বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দুর্গাপুজোয় এবার পর্যটকদের জন্য থাকছে প্রমোদতরী, দিঘার সমুদ্রে বিশেষ আকর্ষণ‌

দুর্গাপুজোয় এবার পর্যটকদের জন্য থাকছে প্রমোদতরী, দিঘার সমুদ্রে বিশেষ আকর্ষণ‌

প্রমোদতরী

এই প্রমোদতরী করে দিঘা তো বটেই এমনকী দীর্ঘ মেরিনড্রাইভ রাস্তাও দেখা যাবে। মাঝখানে ঝাউবন এবং ম্যানগ্রোভের প্রাকৃতিক সৌন্দর্য দেখতে পাওয়া যাবে সফররত অবস্থায়। পাখিদের কলতান শুনতে পাওয়া যাবে। আর পর্যটকরা উত্তাল ঢেউ ভেঙে এগিয়ে যাবেন এক প্রান্ত থেকে আর এক প্রান্তে। 

এবার দুর্গাপুজোয় সেজে উঠেছে সমুদ্রসৈকত দিঘা। সমুদ্রের উপর যাঁরা চষে বেড়াতে চান তাঁদের জন্য বিশেষ ব্যবস্থা থাকছে। পর্যটকদের আকর্ষণ করতে রাখা হচ্ছে এক ‘প্রমোদতরী’। সব ঠিক থাকলে কয়েকদিনের মধ্যেই তা চালু করে দেবে দিঘা–শঙ্করপুর উন্নয়ন সংস্থা। দিঘা নায়েকালী মন্দিরের চম্পা খাল থেকে এই প্রমোদতরীর যাত্রা শুরু হবে। সমুদ্রবক্ষে চলবে ‘এমভি নিবেদিতা’ নামক এই প্রমোদতরী। এই জেটি এখন সেজে উঠেছে। এই প্রমোদতরীতে ভেসেই সূর্যোদয় এবং সূর্যাস্ত দেখা যাবে। তার সঙ্গে বিনোদনের নানা ব্যবস্থা থাকবে।

কেমন ব্যবস্থা এখানে থাকবে?‌ প্রমোদতরী করে টানা এক ঘণ্টা ভ্রমণ করা যাবে। রোজ দু’টি করে সফর ঠিক করা হয়েছে। দু’টি ডেকে সর্বাধিক ৮০জন পর্যটক বসতে পারবেন। এখানে ছোট রেস্তোরাঁ থাকছে। আর সাংস্কৃতিক অনুষ্ঠানও হবে। বাউল এবং নানা লোকসঙ্গীত পরিবেশিত হবে। টিভি কেউ দেখতে চাইলে সেই ব্যবস্থাও থাকছে। এই প্রমোদতরীতে দিঘা, শঙ্করপুর এবং খাঁড়ি এলাকায় ভ্রমণ করা যাবে। তবে মাথাপিছু কত ভাড়া এখনও চূড়ান্ত হয়নি। এই প্রমোদতরীতে ভ্রমণ করার জন্য স্পট ও অনলাইন বুকিংয়ের ব্যবস্থা থাকবে। এরপর চাহিদা বাড়লে আগামীদিনে ট্রিপের সংখ্যাও বাড়ানো হবে।

ঠিক কী দেখা যাবে?‌ এই প্রমোদতরী করে দিঘা তো বটেই এমনকী দীর্ঘ মেরিনড্রাইভ রাস্তাও দেখা যাবে। মাঝখানে ঝাউবন এবং ম্যানগ্রোভের প্রাকৃতিক সৌন্দর্য দেখতে পাওয়া যাবে সফররত অবস্থায়। পাখিদের কলতান শুনতে পাওয়া যাবে। আর পর্যটকরা উত্তাল ঢেউ ভেঙে এগিয়ে যাবেন এক প্রান্ত থেকে আর এক প্রান্তে। সমুদ্রের মনোরম পরিবেশের মধ্যে থাকছে খাওয়া–দাওয়া। সমুদ্রতীরবর্তী মৎস্যজীবীদের গ্রাম থেকে শুরু করে তাঁদের জীবন–জীবিকাও দেখতে পাওয়া যাবে। কিন্তু যাত্রা শেষ করে আবার নায়েকালী মন্দির এলাকায় ফিরে আসবে প্রমোদতরী।

আরও পড়ুন:‌ মহালয়ায় তিস্তার জলে তর্পণ করা এবার বন্ধ, কেন এমন কঠিন সিদ্ধান্ত প্রশাসনের?

