বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > হাতকাটা ব্লাউজে মানা, কী গয়না চলবে, সমাবর্তনে ড্রেস কোড দিয়ে দিল IIT Kharagpur

হাতকাটা ব্লাউজে মানা, কী গয়না চলবে, সমাবর্তনে ড্রেস কোড দিয়ে দিল IIT Kharagpur

খড়গপুর আইআইটি।

আন্তর্জাতিক মানের এই প্রতিষ্ঠানে এবার ৬৯ তম সমাবর্তন অনুষ্ঠান হতে চলেছে। তার আগে পোশাকের বিষয়ে পড়ুয়াদের মেইল করে জানিয়েছে আইআইটি কর্তৃপক্ষ। তাতে বলা হয়েছে, ছেলেদের ক্ষেত্রে পাঞ্জাবি পাজামা পড়তে হবে এবং মেয়েদের ক্ষেত্রে শাড়ি পড়তে হবে। 

সমাবর্তন অনুষ্ঠানে পোশাক নির্দেশিকা ঘিরে বিতর্কে জড়িয়েছে খড়গপুর আইআইটি। আগামী ডিসেম্বর মাসে খড়গপুর আইএসটির সমাবর্তন অনুষ্ঠান রয়েছে। ওই অনুষ্ঠানে পড়ুয়াদের পা থেকে মাথা পর্যন্ত কী ধরনের পোশাক পড়তে হবে? তা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। কর্তৃপক্ষের তরফে একটি নির্দেশিকা জারি করা হয়েছে তাতে এই বিষয়টি উল্লেখ করা হয়েছে। তাছাড়া, এই নির্দেশিকায় ছেলে এবং মেয়েদের জন্য আলাদা পোশাকের কথা উল্লেখ থাকলেও তৃতীয় লিঙ্গের জন্য কোনও পোশাকের উল্লেখ করা হয়নি। এই সমস্ত বিষয়ে নির্দেশিকাকে ঘিরে বিতর্ক তৈরি হয়েছে।

আরও পড়ুন: বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয়ের তালিকার প্রথম ৫০০-তে ভারতের ১১, আছে বাংলার ১

আন্তর্জাতিক মানের এই প্রতিষ্ঠানে এবার ৬৯ তম সমাবর্তন অনুষ্ঠান হতে চলেছে। তার আগে পোশাকের বিষয়ে পড়ুয়াদের মেইল করে জানিয়েছে আইআইটি কর্তৃপক্ষ। তাতে বলা হয়েছে, ছেলেদের ক্ষেত্রে পাঞ্জাবি পাজামা পড়তে হবে এবং মেয়েদের ক্ষেত্রে শাড়ি পড়তে হবে। শুধু তাই নয় পোশাকের রং কী হবে? কী সেলাই থাকবে? কেমন কলার হবে? সে বিষয়টিও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে। মেয়েদের সাদা শাড়ি পড়তে বলা হয়েছে। তাতে সোনালী রঙের পাড় থাকতে হবে এবং সাদা ব্লাউজ পরতে হবে। তবে হাত কাটা ব্লাউজ পড়া যাবে না। শুধু এখানেই থেমে না থেকে মেয়েদের কেমন অলঙ্কার পরতে হবে? সে বিষয়টিও বলা হয়েছে। আবার কেমন জুতো পরতে হবে? তাও উল্লেখ করা রয়েছে। তাতে বলা হয়েছে, ছেলে মেয়ে উভয়কেই কোলাপুরি চপ্পল পরে যেতে হবে। এই অবস্থায় একটি শিক্ষা প্রতিষ্ঠান কি আদৌও এইভাবে পড়ুয়াদের উপর পোশাক ও সাজগোজ চাপিয়ে দিতে পারে? তা নিয়ে উঠেছে প্রশ্ন।

