বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আয়ুষ্মান ভারত কি চালু হবে বাংলায়?‌ রাজ্যে পা রেখেই সরব হলেন কেন্দ্রীয় মন্ত্রী

আয়ুষ্মান ভারত কি চালু হবে বাংলায়?‌ রাজ্যে পা রেখেই সরব হলেন কেন্দ্রীয় মন্ত্রী

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। (HT_PRINT)

বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। তাই এখন স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে উঠে পড়ে লেগেছেন কেন্দ্রীয় মন্ত্রী। আয়ুষ্মান ভারত বহুদিন আগে ঘোষণা করা হলেও বাংলায় তেমন প্রভাব ফেলতে পারেনি। উলটে জনপ্রিয় হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের স্বাস্থ্যসাথী। বেসরকারি নার্সিংহোমে চিকিৎসা করে সুস্থ হতে পারছেন সাধারণ মানুষ।

রাজ্য সরকারের স্বাস্থ্যসাথী প্রকল্প ব্যাপক কাজ করেছে। সেটা বাংলায় পা রেখেই বুঝতে পেরেছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। শুধু তাই নয়, এতে তৃণমূল কংগ্রেসের ভোটব্যাঙ্ক বেড়েছে গ্রামবাংলায়। তাই এবার রাজ্যের একেবারে প্রান্তিক স্তরের মানুষের কাছে চিকিৎসা পরিষেবা পৌঁছে দিতে ‘আয়ুষ্মান ভারত’ প্রকল্প বাস্তবায়িত করার পক্ষে সওয়াল করলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। শুক্রবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকারের প্রতি আয়ুষ্মান ভারত প্রকল্প চালু করার বার্তা দিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য। এদিন শহরে এসে মন্ত্রী ‘ন্যাশনাল ইনস্টিটিউট অফ ফার্মাসিউটিক্যাল এডুকেশন অ্যান্ড রিসার্চ’‌–এর নতুন ক্যাম্পাস ও উৎকর্ষ কেন্দ্র তৈরির ভিত্তিপ্রস্তর স্থাপন করতে যান পানিহাটিতে।

ঠিক কী বলেছেন মন্ত্রী?‌ রাজ্যের স্বাস্থ্যকর্তাদের সঙ্গে বৈঠক করেন মন্ত্রী। তারপরই আয়ুষ্মান ভারতের বিষয়ে ব্যবস্থা নিতে হবে রাজ্য সরকারকে বলে জানান। আর মন্ত্রী বলেন, ‘সর্বোচ্চ মানের চিকিৎসা পরিষেবা যাতে রাজ্যের সকল মানুষের কাছে পৌঁছয়, সেটা নিশ্চিত করতে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ করেছি।’ প্রধানমন্ত্রী আয়ুষ্মান ভারত স্বাস্থ্য পরিকাঠামো মিশন, টেলিমেডিসিন পরিষেবা, রাজ্যের ডাক্তারি শিক্ষা এবং সিকল সেল অ্যানিমিয়া দূরীকরণ প্রকল্পের পর্যালোচনাও করেন মন্ত্রী। স্বাস্থ্যমন্ত্রী জানান, পঞ্চদশ অর্থ কমিশন রাজ্যের ২২৩টি ব্লক স্বাস্থ্য ইউনিট গড়ে তোলার জন্য ১৮০ কোটি ১২ লক্ষ টাকা এবং ৭১৯টি উপ–স্বাস্থ্য কেন্দ্র গড়ার জন্য ২৯০ কোটি টাকা বরাদ্দ করেছে।

