বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > রাজ্যের মদতে বিশ্বভারতীতে উৎপাত করছে বিলুপ্ত কমিউনিস্টরা, সিপিএমকে তোপ দিলীপের
দিলীপ ঘোষ। ফাইল ছবি (PTI)
দিলীপ ঘোষ। ফাইল ছবি (PTI)

রাজ্যের মদতে বিশ্বভারতীতে উৎপাত করছে বিলুপ্ত কমিউনিস্টরা, সিপিএমকে তোপ দিলীপের

  • বিশ্বভারতীর আন্দোলনে যোগ দেওয়ায় বামেদের কটাক্ষ করলেন দিলীপ ঘোষ।

বিশ্বভারতীর অচলাবস্থা নিয়ে রাজ্য সরকার তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে দুষেছেন রাজ্য বিজেপি সভাপতি দিলীপ ঘোষ। পাশাপাশি এই আন্দোলনে যোগ দেওয়া নিয়ে বামেদেরও কটাক্ষ করতে ছাড়েননি দিলীপ ঘোষ। দিলীপবাবু বলেন, 'বিশ্বভারতীতে উৎপাত করছে বিলুপ্ত কমিউনিস্টরা। সারা জীবন বিশৃঙ্খলা করে এখন বিশ্বভারতীতে ঢুকে একই কাজ করছে।' কমিউনিস্টদের রাজ্য সরকার মদত দিচ্ছে বলেও অভিযোগ করেন দিলীপ ঘোষ। 

দিলীপ ঘোষের অভিযোগ, 'মুখ্যমন্ত্রী একদিকে বিশ্বভারতীকে বাংলার গর্ব বলছেন। অন্যদিকে, তাঁর দলের নেতারা গিয়ে বিশ্ববিদ্যালয়ের পাঁচিল ভাঙছে, অশান্তি করছে। বিশ্বভারতীকেও রাজনীতির বাইরে রাখা হচ্ছে না।' তৃণমূলের মদতেই সেখানে পরিস্থিতি অশান্ত হয়ে উঠেছে বলে অভিযোগ করেছেন দিলীপ ঘোষ।

প্রসঙ্গত, গত এক সপ্তাহ ধরে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে তাঁর বাড়িতেই ঘেরাও করে রেখেছেন পড়ুয়াদের একাংশ। তাঁদের অভিযোগ, উপাচার্য একটি রাজনৈতিক দলের নীতি মেনে বিশ্ববিদ্যালয়ে বিরোধী সুরকে দমানোর চেষ্টা করছেন। আর তাই একাধিক পড়ুয়াকে বহিষ্কার করেছেন। এমনকি এর প্রতিবাদ করায় বহু অধ্যাপককে অনৈতিকভাবে সাসপেন্ড করেছেন উপাচার্য। তারই প্রতিবাদে উপাচার্যকে ঘেরাও করে রেখেছে পড়ুয়াদের একাংশ। যে ঘেরাও কর্মসূচিতে সম্প্রতি বাম ছাত্র সংগঠন এসএফআই তাঁদের সমর্থনে সেখানে মিছিলও করেছে।

এদিকে আদালতের নির্দেশ মেনে উপাচার্যের বাসভবন থেকে ৫০ মিটার দূরে ফের অবস্থান মঞ্চ তৈরি করলেন পড়ুয়ারা। অর্থাৎ এখনও পর্যন্ত বাসভবনে ঘেরাও হয়ে রয়েছেন বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তী। পড়ুয়ারা জানান, দাবি না মানা পর্যন্ত এই বিক্ষোভ তাঁরা চালিয়ে যাবেন।

বন্ধ করুন