বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Miyazaki: সোনার থেকেও দামি, শিলিগুড়ির আম মেলায় হাজির 'মিয়াজাকি,' দাম শুনলে চোখ কপালে উঠবে

Miyazaki: সোনার থেকেও দামি, শিলিগুড়ির আম মেলায় হাজির 'মিয়াজাকি,' দাম শুনলে চোখ কপালে উঠবে

এই সেই মিয়াজাকি আম। এএনআই 

সোশ্যাল মিডিয়ার দৌলতে এখন অনেকেই এই আমের নাম জানেন। সেই আমই এল শিলিগুড়়ির আম উৎসবে

তিনদিনের আম উৎসব। শিলিগুড়ির মাটিগাড়ার একটি শপিং মলে শুরু হয়েছে এই উৎসব। গত ৯ জুন এই উৎসবের শুরু হয়েছিল। আর সেখানে একেবারে নজর কাড়ল আমের রাজা মিয়াজাকি। জাপানি আম নিয়ে একেবার হইহই কাণ্ড আম উৎসবে।

হিমসাগর, ল্যাংরা, আম্রপালীরা তো আছেই। উৎসবে এসেই অনেকেই খোঁজ করছেন, মিয়াজাকিটা কোথায়? মডেলা কেয়ারটেকার সেন্টার অ্যান্ড স্কুল, অ্যাসোসিয়েশন ফর কনজার্ভেশন অ্যান্ড ট্যুরিজমের সহযোগিতায় ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রায় ২৬২ ধরনের আমের প্রজাতি রয়েছে এখানে। আম দেখা, আম কেনার জন্য ভিড়। তবে সবারই চোখ একজায়গায় এসে আটকে যাচ্ছে, সেটা হল মিয়াজাকি।

 

এএনআইয়ের খবর অনুসারে বিশ্বের সবথেকে দামি আম হল এই মিয়াজাকি। আন্তর্জাতিক বাজারে এর দাম ২.৭৫ লাখ প্রতি কেজি। আর সেই আম এবার শিলিগুড়ির আম মেলায়। লোকজন ঘুরিয়ে ফিরিয়ে হাত দিয়ে সেই আম দেখছেন। কিন্তু কিনছেন কি?

আসলে দেখাশোনা ফ্রি। কিন্তু কেনাটা আপনাদের ব্যক্তিগত ব্যাপার। এত দাম শুনেই পিছিয়ে আসছেন অনেকেই।

সূত্রের খবর, বীরভূমের দুবরাজপুরের একটি মসজিদ চত্বরে এই জাপানি আম গাছ হয়েছিল। আর সেখানেই ফলেছে মিয়াজাকি আম। একটা বাক্সে করে অত্যন্ত যত্ন করে সেই আম নিয়ে আসা হয় শিলিগুড়িতে। তুলোর মধ্য়ে বাক্সের মধ্যে লাল আম। কিন্তু দাম শুনলে একেবারে চমকে ওঠার মতো।

আসলে বিভিন্ন মহলের তরফে দাবি করা হয় এই আম নাকি অ্যান্টি অক্সিড্যান্ট ও বিটা ক্যারোটিন ও ফলিক অ্যাসিডে সমৃদ্ধ। চোখের পক্ষেও নাকি এই আমের জুড়ি মেলা ভার। এটি আসলে জাপানি প্রজাতির আম। অনলাইনে লাখ টাকা দামে বিক্রি হয়। তবে বর্তমানে ভারতের কয়েকটি জায়গায় এই আম হয়। মধ্যপ্রদেশের জব্বলপুরে রীতিমতো পাহারা দিয়ে এই আম চাষ করা হয়।

এই আম নিয়ে নানা মিথ রয়েছে। মোটামুটিভাবে এক একটি আম ৩৫০ গ্রাম মতো হয়। কিন্তু দামের জন্য এই আম কিনতে পারেননা অনেকেই।

 

বাংলার মুখ খবর

Latest News

ভারতের যুব বিশ্বকাপজয়ী তারকা এবার ধ্বংসাত্মক পারফর্ম্যান্সে ম্যাচ জেতালেন USA-কে ক্ষেপিমা-এর কাছে পুজো দেব, নববর্ষ ছোটবেলায় ফিরতে কাটোয়ায় এসেছি,বরের খুব মন খারাপ কুলটিতে সুরিন্দর সিং আহলুওয়ালির প্রচারে বিক্ষোভ বিজেপিরই একাংশের বাংলার ৪২টি লোকসভা আসনে কে কে জিততে পারেন? ভোটে কী হবে হেভিওয়েটদের? রইল সমীক্ষা TMC কর্মীকে ধাক্কা, অধীরের 'গুন্ডামি' নিয়ে সরব তৃণমূল, ভাইরাল 'রবিনহুডের কীর্তি' ভোটের আগে রামমন্দির ইস্যু মোদীর জনপ্রিয়তায় কি নয়া তুফান আনছে? সমীক্ষা কী বলছে? পোষ্য় নিখোঁজ? চিন্তা করবেন না, সুইগিতে খবর দিন, চালু নয়া সার্ভিস ‘‌রামনাম সংস্কার-সংস্কৃতির গর্ব’‌, রামমন্দিরে পুজো দিয়ে বার্তা দিলেন রাজ্যপাল ‘একসময় ঘনিষ্ঠ ছিলাম..’, সলমনের সাথে রোজ কথা হয় না আরবাজের, সুরার জন্যই দূরত্ব? ট্রিগার টিপে পরপর লক্ষ্যভেদ সায়নী ঘোষের, প্রচারের মাঝে মেলায় খেলেন ঘুগনি

Latest IPL News

ভিডিয়ো-ঋষভ পন্তের রিভার্স স্কুপ শটে হতবাক মহারাজ! নাইটদের বিরুদ্ধে কি নামতে পারবেন মায়াঙ্ক, জানিয়ে দিলেন রাহুল আমরা ২টো রিভিউ পাই, এর মধ্যে আমার জন্য একটা ধরা থাকে- DRS নিয়ে মুখ খুললেন কুলদীপ প্রথম ম্যাচে চোট পেয়েছিলেন, কার জন্য এত তাড়াতাড়ি মাঠে ফিরতে পারলেন কুলদীপ যাদব এই কারণে হারল লখনউ! ম্য়াচ না জেতার জন্য এই ক্রিকেটারের উপর দায় চাপালেন রাহুল পন্তের জরিমানা হওয়া উচিত- আম্পায়ারের সঙ্গে ঋষভকে তর্ক করতে দেখে চটলেন গিলক্রিস্ট চ্যাম্পিয়নের মতো ভাববে, চ্যাম্পিয়নের মতো খেলবে- পন্তের মন্ত্রেই ঘুরে দাঁড়াল DC অভিষেকেই অর্ধশতরান! ছক্কার হ্যাটট্রিক হাঁকিয়ে IPL 2024 রাঙালেন ম্যাকগার্ক কোহলির মন্থর স্ট্রাইক রেট নিয়ে এবার কটাক্ষ প্রাক্তন পাক পেসার জুনেদ খানের IPL-এর ইতিহাসে লখনউ সুপার জায়ান্টসের বিরুদ্ধে অনন্য নজির গড়ল দিল্লি ক্যাপিটালস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.