বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Russia-Ukraine War: কেউ খারকিভে আটকে, কেউ সীমান্তে - এখনও ইউক্রেনে পশ্চিমবঙ্গের একাধিক পড়ুয়া

Russia-Ukraine War: কেউ খারকিভে আটকে, কেউ সীমান্তে - এখনও ইউক্রেনে পশ্চিমবঙ্গের একাধিক পড়ুয়া

আটকে রয়েছেন ইউক্রেনে। (ছবি সৌজন্যে, সত্যজিৎ সাউ/ডয়চে ভেলে)

ইউক্রেনে এভাবেই এখনও আটকে আছেন পশ্চিমবঙ্গের একাধিক ছাত্রছাত্রী।

ইউক্রেন পরিস্থিতি ক্রমশ জটিল হচ্ছে বলে জানাচ্ছেন সেখানে আটকে থাকা পশ্চিমবঙ্গের ছাত্রছাত্রীরা। ঘুম ছুটেছে তাঁদের পরিবারের।

বাঙ্কারে বসে আছেন কলকাতার দেবারতি দাস। খারকিভ ন্যাশনাল মেডিকেল কলেজের ছাত্রী দেবারতি এখনও দেশে ফিরতে পারেননি। ভিডিয়ো কলে বাবা-মা'কে তিনি জানিয়েছেন, লড়াই শুরু হওয়ার পর তাঁদের হস্টেল থেকে বাঙ্কারে তুলে নিয়ে যাওয়া হয়। এখন সেখানেই দিন কাটছে তাঁদের। লাগাতার বিস্ফোরণ আর গুলির শব্দ শোনা যাচ্ছে বাইরে। খাওয়ার জল, শুকনো খাবার ক্রমশ কমে আসছে। কিন্তু কোনওভাবেই বাঙ্কারের বাইরে বেরনোর সাহস পাচ্ছেন না তাঁরা।

দেবারতি একা নন। ইউক্রেনে এভাবেই এখনও আটকে আছেন পশ্চিমবঙ্গের একাধিক ছাত্রছাত্রী। তেমনই অপর ডাক্তারির ছাত্রী তিয়াসা বিশ্বাস। বারাসতের তিয়াসা পড়েন ইউক্রেনের লভিভ ন্যাশনাল মেডিক্যাল কলেজে। তাঁর বাড়িতে গিয়ে দেখা গেল যে কার্যত নাওয়া-খাওয়া ভুলে মেয়ের ফোনের অপেক্ষায় বসে আছেন বাবা-মা। তিয়াসাকে সবসময় ফোনে পাওয়া যাচ্ছে না। তবে তিয়াসা জানিয়েছেন, ভারতীয় রেসকিউ মিশনের ফ্লাইট ধরার চেষ্টা করছেন তিনি।

ইউক্রেনের আকাশপথ বন্ধ করে রেখেছে সে দেশের সরকার। ফলে ভারতীয় বিমান রোমানিয়ায় গিয়ে নামছে। ছাত্রছাত্রীদের সীমান্ত পার করে রোমানিয়া যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশ মেনে টারনোপিল মেডিকেল কলেজে ছাত্র পুষ্পক স্বর্ণকার সীমান্ত পর্যন্ত গিয়েছিলেন। বাড়িতে তিনি জানিয়েছেন, প্রাণের ঝুঁকি নিয়ে সীমান্তে পৌঁছেছিলেন তিনি। কিন্তু সীমান্ত বন্ধ থাকার কারণে রোমানিয়ায় পৌঁছাতে পারেননি তিনি। এখনও প্রাণের ঝুঁকি নিয়ে সীমান্তে অপেক্ষা করছেন পুষ্পক।

এমন আরও হাজার হাজার ভারতীয় ছাত্রছাত্রী আটকে আছেন ইউক্রেনে। অনেকেরই অভিযোগ, ভারতীয় বিদেশ মন্ত্রকের কর্মকর্তাদের সঙ্গে তাঁরা যোগাযোগই করতে পারছেন না। এর আগে ভারতীয় প্রশাসন জানিয়েছিল, সমস্ত ছাত্রছাত্রী যেন কিয়েভে চলে আসার চেষ্টা করেন। মঙ্গলবার দুপুরে ফের বিজ্ঞপ্তি জারি হয়েছে। তাতে বলা হয়েছে, সকলে যেন কিয়েভ ছেড়ে চলে যান।

শুধু তা-ই নয়, ছাত্রছাত্রীদের উদ্ধারের জন্য এবার ভারতীয় বিমানবাহিনীকে পাঠানোর সিদ্ধান্তও নিয়েছে সরকার। এতদিন এয়ার ইন্ডিয়ার বিমান পাঠিয়ে উদ্ধারের চেষ্টা চলছিল। মঙ্গলবার দুপুরে বিমানবাহিনীকে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

(বিশেষ দ্রষ্টব্য : প্রতিবেদনটি ডয়চে ভেলে থেকে নেওয়া হয়েছে। সেই প্রতিবেদনই তুলে ধরা হয়েছে। হিন্দুস্তান টাইমস বাংলার কোনও প্রতিনিধি এই প্রতিবেদন লেখেননি।)

বাংলার মুখ খবর

Latest News

মোটরভ্যানের সঙ্গে দিঘাগামী লোকালের সংঘর্ষ, অল্পের জন্য রক্ষা যাত্রীদের শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির হাজার চেষ্টাতেও দোকানের মতো মুচমুচে চিকেন ফ্রাই করতে পারছেন না? রইল গোপন রেসিপি দ্রাবিড়ের পরে কে হবে ভারতীয় দলের কোচ? গম্ভীর থেকে জয়াবর্ধনে, ভেসে উঠছে ৫টি নাম ‘আমার বিয়ে…’, সুখবর দিলেন ইধিকা, পাত্রের পরিচয় ফাঁস করলেন শাকিবের প্রিয়তমা ইন্দোনেশিয়ায় স্টারলিংক উদ্বোধন মাস্কের, প্রেসিডেন্ট উইদোদোর সঙ্গে উঠল ছবি মাথায় ‘কুডুলের কোপ’, সুন্দরবনে চোরা শিকারিদের হাতে খুন বনকর্মী তিন হাত লম্বা বাঁশ কেটে রাখুন, ভোট দিতে বাধা দিলেই ধোলাইয়ের নিদান BJP নেতার লখনউ থেকে চিনুক চপারের মডেল কি সত্যি চুরি গিয়েছে? মুখ খুলল কেন্দ্রীয় সরকার দাম্পত্য জীবনে অশান্তিতে ভুগছেন? আগামিকাল মোহিনী একাদশীতে অবশ্যই করুন এই কাজ

Latest IPL News

শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’ ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো নীতা আম্বানির সঙ্গে দীর্ঘ কথোপথন রোহিতের, থেকে যাওয়ার অনুরোধ করলেন MI-এর মালকিন?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.