বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Siliguri Bengal Safari: মা হতে চলেছে বেঙ্গল সাফারির কিকা, স্পেশাল যত্নে সাদা বাঘ

Siliguri Bengal Safari: মা হতে চলেছে বেঙ্গল সাফারির কিকা, স্পেশাল যত্নে সাদা বাঘ

দেশের বিভিন্ন চিড়িয়াখানাতেই সাদা বাঘের প্রতি আলাদা আকর্ষণ থাকে।  প্রতীকী ছবি(ANI Photo) (Ashok Dutta)

কিকা, শিলিগুড়ির বেঙ্গল সাফারির সাদা বাঘ। মনে করা হচ্ছে সে গর্ভবতী। তার পরিচর্যায় বাড়তি নজর। 

শিলিগুড়ির বেঙ্গল সাফারি। সেখানেই মা হওয়ার অপেক্ষায় দিন গুনছে সাদা বাঘ কিকা। সূত্রের খবর, সব দিক ঠিক থাকলে আগামী সেপ্টেম্বর অথবা অগস্ট মাসে মা হতে পারে কিকা।এদিকে এই কিকা বেঙ্গল সাফারিতে বরাবরই কিছুটা স্পেশাল। কারণ বেঙ্গল সাফারির রয়্যাল বেঙ্গল টাইগার শিলার তৃতীয় সন্তান হল এই কিকা। সেক্ষেত্রে কিকার প্রতি পার্ক কর্তৃপক্ষের বরাবরই বাড়তি নজর রয়েছে। আপাতত তার যাতে কোনও সমস্যা না হয় সেব্য়াপারে সবদিক খেয়াল রেখেছে পার্ক কর্তৃপক্ষ। জি ২৪ ঘণ্টায় প্রকাশিত খবর অনুসারে কিকার প্রতি বাড়তি নজর রাখা হয়েছে। তবে এখনই এনিয়ে পাঁচ কান করতে চাইছে না বেঙ্গল সাফারি পার্ক কর্তৃপক্ষ।

আপাতত হবু মা কিকার প্রতি বাড়তি নজর রয়েছে বেঙ্গল সাফারি পার্ক কর্তৃপক্ষের। তবে সংবাদমাধ্যমের কাছে সাফারি পার্ক কর্তৃপক্ষ জানিয়েছে, কিকা অন্তঃসত্ত্বা বলে অনুমান করা হচ্ছে।

 তবে অন্তঃসত্ত্বা বিষয়টি অনুমান করার সঙ্গে সঙ্গে বাড়তি সুবিধা দেওয়া হচ্ছে কিকাকে। কিকার খাওয়াদাওয়ার প্রতি বাড়তি নজর দেওয়া হচ্ছে। তার বিশ্রামের যাতে কোনও সমস্যা না হয় সেটা বিশেষভাবে দেখা হচ্ছে।

এদিকে মুখ্যমন্ত্রী বেঙ্গল সাফারির তিনটি বাঘের নামকরণ করেছিলেন। কিকা, ইকা ও রিকা। এই তিনবাঘ ছিল বেঙ্গল সাফারির অন্যতম আকর্ষণ। তবে পরবর্তী সময়ে ইকার মৃত্য়ু হয়েছিল। এবার শিলার বেঙ্গল সাফারিতে আসার ইতিহাসটা একবার জেনে নেওয়া যাক।

শিলিগুড়ির বেঙ্গল সাফারি পার্কে ২০১৭ সালে শিলা ও স্নেহাশিসকে নিয়ে আসা হয়েছিল। শিলা ও স্নেহাশিসের মধ্যে বন্ধুত্ব ছিল চোখে পড়ার মতো। পর্যটকদের কাছেও নয়নের মণি শিলা ও স্নেহাশিস। এরপর তবে একেবারে প্রথম দিকে শিলা ও স্নেহাশিসের মধ্য়ে খুব বন্ধুত্ব ছিল এমনটা নয়। তবে সময় যত এগিয়েছিল তাদের মধ্যে বন্ধুত্ব ক্রমশ গাঢ় হয়। এরপর একসময় অন্তঃসত্ত্বা হয়ে পড়েছিল শিলা। পরে ২০১৮ সালের ১১ মে শিলার তিনটি সন্তানের জন্ম হয়। তার মধ্যে অন্যতম ছিল একটি সাদা বাঘ। আর সেই সাদা বাঘ কিকাই এবার মা হতে চলেছে। অর্থাৎ দিদা হবে শিলা।

কিকা অন্তঃসত্ত্বা হয়ে পড়েছে এটা অনুমান করার পরেই পশু চিকিৎসকরা তার প্রতি বিশেষ নজর রাখছে। তবে এবার খুশির খবর কবে আসে সেটাই এখন দেখার। তার জন্য অধীর আগ্রহে অপেক্ষা করে আছে বেঙ্গল সাফারি কর্তৃপক্ষ। আর সবদিক ঠিকঠাক থাকলে পুজোর আগেই আসতে পারে খুশির খবর।

 

বন্ধ করুন