বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > INDIA হিসেবে না লড়লে কপালে দুঃখ আছে, ধূপগুড়িতে তৃণমূলের জয়ে স্পষ্ট ইঙ্গিত

INDIA হিসেবে না লড়লে কপালে দুঃখ আছে, ধূপগুড়িতে তৃণমূলের জয়ে স্পষ্ট ইঙ্গিত

জয়ের উল্লাস। নিজস্ব ছবি।

লোকসভা নির্বাচনে ইন্ডিয়া জোট না হলে বিজেপির সুবিধা বেশি হবে। এই ভয়টা পেয়েছে বলেই ইন্ডিয়া জোটের বিরুদ্ধে মুখ খুলেছেন প্রধানমন্ত্রী থেকে শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ধূপগুড়িতে পড়েছিলেন বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। সুর চড়িয়ে ছিলেন শুভেন্দু অধিকারী। তারপরও আসন রাখতে পারল না বিজেপি।

সকাল থেকে ট্রেন্ড বলে দিচ্ছিল ধূপগুড়ি উপনির্বাচনের লড়াই হচ্ছে তৃণমূল কংগ্রেস বনাম বিজেপির মধ্যে। মাঝে কিছু নেই। যদিও উত্তরবঙ্গের ধূপগুড়ি বিধানসভার উপনির্বাচনে প্রার্থী দিয়েছিল সিপিএম। বাম–কংগ্রেস জোটের প্রার্থী হন ঈশ্বরচন্দ্র রায়। চূড়ান্ত ফলাফল প্রকাশ হতেই দেখা গেল, বাম–কংগ্রেসের ভোটব্যাঙ্ক আবার ট্রান্সফার হয়েছে বিজেপিতে। এখন তৃণমূল কংগ্রেস জয়ী হল ধূপগুড়ি বিধানসভা উপনির্বাচনে। তবে এই জয় খুব সহজ হল না। কারণ বিজেপি এখানে টাফ ফাইট দিয়েছে। তারা দ্বিতীয় স্থানে উঠে এসেছে। আসনটি ধরে রাখতে পারেনি। যা লোকসভা নির্বাচনের আগে বড় ধাক্কা।

কিন্তু এখানে যদি ইন্ডিয়া জোট হিসাবে বিজেপির বিরুদ্ধে লড়াই করা হতো তাহলে এই কঠিন লড়াই করে তৃণমূল কংগ্রেসকে জিততে হতো না। টানটান উত্তেজনার মধ্যেই ধূপগুড়ি উপনির্বাচনের ফল প্রকাশ হল। জয়ের হাসি হাসলেন তৃণমূল কংগ্রেস প্রাথী নির্মলচন্দ্র রায়। বিজেপি এখন শহিদ জওয়ানের স্ত্রীকে দাঁড় করিয়ে বাজিমাত করতে চেয়েছিল। কিন্তু বাংলায় যে এসব আবেগ কাজ করে না সেটা আবার প্রমাণিত হল। উন্নয়নের নিরিখে ভোট হয়েছে ধূপগুড়িতে। বাম–কংগ্রেস প্রার্থী ঈশ্বরচন্দ্র রায় মুখ থুবড়ে পড়েছে কারণ তাঁদের ভোটব্যাঙ্ক এবারও বিজেপিতে ট্রান্সফার হয়েছে। তৃণমূল কংগ্রেস প্রার্থী নির্মলচন্দ্র রায়, বিজেপির তাপসী রায়, বাম–কংগ্রেস জোটের ঈশ্বরচন্দ্র রায়ের মধ্যে লড়াই হলেও শুরু থেকে লড়াইটা দ্বিমুখী হয়ে যায়।

