বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > হাতকাটা ব্লাউজে মানা, কী গয়না চলবে, সমাবর্তনে ড্রেস কোড দিয়ে দিল IIT Kharagpur

হাতকাটা ব্লাউজে মানা, কী গয়না চলবে, সমাবর্তনে ড্রেস কোড দিয়ে দিল IIT Kharagpur

খড়গপুর আইআইটি।

আন্তর্জাতিক মানের এই প্রতিষ্ঠানে এবার ৬৯ তম সমাবর্তন অনুষ্ঠান হতে চলেছে। তার আগে পোশাকের বিষয়ে পড়ুয়াদের মেইল করে জানিয়েছে আইআইটি কর্তৃপক্ষ। তাতে বলা হয়েছে, ছেলেদের ক্ষেত্রে পাঞ্জাবি পাজামা পড়তে হবে এবং মেয়েদের ক্ষেত্রে শাড়ি পড়তে হবে। 

সমাবর্তন অনুষ্ঠানে পোশাক নির্দেশিকা ঘিরে বিতর্কে জড়িয়েছে খড়গপুর আইআইটি। আগামী ডিসেম্বর মাসে খড়গপুর আইএসটির সমাবর্তন অনুষ্ঠান রয়েছে। ওই অনুষ্ঠানে পড়ুয়াদের পা থেকে মাথা পর্যন্ত কী ধরনের পোশাক পড়তে হবে? তা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। কর্তৃপক্ষের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে তাতে এই বিষয়টি উল্লেখ করা হয়েছে। তাছাড়া, এই নির্দেশিকায় ছেলে এবং মেয়েদের জন্য আলাদা পোশাকের কথা উল্লেখ থাকলেও তৃতীয় লিঙ্গের জন্য কোনও পোশাকের উল্লেখ করা হয়নি। এই সমস্ত বিষয়ে নির্দেশিকাকে ঘিরে বিতর্ক তৈরি হয়েছে।

আরও পড়ুন: বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকার প্রথম ৫০০-তে ভারতের ১১, আছে বাংলার ১

আন্তর্জাতিক মানের এই প্রতিষ্ঠানে এবার ৬৯ তম সমাবর্তন অনুষ্ঠান হতে চলেছে। তার আগে পোশাকের বিষয়ে পড়ুয়াদের মেইল করে জানিয়েছে আইআইটি কর্তৃপক্ষ। তাতে বলা হয়েছে, ছেলেদের ক্ষেত্রে পাঞ্জাবি পাজামা পড়তে হবে এবং মেয়েদের ক্ষেত্রে শাড়ি পড়তে হবে। শুধু তাই নয় পোশাকের রং কী হবে? কী সেলাই থাকবে? কেমন কলার হবে? সে বিষয়টিও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। মেয়েদের সাদা শাড়ি পড়তে বলা হয়েছে। তাতে সোনালী রঙের পাড় থাকতে হবে এবং সাদা ব্লাউজ পরতে হবে। তবে হাত কাটা ব্লাউজ পড়া যাবে না। শুধু এখানেই থেমে না থেকে মেয়েদের কেমন অলঙ্কার পরতে হবে? সে বিষয়টিও বলা হয়েছে। আবার কেমন জুতো পরতে হবে? তাও উল্লেখ করা রয়েছে। তাতে বলা হয়েছে, ছেলে মেয়ে উভয়কেই কোলাপুরি চপ্পল পরে যেতে হবে। এই অবস্থায় একটি শিক্ষা প্রতিষ্ঠান কি আদৌও এইভাবে পড়ুয়াদের উপর পোশাক ও সাজগোজ চাপিয়ে দিতে পারে? তা নিয়ে উঠেছে প্রশ্ন।

পড়ুয়াদের বক্তব্য, আগে সমাবর্তন অনুষ্ঠানের জন্য এত পোশাকবিধি ছিল না। নিজেদের পছন্দমতোই পড়ুয়ারা পোশাক পরে সমাবর্তন অনুষ্ঠানে যেতে পারতেন। কিন্তু কর্তৃপক্ষের জারি করা এই নির্দেশিকার ফলে এখন আলাদাভাবে কোলাপুরি জুতো কিনতে হবে। তাও আবার একদিনের জন্য। সে ক্ষেত্রে সবার সামর্থ্য নাও থাকতে পারে বলে যুক্তি পড়ুয়াদের। আবার আন্তর্জাতিক মানের এই প্রতিষ্ঠানে অনেক তৃতীয় লিঙ্গের পড়ুয়াও রয়েছে। তবে তাদের ক্ষেত্রে কোনও পোশাক বিধি ঠিক না করে দেওয়াতেও আবার উঠেছে প্রশ্ন। যদিও রূপান্তরকামী পড়ুয়াদের কথায়, তাদের যেহেতু পোশাক নির্দিষ্ট করার দেয়া হয়নি তাই তারা নিজেদের পছন্দমতো পোশাক পরে যাবেন সমাবর্তন অনুষ্ঠানে যাবেন। আইআইটি কর্তৃপক্ষের পোশাক বিধি জারি করার পরে বর্তমানে পড়ুয়াদের পাশাপাশি প্রাক্তনীরাও সমালোচনায় সরব হয়েছেন। অনেকের বক্তব্য, এতদিনে এই ধরনের কোনও বিধি নিষেধ ছিল না। কিন্তু, এটা একেবারে ঠিক নয়। যদিও পোশাকের নির্দেশিকার বিষয়টি স্বীকার করে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একইসঙ্গে তারা বিষয়টি স্বাভাবিক বলে দাবি করেছে।  

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

মাটির মানুষ অরিজিৎকে প্রথম দেখেই ভয় পেয়েছিলেন ইমন? বললেন, 'মনে হচ্ছিল যেন...' কেউ ধোনি হতে পারবেন না- জুরেলের প্রশংসা করার পরেই হঠাৎ কেন এমন বললেন গাভাসকর? বিনামূল্যে শহরে করা হবে ফেরুল পরিষ্কার, বড় সিদ্ধান্ত নিয়েছে কলকাতা পুরসভা সিজন চেঞ্জে এই খাবার না খেলেই বিপদ! ‘‌উনি আমাদের মধ্যে নেই– জেলে আছেন’‌, পার্থকে খোঁচা দিয়ে দীর্ঘ পোস্ট হিরণের ক্লাবের জমির উপর থাবা পড়ল প্রোমোটারের, তুমুল উত্তেজনা দেখা দিল নেতাজিনগরে নতুন শুরু প্রশ্মিতা-অনুপমের, গ্র্যান্ড রিসেপশনে উপল-জয়দের সঙ্গে এলেন কারা? রাহুল শেষ কবে রঞ্জি খেলেছিল? শ্রেয়সের পাশে দাঁড়িয়ে BCCI-কে একহাত নিল KKR কর্তা WTC 2023-25 Points Table: এক নম্বরে ভারত, অস্ট্রেলিয়া জিততেই শীর্ষে রোহিতরা আন্তর্জাতিক ক্রিকেটে ফিরবেন তামিম? BPL সেরা হয়ে মুখ খুললেন বাংলাদেশের তারকা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.