বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Duare sarkar camp: এ বার দুয়ারে সরকারের ক্যাম্পে জানানো যাবে পরিষেবা নিয়ে অভিযোগও

Duare sarkar camp: এ বার দুয়ারে সরকারের ক্যাম্পে জানানো যাবে পরিষেবা নিয়ে অভিযোগও

চলছে দুয়ারে সরকারে ক্যাম্প। (টুইটার)

এত দিন পর্যন্ত ২৫ টি পরিষেবার সংক্রান্ত কার্জকর্ম হতো দুয়ারের সরকারের ক্যাম্পে। এ বার তা বাড়িয়ে করা হয়েছে ২৭টি। এই ২৭টি পরিষেবার পাশাপাশি অন্য যে কোনও সরকারি প্রকল্পের বিরুদ্ধে কোনও অভিযোগ থাকলে তা দুয়ারে সরকারের ক্যাম্পে জমা দেওয়া যাবে।

এত দিন পর্যন্ত পরিষেবার জন্য আবেদন এবং কোনও ভুলভ্রন্তি থাকলে তার সংশোধন--দুয়ারে সরকার প্রকল্পে মূলত এই সুবিধাগুলিই মিলত। এবার থেকে দুয়ারে সরকারের ক্যাম্পে মানুষ জানাতে পারবেন অভিযোগও। সেই অভিযোগের তদন্ত করে দ্রুত তার জবাবও দিতে হবে।

এত দিন পর্যন্ত ২৫ টি পরিষেবার সংক্রান্ত কার্জকর্ম হতো দুয়ারের সরকারের ক্যাম্পে। এ বার তা বাড়িয়ে করা হয়েছে ২৭টি। এই ২৭টি পরিষেবার পাশাপাশি অন্য যে কোনও সরকারি প্রকল্পের বিরুদ্ধে কোনও অভিযোগ থাকলে তা দুয়ারে সরকারের ক্যাম্পে জমা দেওয়া যাবে। এ জন্য ক্যাম্পেই আলাদা কাউন্টার খোল নির্দেশ দেওয়া হয়েছে নবান্ন থেকে।

বুধবার এ নিয়ে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জেলাশাসকদের নির্দেশ দিয়েছেন। অভিযোগ জমা পড়লে কাউন্টার থেকে রশিদ দিয়ে তার প্রাপ্তি স্বীকার করা হবে। প্রতিটি অভিযোগে যথাযথ তদন্ত করে তা অভিযোগকারীকে জনাতে হবে। গ্রিভেন্স রিড্রেসাল সিস্টেমের আধিকারিকরা অভিযোগটি খতিয়ে দেখে তদন্ত করবেন। তা অগ্রাধিকরের ভিত্তিতে করতে হবে বলে মুখ্যসচিব নির্দেশ দিয়েছেন।

প্রসঙ্গত, রাজ্যে ১ নভেম্বর থেকে শুরু হয়েছে দুয়ারে সরকারে ক্যাম্প। ৩০ নভেম্বর পর্যন্ত চলবে। আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে সমস্ত আবেদনের নিষ্পত্তি ,করতে হবে বলে নির্দেশ দিয়েছে নবান্ন।

তবে রাজনৈতিক বিশ্লেষকরা মনে করছেন, সামনেই পঞ্চায়েত নির্বাচন। তার আগে দুয়ারে সরকারকে হাতিয়ার করছে শাসকদল। তাই এ বারই এই প্রকল্পে যুক্ত হয়েছে দুটি নতুন পরিষেবা। চালু হল অভিযোগ জানানোর ব্যবস্থাও।

বন্ধ করুন