয় শিক্ষা প্রতিমন্ত্রী সুভাষ সরকার অবশ্য এর জন্য তোপ দেগেছেন রাজ্য সরকারের বিরুদ্ধেই। সংগঠনের পক্ষ থেকে বাবুনাথ টুডু জানান, বিশ্ববিদ্যালয়ের গাফিলতির কারণে এই অনুমতি আটকে ছিল। 

 

বাংলার মুখ খবর

Latest News

England বনাম Pakistan ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? 'যে বিজেপি সারদা মাকে নিয়ে ব্যঙ্গ করেছে, ভোটের সময় …'মোদীর সফরকে কটাক্ষ অভিষেকের মাত্র চার মাসে সাইবার প্রতারণায় ১৭৫০ কোটি টাকা খুইয়েছেন ভারতীয়রা! 'অনেক ভয় লুকিয়ে আছে', বাংলার অন্যতম সফল-দাপুটে অভিনেতা, তাও কীসে ভীত যিশু? বিশেষভাবে সক্ষমদের জন্য চাকরির নিয়ম কি সহজ করা যায়? আইনি পদক্ষেপ নিতে পারে SC Best Dog Foods: এই ৫ সুপারফুড কুকুরের স্বাস্থ্যের উন্নতি করে, এখানে জানুন প্রকাশ্যে ৩৪০০ বছরের পুরনো রাজার মুখ! তিনিই ছিলেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি আর হ্যাংওভার হবে না! বিজ্ঞানীরা বার করলেন টোটকা, সহজেই মিলবে মুক্তি পুলওয়ামার পরে যেমন হয়েছিল, বাংলার ছোট-ছোট ‘পাকিস্তানে’ তেমনই করব, বললেন দিলীপ তীব্র তাপপ্রবাহের ‘রেড অ্যালার্ট’ জারি ৬ জায়গায়, দিল্লি ৫০ ডিগ্রি ছুঁইছুঁই!

Latest IPL News

আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি? T20 WC 2024-এ বদলে যাবে হার্দিকের IPL 2024 ভাগ্য- ভারতীয় দলকে হরভজনের পরামর্শ মন্নাতে বসে গম্ভীরকে ব্ল্যাঙ্ক চেক দিয়েছিলেন শাহরুখ, কিছুই টের পাননি LSG কর্ণধার KKR-এর ৩টি IPL খেতাব জয়েই জড়িয়ে তিনজন, গম্ভীর-নারিন ছাড়া তৃতীয় ব্যক্তি কে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.