বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ফেরত দেওয়া জমি চাষযোগ্য করছে রাজ্য সরকার, সন্দেশখালিতে কৃষকদের উন্নয়নে জোর

ফেরত দেওয়া জমি চাষযোগ্য করছে রাজ্য সরকার, সন্দেশখালিতে কৃষকদের উন্নয়নে জোর

কাজ করছে কৃষি দফতর।

এখানকার কৃষকদের চাষবাস করার জন্য বিসেষ প্রশিক্ষণ দেওযার ব্যবস্থা করা হবে বলেও খবর। তরমুজ চাষ করা যায় কিনা সেটা এখন দেখা হচ্ছে। সেটার প্রশিক্ষণ দেওয়া হবে বলে সূত্রের খবর। তবে এক্ষেত্রে কৃষকদের ইচ্ছাকে বাড়তি গুরুত্ব দেওয়া হবে। অর্থাৎ যে কৃষক যে চাষ করতে চান তাঁকে সেই সাহায্য করা হবে।

সন্দেশখালি কাণ্ড নিয়ে বিরোধীরা এখনও ফাযদা তুলতে চাইছে। এমন আবহে রাজ্য সরকার সেখানকার কৃষকদের উন্নয়নের কাজ শুরু করল। জমি ফেরত দেওয়া থেকে শুরু করে সেই জমিকে চাষযোগ্য করে তোলার কাজে সাহায্যের হাত বাড়াল রাজ্য সরকার। আর তার জেরে উপকৃত হতে চলেছেন সন্দেশখালির কৃষকরা। জোর করে জমি নেওয়ার বিরোধী মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার। সেখানে তাঁর দলের নেতারা এমন কাজ করেছে বলে অভিযোগ। তার জেরে সরকারের ভাবমূর্তি নষ্ট হয়েছে। তাই কথা দিয়ে কথা রাখল রাজ্য সরকার। জমি ফিরিয়ে দেওয়ার কথা রাখা হল। এমনকী তা চাষযোগ্য করারও কাজ শুরু হয়েছে।

সন্দেশখালি কাণ্ডে রাজ্য সরকার কাউকে রেয়াত করেনি। কড়া হাতে গোটা বিষয়টি মোকাবিলা করেছে। তাই এখন গ্রেফতার হয়েছেন সন্দেশখালির শাহজাহান শেখ, উত্তম মণ্ডল, শিবপ্রসাদ হাজরা, জিয়াউদ্দিন মোল্লারা। তবে শাহজাহানকে রাজ্য পুলিশ গ্রেফতার করলেও এখন সিবিআই হেফাজতে আছেন। এই আবহে সন্দেশখালির সাধারণ মানুষের জন্য সবরকম সরকারি পরিষেবা দেওয়া হয়েছে। এখানে ১০০ দিনের কাজের বকেয়া টাকা সবচেয়ে বেশি দেওয়া হয়েছে। তবে এবার এগিয়ে এসেছে রাজ্যের কৃষি দফতরও। দফতর সূত্রে খবর, একশো জনের বেশি মানুষকে তাঁদের দখল হয়ে যাওয়া জমি ফিরিয়ে দিয়েছে রাজ্য সরকার। এবার সেই জমিগুলিকে চাষযোগ্য করে তুলতে সাহায্যের হাত বাড়িয়ে দিচ্ছে রাজ্য সরকার। এই জমিগুলি চাষযোগ্য করার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

আরও পড়ুন:‌ মুখ্যমন্ত্রীকে নিয়ে করা শুভেন্দুর মন্তব্যের প্রতিবাদ করল তৃণমূল, পাল্টা পথে নামছে দল

এদিকে রাজ্যের কৃষিমন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায় জানান, মুখ্যমন্ত্রীর নির্দেশে এই কাজ করা হচ্ছে। সন্দেশখালির মানুষের পাশে দাঁড়াতে নির্দেশ দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় যাতে মানুষ উপকৃত হন। তাই কৃষকদের জমি চাষযোগ্য করার প্রয়োজন থাকলে সেটা করতে তিনি নির্দেশ দিয়েছেন। তাই কাজ শুরু করেছেন জেলার কৃষি দফতরের অফিসাররা। এই ফেরত দেওয়া জমির বন অংশের মাটি পরীক্ষা হয়েছে। এখন এখানে বিশেষ ধরনের ধান চাষ করা যায় কি না সেটা খতিয়ে দেখছেন কৃষি দফতরের কর্তারা। তবে কৃষকদের ইচ্ছা সবজি চাষে।

