চেন্নাইয়ের একটি অফিসে চলছে কাজ (ছবি সৌজন্য এএনআই)
চেন্নাইয়ের একটি অফিসে চলছে কাজ (ছবি সৌজন্য এএনআই)

Lockdown 4.0: B জোনে সর্বোচ্চ ২৫%, C জোনে ৫০% কর্মী অফিসে যেতে পারবেন, জানাল নবান্ন

  • কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী, ১০০ শতাংশ কর্মীই অফিসে উপস্থিত থাকতে পারেন।

অফিসে ১০০ শতাংশ কর্মীর উপস্থিতিতে ছাড় দিয়েছে কেন্দ্র। তবে কিছুটা সতর্কভাবে পা ফেলল রাজ্য সরকার। কোনও জোনেই সরকারি ও বেসরকারি অফিসে ১০০ শতাংশ কর্মী কাজ করতে পারবেন না বলে জানিয়েছে নবান্ন।

সোমবার রাজ্যের তরফে চতুর্থ দফার লকডাউনের যে নির্দেশিকা প্রকাশ করা হয়েছে, তাতে 'কনটেনমেন্ট জোন'-কে তিনভাগে ভাগ করা হয়েছে। 'কনটেনমেন্ট এ বা অ্যাফেক্টেড জোন'-এ সব বন্ধ থাকবে। শুধুমাত্র অত্যবাশ্যকীয় পরিষেবা চালু থাকবে সেখানে। 

'কনটেনমেন্ট বি বা বাফার জোন'-এ কিছু গতিবিধিতে ছাড় দেওয়া হয়েছে। নবান্নের নির্দেশিকা জানানো হয়েছে, সেই জোনে সর্বোচ্চ  ২৫ শতাংশ কর্মী নিয়ে যে কোনও কাজ করা যাবে। অর্থাৎ যে কোনও ক্ষেত্রেই ২৫ শতাংশ কর্মী অফিসে গিয়ে কাজ করতে পারবেন। 'কনটেনমেন্ট সি বা ক্লিন জোন'-এ অবশ্য সেই সর্বোচ্চ সীমা বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছে।

যদিও কেন্দ্রের নির্দেশিকায় অফিসে কতজন কর্মী কাজ করতে পারবেন, তার সীমা বেঁধে দেওয়া হয়নি। শুধুমাত্র তৃতীয় দফার লকডাউনে সর্বোচ্চ ৩৩ শতাংশ কর্মীকে অফিস থেকে কাজ করার যে অনুমতি দেওয়া হয়েছিল,তা চতুর্থ দফায় তুলে নেওয়া হয়েছে। অর্থাৎ ১০০ শতাংশ কর্মী নিয়ে অফিস চলার করার ক্ষেত্রে কোনও বাধা নেই। তবে কেন্দ্রের পরামর্শ, যত বেশি সম্ভব কর্মীকে বাড়ি থেকে কাজ করানোর সুযোগ দেওয়া যায়, তত ভালো হবে। রাজ্য়ও সেই একই পরামর্শ দিয়েছে। নবান্নের নির্দেশিকায় বলা হয়েছে, ‘বাড়ি থেকে কাজে উৎসাহ দিতে হবে।’

বন্ধ করুন