বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আগরতলা রাজধানী এক্সপ্রেস স্টপেজ দেবে মালদায়, নয়াদিল্লি পৌঁছতে কত সময় লাগবে?

আগরতলা রাজধানী এক্সপ্রেস স্টপেজ দেবে মালদায়, নয়াদিল্লি পৌঁছতে কত সময় লাগবে?

রাজধানী এক্সপ্রেস। (ছবিটি প্রতীকী)

এতদিন পর্যন্ত আগরতলা থেকে নয়াদিল্লি যাওয়ার পথে রাজধানী এক্সপ্রেস থামত নিউ জলপাইগুড়ি স্টেশনে। তার পর রাজধানী এক্সপ্রেস সোজা গিয়ে থামত বিহারের কাটিহার জংশনে। পরিবর্তন হয়ে এবার রুট হল, নিউ জলপাইগুড়ির পর মালদা টাউন হয়ে ট্রেনটি বিহারে ঢুকবে। রাজধানী এক্সপ্রেস অনেকদিন ধরেই মালদা শহর দিয়ে যাতায়াত করে।

এবার মালদা ছুঁয়ে একেবারে পৌঁছে যাবে নয়াদিল্লিতে। আগরতলা থেকে নয়াদিল্লিগামী রাজধানী এক্সপ্রেস এখন থেকে ১০ মিনিটের জন্য মালদা স্টেশনে স্টপেজ দেবে। এমন ঘোষণায় খুশি মালদাবাসী। আজ, রবিবার সাংবাদিক বৈঠক করে এই কথা জানিয়েছেন ভারতীয় রেলের মালদা শাখার কর্তারা। এবার মালদা স্টেশনে রাজধানী এক্সপ্রেস যাওয়া এবং আসার সময় ১০ মিনিট করে দাঁড়াবে। মালদায় আগে কোনও রাজধানী এক্সপ্রেস থামত না। রাজধানী এক্সপ্রেসকে মালদায আনার বিষয়ে উদ্যোগী হয়েছিলেন স্থানীয় সাংসদ থেকে বিধায়ক। অবশেষে সেই প্রচেষ্টা সফল হতে চলেছে।

এদিকে বহু দশক ধরে মালদাবাসী রাজধানী এক্সপ্রেস এই জেলা থেকে চালানোর দাবি করে আসছিলেন। এবার সেই বহুদিনের দাবি পূরণ করল রেল কর্তৃপক্ষ। রবিবার থেকেই শুরু হয়ে গিয়েছে বুকিং। আজ টিকিট বুকিং করতে হাজির হন বিজেপি সাংসদ খগেন মুর্মু, বিধায়ক শ্রীরূপা মিত্র চৌধুরী এবং বিধায়ক গোপালচন্দ্র সাহা। রবিবার থেকে আগরতলা–আনন্দবিহার তেজস রাজধানী এক্সপ্রেসের মালদা স্টেশনের টিকিট কাটা শুরু হয়। এই ট্রেনকে মালদায় থামানোর জন্য রুট কিছুটা বদল করা হয়েছে। ২০২৪ সালের ১৫ জানুয়ারি আগরতলা থেকে যে ট্রেনটি নয়াদিল্লির উদ্দেশ্যে যাত্রা করবে, তাতে পরিবর্তিত রুট কার্যকর হবে।

অন্যদিকে এই বিষয়ে মালদা শাখার ডিআরএম বিকাশ চৌবে জানান, ২০২৪ সালের জানুয়ারি মাস থেকেই মালদা টাউন স্টেশনে থামবে রাজধানী এক্সপ্রেস। ১৯ ঘণ্টা ৪০ মিনিটে নয়াদিল্লি পৌঁছে যাবে। আর বিজেপি সাংসদ খগেন মুর্মুর কথায়, ‘আমাদের দীর্ঘদিনের এই দাবি ছিল। বহুবার আমরা চিঠি লিখে অনুরোধ করেছিলাম রেলমন্ত্রীর কাছে। অবশেষে আমাদের মালদাবাসীর সেই স্বপ্নপূরণ হল।’‌ এতদিন পর্যন্ত আগরতলা থেকে নয়াদিল্লি যাওয়ার পথে রাজধানী এক্সপ্রেস থামত শুধু নিউ জলপাইগুড়ি স্টেশনে। তার পর রাজধানী এক্সপ্রেস সোজা গিয়ে থামত বিহারের কাটিহার জংশনে। পরিবর্তন হয়ে এবার রুট হল, নিউ জলপাইগুড়ির পর মালদা টাউন হয়ে ট্রেনটি বিহারে ঢুকবে।

আরও পড়ুন:‌ সমবায় সমিতির নির্বাচনে ব্যাপক জয় পেল বামেরা, তেহট্টে উড়ল লাল পতাকা

