বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ডিসেম্বর মাসের শুরুতেই তুষারপাত দেখল শৈলশহর, সাদা বরফে ঢাকল দার্জিলিং

ডিসেম্বর মাসের শুরুতেই তুষারপাত দেখল শৈলশহর, সাদা বরফে ঢাকল দার্জিলিং

মরশুমের প্রথম তুষারপাত দার্জিলিংয়ে

পাহাড়ের অন্যান্য অংশে এখন জাঁকিয়ে পড়েছে শীত। ভিড় বেড়েছে পর্যটকদের। এই মাসের মাঝামাঝি সময়ে বিপুল পরিমাণ পর্যটক দার্জিলিং যাচ্ছেন বলে খবর। তবে বেশ কয়েকটি উত্তরবঙ্গের ট্রেন বাতিল করা হয়েছে। তা নিয়ে চিন্তায় পড়তেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার পর্যটকদের কথা মাথায় রেখে বাড়তি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে।

মরশুমের প্রথম তুষারপাত দেখা গেল দার্জিলিংয়ের সান্দাকফুতে। আজ, বৃহস্পতিবার বিকেলে হঠাৎই তুষারপাতের কারণে সান্দাকফু–সহ এলাকার বেশ কয়েকটি জায়গায় তুষারপাত হতে শুরু করে। তার জেরে এলাকার রাস্তাঘাট বাড়িতে বরফের স্তর জমে যায়। পেঁজা তুলোর মতো বরফ দেখা যাচ্ছে রাস্তাঘাটে। সাদা বরফের চাদরে ঢেকেছে রাস্তা থেকে হোটেল। ঘূর্ণাবর্তের জেরে সমতলে যখন অকাল বর্ষণ চলছে ঠিক তখনই উত্তরবঙ্গের পাহাড়ে পর্যটকদের মনে খুশি জোয়ার। তাপমাত্রা নামতেই তুষারপাত দেখল পর্যটকরা। বৃহস্পতিবার শৈলশহরের সান্দাকফুতেও তুষারপাত হয়। আর চুটিয়ে তুষারপাত উপভোগ করছেন পর্যটকরা।

এদিকে এতটা আশা করেননি পর্যটকরা। ঘুরতেই যান তাঁরা। শীতে দার্জিলিং বেড়াতে যাঁরা এখন গিয়েছেন তাঁরা তুষারপাতের আনন্দ উপভোগ করছেন। ডিসেম্বর মাসের শুরুতেই যে এমন হবে তা কেউ ভাবতে পারেননি। বড়দিনের প্রায় আড়াই সপ্তাহ আগে এমন ঘটনা ঘটায় খুশিতে মশগুল পর্যটকরা। বৃহস্পতিবার দার্জিলিংয়ের বেশ কিছু অংশের আকাশ মেঘলা হয়ে আসে। দুপুরের পর শুরু হয় বৃষ্টি। যদিও পরে তা থেমে যায়। আর বিকেল থেকে দার্জিলিং জেলার সান্দাকফু–সহ চন্দ্রু হ্রদে তুষারপাত শুরু হয়। বাড়ির চাল, মাঠ, রাস্তা ঢেকে যায় বরফের চাদরে। গাছের পাতা থেকে গড়িয়ে পড়ে বরফ। এমন নৈসর্গিক দৃশ্য দেখে মেতে ওঠেন পর্যটকরা।

অন্যদিকে এখন দার্জিলিংয়ের তাপমাত্রা ৫ থেকে ১৩ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে। সান্দাকফু, টাইগার হিল উঁচু জায়গায় হওয়ায় তাপমাত্রা অনেক কম। এদিন তাপমাত্রা কমে হিমাঙ্কের নীচে নেমে যায়। আর তার জেরেই তুষারপাত শুরু হয় সান্দাকফুতে। সেখানে থাকা পর্যটকরা সোশ্যাল মিডিয়ায় ছবি শেয়ার করেন। দার্জিলিংয়ে পর্যটকদের ভিড় নিয়মিত থাকে। কিন্তু নিয়মিত দেখা যায় না তুষারপাত। তাছাড়া এখানে ঝকঝকে কাঞ্চনজঙ্ঘা পাহাড় দেখা যায়। তাই দেখতেই বারবার ছুটে আসেন পর্যটকরা। তবে এবার ডিসেম্বর মাসে তুষারপাত মেলায় আলাদা পরিবেশ তৈরি হয়েছে।

আরও পড়ুন:‌ ‘‌বিজেপি নেতৃত্ব নারী বিদ্বেষী’‌, গিরিরাজকে সমর্থন শুভেন্দুর, আক্রমণ তৃণমূল কংগ্রেসের

আর পাহাড়ের অন্যান্য অংশে এখন জাঁকিয়ে পড়েছে শীত। ভিড় বেড়েছে পর্যটকদের। এমনকী এই মাসের মাঝামাঝি সময়ে বিপুল পরিমাণ পর্যটক দার্জিলিং যাচ্ছেন বলে খবর। তবে বেশ কয়েকটি উত্তরবঙ্গের ট্রেন বাতিল করা হয়েছে। তা নিয়ে চিন্তায় পড়তেই মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার পর্যটকদের কথা মাথায় রেখে বাড়তি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে। এনবিএসটিসি কলকাতা থেকে শিলিগুড়ি এবং শিলিগুড়ি থেকে কলকাতায় চারটি বাড়তি বাস চালানোর সিদ্ধান্ত নিয়েছে। দার্জিলিং, কার্শিয়াং এবং বিভিন্ন এলাকায় শুরু হয়েছে মাঝারি বৃষ্টিপাত। বইছে ঠাণ্ডা হাওয়াও। আগামীকাল, শুক্রবারও দার্জিলিং, কালিম্পংয়ে বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল ভারী বৃষ্টি নিয়ে আসছে ঘূর্ণাবর্ত, পারদ পড়বে ৪ ডিগ্রি, কবে ও কোন জেলায় সতর্কতা? জার্মানির কাজ ‘সহজ’ করল স্কটল্যান্ড! ইউরোয় কোন দল কত নম্বরে? রইল পয়েন্ট তালিকা আফগানিস্তানের বিরুদ্ধে ৮টি T20I খেলে ৭টি জিতেছে ভারত, বাকি একটি ম্যাচ? কবে নয়া বেতন কমিশন চালু হবে? হিসাব দিয়ে বোঝালেন রাজ্য সরকারি কর্মী সংগঠনের নেতা কোচের ইন্টারভিউয়ে গম্ভীরদের কাছে কী কী জানতে চাওয়া হয়? BCCI-কে খুশি করেছেন কে? ফের দাপুটে জয়, হাঙ্গেরিকে ২-০ উড়িয়ে প্রি-কোয়ার্টার নিশ্চিত করে ফেলল জার্মানি ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র ‘বাজে কথা বলছে…’, সারেগামাপা-র মঞ্চে কৌশিকি পুত্র, ঋষিথকে নিয়ে কী আক্ষেপ গায়িকার কংগ্রেসে ফিরতে চলেছেন প্রণব–পুত্র অভিজিৎ, ছেড়ে দিচ্ছেন তৃণমূল, তোলপাড় রাজধানী

T20 WC 2024

ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.