বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দুর্নীতি করলে পদ যেতে পারে, অঙ্গীকার পত্রে সই তৃণমূলের একাংশের, জানে না বাকিরা

দুর্নীতি করলে পদ যেতে পারে, অঙ্গীকার পত্রে সই তৃণমূলের একাংশের, জানে না বাকিরা

তৃণমূলের অঙ্গীকার পত্রে সাক্ষর নিয়ে ধোঁয়াশা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের একাধিক নেতা দাবি করেছেন শীর্ষ নেতৃত্বের তরফে এই নির্দেশিকা পাঠানো হয়নি। স্থানীয় উদ্যোগে এই অঙ্গীকার পত্রে সই করানো হচ্ছে। তবে এ বিষয়ে তৃণমূল সাংসদ শান্তনু সেন জানান, পঞ্চায়েত বোর্ডের সদস্য হওয়া মানেই পাঁচ বছরের জন্য জায়গা পাকা করা নয়।

পঞ্চায়েত নির্বাচনের পর বোর্ড গঠন সম্পন্ন হয়েছে। এখন তৃণমূলের জয়ী পঞ্চায়েত সদস্যদের দিয়ে অঙ্গীকার পত্রে সাক্ষর করিয়ে নিচ্ছে তৃণমূল। কোনও সদস্য দুর্নীতিতে জড়িয়ে পড়লে যদি পদ চলে যায় তাহলে সে ক্ষেত্রে কোনওভাবে অভিযোগ আদালতে জানাতে পারবেন না। এই মর্মে লিখিয়ে নেওয়া হচ্ছে অঙ্গীকার পত্র। আর এই নিয়ে দলের অন্দরে তৈরি হয়েছে ধন্দ। সে দলের শীর্ষ নেতৃত্বের তরফে এই নির্দেশ দেওয়া হয়েছে কিনা তা নিয়ে ধোঁয়াশা তৈরি হয়েছে। আবার ত্রিস্তরীয় পঞ্চায়েতের সমস্ত সদস্যদেরই সাক্ষর করতে হবে না কি শুধু পঞ্চায়েতের সদস্যের এই অঙ্গীকার পত্রে সই করতে হবে তা নিয়েও ধন্দ তৈরি হয়েছে।

আরও পড়ুন:  কাজ না করলে পদ যাবে! পঞ্চায়েতে জয়ীদের 'মুচলেখা' সই করাচ্ছে তৃণমূল

উত্তরবঙ্গ এবং দক্ষিণবঙ্গের একাধিক নেতা দাবি করেছেন শীর্ষ নেতৃত্বের তরফে এই নির্দেশিকা পাঠানো হয়নি। স্থানীয় উদ্যোগে এই অঙ্গীকার পত্রে সই করানো হচ্ছে। তবে এ বিষয়ে তৃণমূল সাংসদ শান্তনু সেন জানান, পঞ্চায়েত বোর্ডের সদস্য হওয়া মানেই পাঁচ বছরের জন্য জায়গা পাকা করা নয়। দুর্নীতিতে জড়িয়ে পড়লে সদস্য পদ বাতিল করা হতে পারে। সেই জন্য অঙ্গীকার পত্রে স্বাক্ষর করা হচ্ছে। প্রসঙ্গত, পঞ্চায়েত ভোটের আগে জেলায় জেলায় নবজোয়ার কর্মসূচিতে অভিষেক বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, পঞ্চায়েত ভোটে জয়ী সদস্যদের কাজ ৬ মাস অন্তর খতিয়ে দেখা হবে। সেক্ষেত্রে কেউ কাজ না করলে তাঁকে পদ থেকে সরিয়ে দেওয়া হবে। অর্থাৎ ভোটে জেতার পর পঞ্চায়েত সদস্য বা বোর্ড মেম্বার হওয়ার মানে পাঁচ বছরের সদস্যপদ পাকা করা নয়। আবার অঙ্গীকার পত্র নিয়ে অন্য কথা বলছেন রাজ্যের এক মন্ত্রী। তাঁর বক্তব্য, অঙ্গীকার পত্রে সই করিয়ে নিতে হবে এমন কোনও নির্দেশিকা শীর্ষ নেতৃত্বের থেকে পাঠানো হয়নি। ওই মন্ত্রীর জেলাতে অঙ্গীকার পত্রে সই করানো হচ্ছে না বলে তিনি দাবি করেছেন। আবার উত্তর ২৪ পরগনা জেলায় অঙ্গীকার পত্রের ফর্ম বিলি শুরু হয়েছে।