আর কী জানা যাচ্ছে?‌ এতদিন গঙ্গাবক্ষে প্রমোদতরী দেখা গিয়েছে। কিন্তু বাংলার পর্যটন মানচিত্রে সমুদ্রবক্ষে প্রমোদতরী এটাই প্রথম। প্রমোদতরীর মধ্যে বিশেষ দিনে ছোট অনুষ্ঠান, পার্টিও ভাড়া করা যাবে। পর্যটকদের বিনোদনের কথা মাথায় রেখে দিঘার সমুদ্রবক্ষে এই প্রমোদতরী চালানো হতে চলেছে। এই বিষয়ে উন্নয়ন সংস্থার মুখ্য কার্যনির্বাহী আধিকারিক মানসকুমার মণ্ডল বলেন, ‘‌এখন প্রস্তুতি অনেকটাই শেষের দিকে। দুর্গাপুজোর আগেই প্রমোদতরীটি চালু করার সবরকম চেষ্টা চলছে। এতে পর্যটকদের আকর্ষণ বাড়বে।’‌

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

লোকসভার নতুন প্রোটেম স্পিকার ভর্তৃহরি মহতাব, জানুন তাঁর সংক্ষিপ্ত পরিচয় সাংসদের পর এবার কলকাতায় চিকিৎসা করাতে এসে রহস্যজনকভাবে নিখোঁজ বাংলাদেশি যুবক কলকাতা পোর্ট ট্রাস্টের জমিতে TMC-র পার্টি অফিস, ভেঙে ফেলার নির্দেশ আদালতের বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা ‘এত বড় মিথ্যা আমার মুখে বসানো অপরাধ’, আচমকা কার উপর চটলেন অপরাজিতা আঢ্য়? 'যোগ অর্থনীতির উত্থানের সাক্ষী বিশ্ব... বেড়েছে কর্মসংস্থানের সুযোগ', দাবি মোদীর Sri Lanka Women বনাম West Indies Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? হাফসেঞ্চুরি করে ভারতকে অক্সিজেন দিলেন, ম্যাচের সেরা হয়ে কোহলির নজির ছুঁলেন সূর্য আসছে স্নানযাত্রার উৎসব, তারপরই বাঙালির প্রিয় রথ, কবে শুরু রথের উৎসব, জেনে নিন AUS vs BAN: প্যাট কামিন্সের হ্যাটট্রিকের মাঝেই লজ্জার নজির গড়লেন মাহমুদউল্লাহ

T20 WC 2024

বিশ্বকাপের নতুন রাজা মিচেল স্টার্ক! মালিঙ্গাকে টপকে নতুন ইতিহাস লিখলেন KKR তারকা IND vs AFG: প্রত্যেকে নিজেদের কাজ করেছেন, তবে ওরা… ৩ ক্রিকেটারের প্রশংসায় রোহিত T20 WC-এর ইতিহাসে সূর্য ১৮৩ স্ট্রাইকরেটে প্রথম ইনিংসে ব্যাট করে গড়লেন রেকর্ড ভক্তদের কাছে ক্ষমা চাও- রউফকে সমর্থন করায় রিজওয়ানদের উপর ক্ষুব্ধ পাক ব্যাটার 'দঃ আফ্রিকার লিগ বেশ উপভোগ্য', কেন্দ্রীয় চুক্তি ত্যাগ করে দাবি কেন উইলিয়ামসনের চোটের জের,বিশ্বকাপ থেকে ছিটকে যেতে পারেন তারকা ওপেনার! দেশের মাটিতে চাপে উইন্ডিজ 4,6,4,6,6,4: বিশ্বকাপে IPL-এর ঝলক, শেফার্ডের ওভারের ৬টি বলেই বাউন্ডারি সল্টের যখন বল করতে এসেছিল তখনই ভেবেছিলাম পেটাব! শেপার্ডের ওভারে ৩০ রান তুলে বললেন সল্ট খুব কষ্ট পেয়েছিলাম ওডিআই বিশ্বকাপ-এ বাদ পড়ে! ফর্মে ফিরেই জবাব মার্কাস স্টইনিস-র কাজটা খুব কঠিন করে দিয়েছিল…প্রাক্তন প্রোটিয়া প্লেয়ারের প্রশংসায় পঞ্চমুখ মার্করাম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.