বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > North Bengal Tornado Compensation: টর্নেডোর ক্ষতিপূরণের অঙ্কে 'হেরফের' ১ লাখের! এই কারণেই মেলেনি কমিশনের অনুমতি?

North Bengal Tornado Compensation: টর্নেডোর ক্ষতিপূরণের অঙ্কে 'হেরফের' ১ লাখের! এই কারণেই মেলেনি কমিশনের অনুমতি?

সরকারি বিধিতে ২০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা থাকলেও মমতার ঘোষণা ১ লাখ ২০ হাজার। (PTI)

সরকারি বিধিতে ২০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা থাকলেও মমতার ঘোষণা ১ লাখ ২০ হাজার। এই কারণেই নির্বাচন কমিশন সেই ক্ষতিপূরণ দেওয়ার অনুমতি দেয়নি বলে মনে করা হচ্ছে।  

আরওবেশ কয়েকদিন আগেই উত্তরবঙ্গের জলপাইগুড়ি সহ একাধিক জায়হায় ভয়াবহ টর্নেডো হয়েছিল। এর জেরে শতাধিক মানুষ ঘরছাড়া হয়েছিলেন। এদিকে টর্নেডোর খবর পেয়ে রাতেই ঘটনাস্থলে পৌঁছেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর থেকেই টর্নেডোর ক্ষতিপূরণ নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক তরজা। প্রসঙ্গত, টর্নেডোয় ক্ষতিগ্রস্ত বাড়ির মালিকদের ফের বাড়ি তৈরির জন্য ১ লক্ষ ২০ হাজার টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। এদিকে সরকারি নিয়মে প্রাকৃতিক বিপর্যয়ে ক্ষতিগ্রস্তদের বাড়ি তৈরির জন্যে ২০ হাজার টাকা করে ক্ষতিপূরণ দেওয়া হয়। এই পরিস্থিতিতে ভোটের আবহে উত্তরবঙ্গে ক্ষতিগ্রস্ত পরিবারপিছু ১ লাখ টাকা করে 'বেশি' দেওয়ার ঘোষণা করে রাজ্যের শাসকদল। এই আবহে প্রশ্ন উঠেছে, এই কারণেই কি তবে নির্বাচন কমিশন ক্ষতিপূরণ দেওয়ার অনুমতি দেয়নি? (আরও পড়ুন: বন্দে ভারত স্লিপার ট্রেনে বাংলার 'ছোঁয়া', ২৭০ কোটির বরাত পেল কলকাতার সংস্থা)

আরও পড়ুন: গঙ্গার নীচ দিয়ে হাওড়া-এসপ্ল্যানেড মেট্রোর ১ মাস পূর্তি,এখনও কতজন চড়েছেন জানেন?

আরও পড়ুন: এবার ভোট প্রচারে মমতার মুখে 'ডিএ বাণী', রাজ্য সরকারি কর্মীদের দিলেন 'খুশির খবর'