তারপর ঠিক কী হবে?‌ রেল সূত্রে খবর, আগরতলা–আনন্দবিহার তেজস রাজধানী এক্সপ্রেস অনেকদিন ধরেই মালদা শহরের উপর দিয়ে যাতায়াত করে। বহু গুরুত্বপূর্ণ ট্রেন সেখানে থামলেও রাজধানী এক্সপ্রেস সেখানে স্টপেজ দিত না। তাই মালদা জংশনে ট্রেনটির স্টপেজ দেওয়ার দাবি উঠেছিল। তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ মৌসম বেনজির নূর দাবি করেন, তাঁরা একাধিকবার এই বিষয়টি সংসদে তুলে ধরেছিলেন। আর রেল বোর্ডকে চিঠিও দিয়েছিলেন। রেলের বিজ্ঞপ্তি অনুযায়ী, আগরতলা থেকে নয়াদিল্লি পর্যন্ত রাজধানী এক্সপ্রেস দাঁড়াবে— আমবাসা, ধর্মনগর, নিউ করিমগঞ্জ, বদরপুর, হোজাই, গুয়াহাটি, রঙ্গিয়া, বরপেটা রোড, নিউ জলপাইগুড়ি, মালদা টাউন, ভাগলপুর, জামালপুর, পাটনা, পণ্ডিত দীনদয়াল উপাধ্যায় জংশন, কানপুর সেন্ট্রাল স্টেশন এবং আনন্দবিহার টার্মিনাল স্টেশন। আপ রুটেও এই ট্রেন মালদায় থামবে।

বাংলার মুখ খবর

Latest News

সোনু সুদ পরিচালিত ছবিতে এবার নাসিরুদ্দিন শাহ! অভিনেতার চরিত্রেও থাকবে বিরাট চমক জেন্ডায়া থেকে টিমোথি, কোন কোন তারকার উপর চোখ বন্ধ করে ভরসা করছে হলিউড গুজরাটের পর এবার ইউরোপে ক্রুজে প্রি-ওয়েডিং সারবেন অনন্ত-রাধিকা! থাকছে কী কী চমক? ৭ বলিউড তারকা যাঁরা নিজেদের সৌন্দর্য্য বজায় রাখতে করেছেন হেয়ার ট্রান্সপ্লান্ট KKR-এর জয়ে আনন্দ নেই, সুন্দরী কাব্য-র জন্য মন কাঁদল অমিতাভের, লিখলেন ব্লগে বলিউডে পা রাখলেও ‘বিতর্কমূলক’ ঘটনায় শেষ হয়েছে যে বলি তারকাদের কেরিয়ার 'মাস্ক পরো...', অসুস্থতা কাটিয়েই মাঠে হাজির শাহরুখ, পাশে থেকে আগলে রাখলেন গৌরী কবে বর্ষা ঢুকছে ভারতে? ঘূর্ণিঝড়ের মধ্যেই জানাল IMD, বাংলায় তাহলে কোনদিন আসবে? গম্ভীর নন, KKR-এর IPL জয়ের মূল কারিগর হিসেবে অন্য কাউকে কৃতিত্ব বরুণ-বেঙ্কটেশের ফোনে স্প্যাম কল রুখতে এবার TRAI-র সঙ্গে প্রস্তুতি নিচ্ছে RBI ও স্বরাষ্ট্রমন্ত্রক

Latest IPL News

KKR-এর জয়ে আনন্দ নেই, সুন্দরী কাব্য-র জন্য মন কাঁদল অমিতাভের, লিখলেন ব্লগে 'মাস্ক পরো...', অসুস্থতা কাটিয়েই মাঠে হাজির শাহরুখ, পাশে থেকে আগলে রাখলেন গৌরী গম্ভীর নন, KKR-এর IPL জয়ের মূল কারিগর হিসেবে অন্য কাউকে কৃতিত্ব বরুণ-বেঙ্কটেশের শাহরুখ-গৌতির ব্রোম্যান্স- গম্ভীরের কপালে কিং খানের ভালোবাসার চুম্বন- ভিডিয়ো 'টি-২০ বিশ্বকাপে টিম ইন্ডিয়ার বদলে বেঙ্গলকে পাঠানো হোক', KKR-এর জয়ের পর সৌরভ হায়দরাবাদ পেল ৭৫ লক্ষ, কলকাতার ভাগ্যে ২৫ লাখ, BCCI-এর তরফে আর্থিক পুরস্কার ঘোষণা KKR জিততেই বিরিয়ানিতে আলু দিল সুইগি! 'WC-র আগে মিষ্টি খাইয়ে স্টার্ককে আনফিট কর' ক্লাসেন-মার্করাম IPL-এ, ওদিকে উইন্ডিজের কাছে হোয়াইটওয়াশের লজ্জায় দক্ষিণ আফ্রিকা কেক নিয়ে হোলি, শ্যাম্পেনে স্নান, ট্রফি নিয়ে নাচ- KKR টিম হোটেলে যেন মায়াবী রাত 'গডস প্ল্যান বেবি', IPL জিতে রিঙ্কুকে নকল SRK-র! ১ মাস আগে চাঙ্গা করেন সেভাবেই

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.