আর কী জানা যাচ্ছে?‌ এরপর পানিহাটিতে বেঙ্গল কেমিক্যালের ২০ একর জমিতে নাইপারের নতুন ক্যাম্পাস গড়ে তুলতে ৭৮ কোটি ও উৎকর্ষ কেন্দ্রের জন্য ১০০ কোটি টাকা কেন্দ্র বরাদ্দ করা হয়েছে বলে জানান কেন্দ্রীয় মন্ত্রী। তাঁর কথায়, ‘উৎকর্ষ কেন্দ্র থেকে ফার্মাসিউটিক্যাল শিক্ষার প্রসার ঘটবে। আর নতুন ক্যাম্পাস থেকে উন্নত গবেষণা হবে। একাধিক শিল্প সংস্থার সঙ্গে যোগসূত্র গড়ে উঠবে।’ এগুলি আগামী প্রজন্মের কাছে এই কেন্দ্র গুরুত্বপূর্ণ হয়ে উঠবে বলেও জানান তিনি। ফার্মা ক্ষেত্রে গবেষণার জন্য পড়ুয়ারা রাজি। কিন্তু পরিকাঠামোর অভাবে তা সম্ভব হয় না। তার জন্যই প্রতিটি সেক্টরে নাইপার–কে উৎকর্ষ কেন্দ্র করা হচ্ছে।

আরও পড়ুন:‌ পথ দুর্ঘটনায় একসঙ্গে তিনজনের মৃত্যু, সাতসকালে ডোমকলে মর্মান্তিক ঘটনায় আলোড়ন

কেন এমন সওয়াল মন্ত্রীর?‌ বছর ঘুরলেই লোকসভা নির্বাচন। তাই এখন স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে উঠে পড়ে লেগেছেন কেন্দ্রীয় মন্ত্রী। আয়ুষ্মান ভারত বহুদিন আগে ঘোষণা করা হলেও বাংলায় তেমন প্রভাব ফেলতে পারেনি। উলটে জনপ্রিয় হয়েছে মমতা বন্দ্যোপাধ্যায় সরকারের স্বাস্থ্যসাথী। বেসরকারি নার্সিংহোমে চিকিৎসা করে সুস্থ হতে পারছেন সাধারণ মানুষ। তবে কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ‘বাংলায় মেধার অভাব নেই। দেশের যুবকদের যাতে বাইরে যেতে না হয়, তার জন্যই এমন প্রচেষ্টা।’ তবে ভিত্তিপ্রস্তরের ফলকে স্থানীয় তৃণমূল কংগ্রেস বিধায়ক নির্মল ঘোষ এবং সাংসদ সৌগত রায়ের নাম থাকলেও তাঁরা আসেননি।

বাংলার মুখ খবর

Latest News

CSK-র দুর্গে ফাটল ধরিয়ে পয়েন্ট তালিকায় লাফ LSG-র, নিঃশ্বাস ফেলছে KKR-এর ঘাড়ে মদের বোতল হাতে প্রতীক! মহারাজ-পূজারিণীর জীবনের ‘উড়ান’ এবার জলসায়,নায়িকাকে চেনেন দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ রাতেই ৪ জেলায় বৃষ্টি, ৪০ কিমিতে ঝড়, বুধবার থেকে অপেক্ষা করে আছে ‘জ্বলন্ত কড়া’ সত্য়জিৎবাবুর হাত আমি সারা জীবন ধরতে চেয়েছি, তবে প্রতি অন্যায় করেছিলাম: মাধবী ‘‌মমতা বন্দোপাধ্যায়ের বাড়ি ঘেরাও করুন’‌, এসএসসি কাণ্ডে সুর চড়ালেন শুভেন্দু আমিই তো ‘নির্ভয়া দিদি’! গোলাপী গাড়ি চেপে প্রচারে, এমন নাম কেন প্রার্থীর? 'ইন্দিরা গান্ধী সোনা দিয়েছিলেন যুদ্ধে , আমার মায়ের মঙ্গলসূত্র…', সরব প্রিয়াঙ্কা 'গোয়ায় সংবিধান চাপিয়ে দেওয়া হয়েছে'-মন্তব্য কং প্রার্থীর, পাল্টা দিলেন মোদী

Latest IPL News

দিল্লিতে ‘দাদাগিরি’র শ্যুটিং! সৌরভের জন্য বিশেষ বন্দোবস্ত, কবে শেষ হচ্ছে এই শো? গুহায় ঢুকে সিংহ শিকার LSG-র, স্টইনিসের দাপটে CSK-কে তাদের ঘরের মাঠে হারাল লখনউ হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.