বিরোধীদের অভিযোগ, এভাবে ক্ষতিগ্রস্ত পরিবারগুলিকে বাড়ি তৈরির জন্যে ১ লাখ ২০ হাজার টাকা করে দেওয়ার ঘোষণা করে আদতে নির্বাচনী আদর্শ আচরণ বিধি লঙ্ঘন করেছে তৃণমূল। উল্লেখ্য, নিয়ম অনুযায়ী, প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্ত পাকা এবং কাঁচাবাড়ির জন্য ২০ হাজার টাকা করে অনুদান দিয়ে থাকে রাজ্য সরকার। এদিকে বাড়ি যদি আংশিক ভাবে ক্ষতিগ্রস্ত হয়, তাহলে ক্ষতিপূরণের অঙ্ক ৫ হাজার টাকা। এর আগে ২০২০ সালে পুরোপুরি নষ্ট হয়ে যাওয়া কাঁচাবাড়ি পুননির্মাণের জন্য ক্ষতিপূরণ বাবদ ১৭ হাজার ৬০০ টাকা করে দিয়ে থাকত রাজ্য সরকার। সেই বছর আম্ফান ঘূর্ণিঝড়ের পরে বিশেষ ক্ষেত্রে সেই ক্ষতিপূরণের পরিমাণ বাড়িয়ে ২০ হাজার করা হয়েছিল। পরে ২০২১ সালে সব কাঁচা বাড়ি পুননির্মাণের ক্ষেত্রেই ক্ষতিপূরণের পরিমাণ ২০ হাজার টাকা ধার্য করা হয়। তবে ভোটের আবহে উত্তরবঙ্গে মমতা ঘোষণা করেন সেই পরিমাণের ৬ গুণ ক্ষতিপূরণ। (আরও পড়ুন: গার্ডেনরিচের হাসপাতালে আগুন, রোগীদের উদ্ধার করলেন RPF জওয়ানরা)

আরও পড়ুন: ওড়িশায় ভয়াবহ দুর্ঘটনার কবলে কলকাতাগামী বাস, মৃত ৫ যাত্রী, আহত ৪০

এই আবহে রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী দাবি করেছেন, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়ার জন্যে গত ৯ এপ্রিল অনুমতি দিয়েছিল নির্বাচন কমিশন। তবে সেই ক্ষেত্রে ক্ষতিগ্রস্তদের অ্যাকাউন্টে সরাসরি ২০ হাজার (সরকারি নিয়ম মতে) টাকা করে পাঠাতে হবে। পাশাপাশি ক্ষতিপূরণ দেওয়ার ক্ষেত্রে কোনও রাজনৈতিক ব্যক্তিত্ব জড়িত থাকতে পারবেন না। রিপোর্ট অনুযায়ী, সরকারি বিধি অনুযায়ী ২০ হাজার টাকা করে ক্ষতিপূরণও দেওয়া হয়েছে। তবে মমতা এবং অভিষেক যে ১ লাখ ২০ হাজার টাকার ঘোষণা করেছিলেন, সেই ক্ষতিপূরণের অনুমতি নির্বাচন কমিশন দেয়নি।

বাংলার মুখ খবর

Latest News

দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট ভোটের আগেই অশান্ত তমলুক লোকসভা আসন, খুন হলেন মহিষাদলের তৃণমূল নেতা ষষ্ঠীতে বাংলায় নির্বাচন ৮ আসনে, একুশে নিরিখে আসন ধরে ধরে কোথায় এগিয়ে BJP, TMC? ভোট ষষ্ঠীর ৫৮ আসনে গতবার কটিতে জিতেছিল BJP? আজকের দফায় বিরোধীরা কোথায় এগিয়ে? মিলবে একেবারে ছিপছিপে চেহারা! একটুও মেদ থাকবে না শরীরে, জানুন অসাধারণ কিছু টোটকা 'ইন্ডাস্ট্রিতে কেউ কাউকে বন্ধু ভাবে না', টলিউড নিয়ে কেন এমন বললেন জিৎ? মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২৫ মে’র রাশিফল

Latest IPL News

দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট IPL: W-0 -0-W-0-1- ১২তম ওভারে ম্যাচের রাশ SRH-এর মুঠোয় এনে দিলেন শাহবাজ- ভিডিয়ো ICC-র অ্যাম্বাসাডর নই, তবে ২০১১ বিশ্বকাপের ট্রফি আছে, পাক সাংবাদিককে জবাব রায়নার পরপর ২ বলে ২ উইকেট, উড়িয়ে দিলেন সামাদের স্টাম্প, আবেশ বদলে দিলেন ম্যাচের রং লন্ডন থেকে স্নাতকোত্তর ডিগ্রি সারার! মডেলিং নিয়ে ব্যস্ত সচিন কন্যা কত নম্বর পেল? কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.