তৃণমূলের আরও এক নেতা দাবি করেছেন ত্রিস্তরীয় পঞ্চায়েতে অঙ্গীকারপত্র সই করানোর কোনও নির্দেশ দলের তরফে আসেনি। আরও এক নেতার দাবি, অভিষেক বন্দ্যোপাধ্যায় নব জোয়ার কর্মসূচির সময় জানিয়েছেন, সদস্যের সংক্রান্ত কাজ পর্যালোচনা করা হবে। সে ক্ষেত্রে আলাদা করে সই করানোর কোনও প্রয়োজন নেই। পূর্ব মেদিনীপুরের এক তৃণমূল নেতারও দাবি, দলের তরফে এই ধরনের কোনও নির্দেশ আসেনি।

যদিও তৃণমূলের এক সাংগঠনিক জেলা সভাপতির বক্তব্য, জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতিতে বোর্ড মেম্বারদের নির্বাচন করা হয়েছে সর্বোচ্চ নেতৃত্বের নির্দেশে। তবে কয়েকটি জায়গায় অঙ্গীকার পত্রের ফর্ম বিলি করা হচ্ছে। তাহলে এখন প্রশ্ন, দলের তরফে যদি অঙ্গীকার পত্রের গর্মি বিলি করার নির্দেশ না আসে তাহলে কেন কয়েকটি জায়গায় এই ফর্ম বিলি হচ্ছে?

 

বাংলার মুখ খবর

Latest News

বাংলায় ৫০০ কোটি টাকার লগ্নি করবে মাদার ডেয়ারি! তৈরি হবে নয়া প্ল্যান্ট, কোথায়? ‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো 'অফিসটা রাজনীতির জায়গা নয়,' কড়া বার্তা দিলেন গুগল সিইও, ছাঁটাইও হল লাল টুকটুকে বেনারসি পর সাতপাকে বাঁধা পড়বেন কৌশাম্বি, বিয়ের মেনুতে থাকছে কী কী? সাবধান!এবারের গরমের শুষ্কতা ভয়ানক, ১২৫ জেলায় খরার মতো পরিস্থিতি, বাংলার কী হাল? কড়া নিরাপত্তায় ছাড়লেন দেশ, গুলি চালানোর পর মুম্বই ছেড়ে কোথায় যাচ্ছেন সলমন ‘‌ভোট দিতে গেলে হাত–পা কেটে নেব’‌, শীতলকুচিতে বিজেপি কর্মীকে হাঁসুয়ার কোপ ২১-এর নিসাকে মুড়ে একদিনের জন্য পেটে রাখতে চান কাজল! কারণ জানলে হেসে ফেলবেন T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের মমতার বিরুদ্ধে প্রার্থী হওয়ায় কাজ কমেছে রুদ্রনীলের!সৃজিত-পরমদের নিয়ে বললেন কী

Latest IPL News

‘স্বপ্ন সত্যি হয়েছে’, বুমরাহকে সুইপ শটে ছয় মেরে বলছেন আশুতোষ- ভিডিয়ো T20 ফর্ম্যাটে বল করাটা বেশ কঠিন- IPL-এ আগুন ঝরানোর পরেও স্বীকারোক্তি বুমরাহের লখনউয়ের অধিনায়ক, তবুও মন পড়ে বেঙ্গালুরুতে, জানালেন সুপ্ত ইচ্ছার কথা, ভিডিয়ো PBKS হারলেও নায়ক আশুতোষ, কে এই প্লেয়ার? যাঁর ব্যাটিংয়ে মুগ্ধ সূর্য, বুমরাহরাও স্নায়ুচাপের পরীক্ষা হয়েছে এই ম্যাচে, পঞ্জাব বধের পর বললেন হার্দিক পান্ডিয়া ছন্নছাড়া ক্যাপ্টেন্সি, দেরি হল ফিল্ড সাজাতে, বড় জরিমানার মুখে পড়লেন হার্দিক IPL 2024: ইডেনে এবার সবুজ জার্সি পরে নামছেন কোহলিরা,চাইছেন নিজেদের ভাগ্যও বদলাতে PBKS vs MI: IPL-এর ইতিহাসে এত বছরে যা হয়নি সেটাই হল এবার! ক্যামেরা দেখাল টসের স কাজে এল না আশুতোষ-শশাঙ্কের লড়াই, রোমাঞ্চকর ম্যাচে পঞ্জাবকে ৯ রানে হারাল মুম্বই বুমরাহের ইনসুইং ইয়র্কার বুঝতেই পারলেন না রসউ, উপড়ে গেল দু'টি স্টাম্প- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.