অন্যদিকে এখানকার কৃষকদের চাষবাস করার জন্য বিসেষ প্রশিক্ষণ দেওযার ব্যবস্থা করা হবে বলেও খবর। তরমুজ চাষ করা যায় কিনা সেটা এখন দেখা হচ্ছে। সেটার প্রশিক্ষণ দেওয়া হবে বলে সূত্রের খবর। তবে এক্ষেত্রে কৃষকদের ইচ্ছাকে বাড়তি গুরুত্ব দেওয়া হবে। অর্থাৎ যে কৃষক যে চাষ করতে চান তাঁকে সেই সাহায্য করা হবে। এই বিষয়ে নবান্নের এক অফিসার বলেন, ‘সন্দেশখালি এলাকাটা বড়। অনেক মানুষের বাস সেখানে। জমি দখলের অভিযোগ উঠেছিল সেখানে। কিন্তু রাজ্য সরকার জমি দখলের পক্ষে নয়। তাই তা ফিরিয়ে দেওয়া হয়েছে। আর সেখানে উন্নতমানের কৃষিকাজ নিশ্চিত করতেই উদ্যোগ নেওয়া হয়েছে।’‌

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

ধনু ,মকর, কুম্ভ, মীনের মধ্যে আজ কাদের ভাগ্য খুলছে? রইল ১৭ জুনের রাশিফল ইদ উল আদাহ ২০২৪ এর শুভেচ্ছা ঝটপট পাঠিয়ে নিন প্রিয়জনকে, রইল ১৫ মেসেজ 1 ওভার শেষে Sri Lanka-র স্কোর 3/1 সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিকের মধ্যে লাকি কারা? রইল ১৭ জুন সোমবারের রাশিফল 13 ওভার শেষে Bangladesh-র স্কোর 69/6 মেষ, বৃষ, কর্কট, মিথুনের মধ্যে আজ কারা লাকি! সোমবার ১৭ জুনের রাশিফল দেখে নিন পাকিস্তান ডুবলেও ধোনিকে টপকে T20 বিশ্বকাপে ইতিহাস অধিনায়ক বাবরের! পেলেন সিংহাসন গোল করেও স্বপ্নের প্রত্যাবর্তন হল না এরিকসনের, স্লোভেনিয়া ম্যাচ ড্র করল ডেনমার্ক PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর সিকিমে আটকে পড়া পর্যটকদের উদ্ধার করতে পারল না বিমান, কালিম্পংয়েও বিপর্যয়

T20 WC 2024

PAK vs IRE: বিপর্যস্ত পাক ব্যাটিং,শাহিনকে সঙ্গে নিয়ে দলকে জিতিয়ে মান রাখলেন বাবর দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে গম্ভীরের নাম জুনের শেষে ঘোষণা হতে পারে- রিপোর্ট রোহিতের থেকে শৃঙ্খলা শিখেছি… অধিনায়কের সঙ্গে ছবি পোস্ট করে গুজব ওড়ালেন শুভমন ২ বল বাকি থাকতে কোনও মতে জয়!স্কটল্যান্ডের লড়াইকে কুর্নিশ অস্ট্রেলিয়ান অধিনায়কের ফ্লোরিডায় সুপার সপারে পেট্রল শেষ হয়ে যায়, ম্যাচ বাতিল নিয়ে বিস্ফোরক নভজ্যোত সিধু T20 WC 2024-এ কোহলির খারাপ ফর্ম নিয়ে চিন্তায় টিম ইন্ডিয়া? কী বললেন বিক্রম রাঠোর? ভিডিয়ো-ফ্লোরিডায় ম্যাচ বাতিল হতেই কানাডা ড্রেসিং রুমে ছুটলেন দ্রাবিড়! কি করলেন? বিশ্বকাপ থেকে বাবররা ছিটকে যেতেই ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন পাক অধিনায়ক ইংল্যান্ডের বিরুদ্ধে ২০০+ স্ট্রাইক রেট,৩ রানের ইকোনমি দিয়ে ক্রিকেটকে বিদায় উইজের আমেরিকা ক্রিকেটের 'সেনসেশান' সৌরভ নেত্রাভালকার! চিনে নিন তাঁর তারকা স্ত্রী'কে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.