পড়ুয়াদের বক্তব্য, আগে সমাবর্তন অনুষ্ঠানের জন্য এত পোশাকবিধি ছিল না। নিজেদের পছন্দমতোই পড়ুয়ারা পোশাক পরে সমাবর্তন অনুষ্ঠানে যেতে পারতেন। কিন্তু কর্তৃপক্ষের জারি করা এই নির্দেশিকার ফলে এখন আলাদাভাবে কোলাপুরি জুতো কিনতে হবে। তাও আবার একদিনের জন্য। সে ক্ষেত্রে সবার সামর্থ্য নাও থাকতে পারে বলে যুক্তি পড়ুয়াদের। আবার আন্তর্জাতিক মানের এই প্রতিষ্ঠানে অনেক তৃতীয় লিঙ্গের পড়ুয়াও রয়েছে। তবে তাদের ক্ষেত্রে কোনও পোশাক বিধি ঠিক না করে দেওয়াতেও আবার উঠেছে প্রশ্ন। যদিও রূপান্তরকামী পড়ুয়াদের কথায়, তাদের যেহেতু পোশাক নির্দিষ্ট করার দেয়া হয়নি তাই তারা নিজেদের পছন্দমতো পোশাক পরে যাবেন সমাবর্তন অনুষ্ঠানে যাবেন। আইআইটি কর্তৃপক্ষের পোশাক বিধি জারি করার পরে বর্তমানে পড়ুয়াদের পাশাপাশি প্রাক্তনীরাও সমালোচনায় সরব হয়েছেন। অনেকের বক্তব্য, এতদিনে এই ধরনের কোনও বিধি নিষেধ ছিল না। কিন্তু, এটা একেবারে ঠিক নয়। যদিও পোশাকের নির্দেশিকার বিষয়টি স্বীকার করে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। একইসঙ্গে তারা বিষয়টি স্বাভাবিক বলে দাবি করেছে।  

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

সোনুর গানে পাহাড়ি সুর মেশালেন আরিয়ান! সারেগামাপায় টক্কর দিতে পারবেন দিবাকরকে? দলে ব্যাপক পরিবর্তন হওয়া উচিত- পাকিস্তান টিমে বদলের ইঙ্গিত দিলেন ইমাদ ওয়াসিম ম্যাকমুলেন-বেরিংটনদের বিরুদ্ধে ৬টি ক্যাচ মিস অজিদের! কাকতালীয় না ইচ্ছাকৃত? NSG-র নামে ভুয়ো অ্যাকাউন্ট ধরতে ব্যর্থ, ১.৬৬ কোটির জরিমানা অ্যাক্সিস ব্যাঙ্ককে প্যারেন্টাল বার্নআউট কী? এইসব লক্ষণ সম্পর্কে আপনাকে সচেতন হতে হবে বেশি চিন্তা করলে উদ্বেগ বাড়বে, কীভাবে সামলাতে বলছেন মনোবিজ্ঞানীরা ‘ভীষণ স্বার্থপর…', মা'র সাথে সম্পর্ক ভেঙে ডিভোর্সির সঙ্গে সহবাস, জবাব অহনার Benefits of Eating Pears: নাশপাতি খান আরও বেশি! এর বড় ৬টি উপকারিতা জানেন স্টার্ক-জাম্পাদের মাথার ওপর ছয়! টি২০ বিশ্বকাপে নজির স্কটল্যান্ডের ম্যাকমুলেন-এর এটাই আমার শেষ T20 WC- গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর কিউয়ি তারকার চাঞ্চল্যকর ঘোষণা

T20 WC 2024

দলে ব্যাপক পরিবর্তন হওয়া উচিত- পাকিস্তান টিমে বদলের ইঙ্গিত দিলেন ইমাদ ওয়াসিম ম্যাকমুলেন-বেরিংটনদের বিরুদ্ধে ৬টি ক্যাচ মিস অজিদের! কাকতালীয় না ইচ্ছাকৃত? স্টার্ক-জাম্পাদের মাথার ওপর ছয়! টি২০ বিশ্বকাপে নজির স্কটল্যান্ডের ম্যাকমুলেন-এর এটাই আমার শেষ T20 WC- গ্রুপ পর্ব থেকে বিদায়ের পর কিউয়ি তারকার চাঞ্চল্যকর ঘোষণা আবহাওয়ার জন্য ম্যাচ বাতিল,অখুশি ভারতীয় দল! শুভমনদের দেশে ফেরার কারণ বললেন বিক্রম নামিবিয়াকে ৪১ রানে হারিয়ে T20 WC 2024 Super 8-এর স্বপ্ন বাঁচিয়ে রাখল ইংল্যান্ড জোর করে হারিয়ে দেওয়া হল নেপালকে! আম্পায়ারের ‘মারাত্মক ভুল’ চোখে পড়ল নেটিজেনদের ভারতের বেলায় ৩টি ড্রায়ার, USA ম্যাচে ১টি, পাকিস্তানকে ছিটকে দিতে ICC-র কারসাজি? T20 WC: শাহিনকে সমর্থন না করার জন্য ফের বাবরের উপর ক্ষোভ উগরালেন শহিদ আফ্রিদি বিশ্বের যে কোনও দলকে হারাতে পারে আমেরিকা- সুপার আটে ওঠার পর হুঙ্কার সহ-অধিনায়কের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.