এদিকে ধূপগুড়ি থেকে ইন্ডিয়া জোট হলে চাপমুক্তভাবে জিততে পারত তৃণমূল কংগ্রেস। সেখানে জোট না হওয়ায় তৃণমূল কংগ্রেসকে চাপে পড়তে হল। তবে অবশেষে জয় এসেছে প্রায় ৪ হাজার ভোটের ব্যবধানে। এই উপনির্বাচন থেকে আর একটা ইঙ্গিত মিলল যে, লোকসভা নির্বাচনে ইন্ডিয়া জোট না হলে বিজেপির সুবিধা বেশি হবে। এই ভয়টা পেয়েছে বলেই ইন্ডিয়া জোটের বিরুদ্ধে মুখ খুলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। ধূপগুড়িতে পড়েছিলেন বিজেপি রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। সুর চড়িয়ে ছিলেন শুভেন্দু অধিকারী। তারপরও আসন ধরে রাখতে পারল না বিজেপি।

আরও পড়ুন:‌ ধূপগুড়িতে মুখ থুবড়ে পড়ল বাম–কংগ্রেস জোট, স্বয়ং ঈশ্বরও জেতাতে পারলেন না

কেন এমন পরাজয় ঘটল?‌ এখানের সমীকরণ বা পালসটা বুঝে ছিলেন তৃণমূল কংগ্রেস সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। যার জন্যই প্রচারে এসে তিনি ধূপগুড়িকে মহকুমা করার কথা ঘোষণা করেন। আর তাতেই ছিনিয়ে নেওয়া গেল বিজেপির হাতে থাকা আসনটি। উপনির্বাচনের গণনা শেষে বিজেপি প্রার্থী তাপসী রায়কে ৪,৩১৩ ভোটে হারিয়ে জয়ী হলেন তৃণমূল কংগ্রেসের প্রার্থী নির্মলচন্দ্র রায়। এখন শুধু প্রতিশ্রুতি রক্ষার পালা। তিন মাসের মধ্যে মহকুমা করতে হবে তৃণমূল কংগ্রেসকে। না হলে তার প্রভাব পড়বে ২০২৪ সালের লোকসভা নির্বাচনে। নির্মলচন্দ্র রায় জয়ী হতেই ধূপগুড়ির চারিদিকে আবির খেলায় মাতলেন তৃণমূল কংগ্রেসের কর্মী–সমর্থকরা।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

রবি-সোমে ঝড়বৃষ্টি বাংলায়, সতর্কতা জারি শনিতেও, কোন জেলায় কত বেগে ঝোড়ো হাওয়া? সন্দেশখালির বোনেদের সঙ্গে যা করেছে TMC, তা দেখে কাঁদছে রামমোহন রায়ের আত্মা: মোদী IPL 2024: লান্স ক্লুজনারকে সহকারী কোচ হিসেবে নিযুক্ত করল LSG AI নিয়ে রাহুলকে প্রশ্ন তরুণের, উত্তর শুনে ট্রোল নেটপাড়ার, ‘না জেনেই রচনা লিখল’ পিরিতির ফুল ফুটে… পায়ে হাওয়াই চটি, পাশে ডোনা-রচনা, ঝুমুরের তালে জমিয়ে নাচ মমতার ‘গণধর্ষণ’ করে ব্ল্যাকমেলিং! যোগীরাজ্যে গাছ থেকে উদ্ধার দুই কিশোরীর ঝুলন্ত দেহ পুলিশের সামনে দাপট! ইডির হাত থেকে রেহাই পেতে মরিয়া শাহজাহান, আগাম জামিনের আবেদন জমাট জুটি ধাওয়ান-কার্তিকের, শাহবাজদের বিরুদ্ধে '১০ ওভারেই' জয় ডিওয়াই পাতিল ব্লুর চুপিসাড়ে বিয়ের পর রায় পরিবারে বধূবরণ! সত্যজিতের নাতির রিসেপশনের প্রথম ছবি শ্রেয়স এবং ইশান কেন্দ্রীয় চুক্তি ফিরে পেতে পারেন, কী ভাবে? জানালেন BCCI-এর কর্তা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.