বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > পালটে যাচ্ছে দক্ষিণেশ্বর মন্দির দর্শনের সময়, মহালয়ার সকালে বন্ধ মন্দির
দক্ষিণেশ্বর মন্দির (ছবি সৌজন্য ফেসবুক)
দক্ষিণেশ্বর মন্দির (ছবি সৌজন্য ফেসবুক)

পালটে যাচ্ছে দক্ষিণেশ্বর মন্দির দর্শনের সময়, মহালয়ার সকালে বন্ধ মন্দির

  • লক্ষাধিক মানুষের ভিড় এড়াতে মহালয়ার সকালে মন্দির পুরোপুরি বন্ধ থাকবে। 

তর্পণের ভিড় এড়াতে মহালয়ার (১৭ সেপ্টেম্বর) সকালে পুরোপুরি বন্ধ থাকবে দক্ষিণেশ্বর মন্দির। পরদিন থেকে (১৮ সেপ্টেম্বর) মন্দির দর্শনের সময় বাড়তে চলেছে।

করোনাভাইরাস সংক্রমণ রুখতে লকডাউনে দীর্ঘদিন বন্ধ ছিল দক্ষিণেশ্বর মন্দির। কঠোরভাবে যাবতীয় সুরক্ষা বিধি মেনে গত ১৩ জুন থেকে মন্দির খোলা হয়েছে। কিন্তু প্রতি বছর মহালয়ার সকালে তর্পণের জন্য মন্দির চত্বরে যে সংখ্যক মানুষের সমাগম হয়, চলতি বছরও সেই ভিড় হলে মন্দিরে কঠোর সুরক্ষা বিধি কতটা বজায় রাখা সম্ভব হবে, তা নিয়ে আশঙ্কা তৈরি হয়। সেজন্য লক্ষাধিক মানুষের ভিড় এড়াতে মহালয়ার সকালে মন্দির পুরোপুরি বন্ধ রাখার জন্য দক্ষিণেশ্বর মন্দির কর্তৃপক্ষকে চিঠি দেয় পুলিশ।

তারপর গত শনিবার পুলিশ ও প্রশাসনের সঙ্গে বৈঠকে বসে মন্দির কর্তৃপক্ষ। সেখানে সিদ্ধান্ত হয়, ভিড় আটকাতে মহালয়ার সকালে মন্দির বন্ধ থাকবে। মন্দির চত্বরেও প্রবেশ করা যাবে না। বিকেল তিনটে থেকে অবশ্য মন্দির দর্শনের সুযোগ মিলবে। রাত সাড়ে আটটা মন্দির দর্শনের সুযোগ পাবেন পুণ্যার্থীরা। সেই সময় গঙ্গার ঘাটে যাওয়ার উপর নিষেধাজ্ঞা চাপানো হয়েছে।

পাশাপাশি বৈঠকে মন্দির দর্শনের সময়েরও পরিবর্তন করা হয়েছে। আপাতত সকাল সাতটা থেকে ১০ টা এবং বিকেল সাড়ে তিনটে থেকে সন্ধ্যা সাড়ে ছ'টা পর্যন্ত মন্দির দর্শনের অনুমতি মেলে। আগামী বুধবার (১৬ সেপ্টেম্বর) পর্যন্ত সেই সময় অনুযায়ী ভবতারিণী মন্দির দর্শন করতে পারবেন পুণ্যার্থীরা। শুক্রবার (১৮ সেপ্টেম্বর) থেকে নয়া সময় কার্যকর হবে। সেদিন থেকে প্রতিদিন সকাল সাড়ে ছ'টায় মন্দির খুলবে। দর্শন করা যাবে বেলা সাড়ে ১২ টা পর্যন্ত। বিকেলে দর্শনের শুরু হবে সাড়ে তিনটে থেকে। চলবে সন্ধ্যা সাড়ে সাতটা।

বন্ধ করুন