বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বোতাম চাপলেই ছুটে আসবে পুলিশ, পুজোর আবহেই শিলিগুড়িতে চালু নয়া অ্যাপ, কী করবেন?

বোতাম চাপলেই ছুটে আসবে পুলিশ, পুজোর আবহেই শিলিগুড়িতে চালু নয়া অ্যাপ, কী করবেন?

নতুন অ্যাপ চালু করল শিলিগুড়ি পুলিশ।

গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করা যাবে। এই অ্যাপে একটি বোতাম থাকবে, যেখানে কোনও ব্যক্তি ক্লিক করলেই সঙ্গে সঙ্গে নির্দিষ্ট ব্যক্তির মোবাইল নম্বর এবং লোকেশন পৌঁছে যাবে পুলিশ কন্ট্রোল রুমে।  তার ভিত্তিতে দ্রুততার সঙ্গে পদক্ষেপ করবে পুলিশ।

বিপদে বা সমস্যায় পড়লে এবার পুলিশকে ফোন করার দরকার নেই। শুধুমাত্র একটি অ্যাপের বোতাম টিপলেই তড়িঘড়ি সংশ্লিষ্ট ব্যক্তির কাছে পৌঁছে যাবে পুলিশ। নাগরিকদের সুরক্ষা এবং নিরাপত্তার কথা মাথায় রেখে এমনই একটি অ্যাপ নিয়ে এসেছে শিলিগুড়ি পুলিশ কমিশনারেট। যার নাম হল ‘কবচ’। গতকাল শিলিগুড়ির পুলিশ কমিশনার সি সুধাকার এই অ্যাপের উদ্বোধন করেছেন। এই অ্যাপের মাধ্যমে শিলিগুড়ি শহরকে আরও নিরাপদ করে তোলা সম্ভব হবে বলে মনে করছেন পুলিশ কমিশনার।

আরও পড়ুন: শিলিগুড়ি পুলিশ কমিশনারেট জারি করল বিজ্ঞপ্তি, ভয়াবহ ধসে খাদে গাড়ি, মৃত চালক

পুলিশ সূত্রে জানা গিয়েছে, গুগল প্লে স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করা যাবে। এই অ্যাপে একটি বোতাম থাকবে, যেখানে কোনও ব্যক্তি ক্লিক করলেই সঙ্গে সঙ্গে নির্দিষ্ট ব্যক্তির মোবাইল নম্বর এবং লোকেশন পৌঁছে যাবে পুলিশ কন্ট্রোল রুমে।  তার ভিত্তিতে দ্রুততার সঙ্গে পদক্ষেপ করবে পুলিশ। অ্যাপের বোতামে দুটি অপশন থাকবে সেক্ষেত্রে একটি হল ফোন করার অপশন এবং দ্বিতীয়টি হল এসএমএস করার অপশন। সেক্ষেত্রে যে কোনও একটি পদ্ধতি বেছে নিলেই পুলিশের কাছে ফোন বা এসএমএস পৌঁছে যাবে। তার ভিত্তিতে নিকটবর্তী থানা থেকে সংশ্লিষ্ট ব্যক্তির সঙ্গে যোগাযোগ করা হবে এবং প্রয়োজনে পুলিশ সহায়তা পাঠানো হবে। 

পুলিশ সূত্রে জানা গিয়েছে, পুজোর মুখে এই অ্যাপ চালু করা হলেও সারা বছর ধরে অ্যাপটি চালু থাকবে। গুগল প্লে স্টোর ছাড়াও শিলিগুড়ি পুলিশ কমিশনারেটের ওয়েবসাইট থেকে এই অ্যাপটি ডাউনলোড করা যাবে। পুলিশ কমিশনার জানিয়েছেন, এ বছর পুজোয় পাঁচটি পুজো প্যান্ডেলকে নিয়ে পুলিশের একটি দল তৈরি করা হয়েছে। এই দলটি পুজো নজরদারি চালাবে। তবে নাগরিকরা কোনও ধরনের সমস্যায় পড়লে অ্যাপের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন। দ্রুত তাদের সমস্যার সমাধান করা হবে।

এছাড়াও শিলিগুড়িতে দুর্গাপুজোর গাইড ম্যাপ প্রকাশ করেন পুলিশ কমিশনার পুলিশের তরফে আরও বেশকিছু কর্মসূচি নেওয়া হয়। স্কুল পড়ুয়াদের হাতে স্কুল ব্যাগ তুলে দেওয়ার পাশাপাশি দুঃস্থ মানুষদের নতুন বস্ত্র প্রদান করা হয়। সিভিক ভলেন্টিয়ারদেরও পোশাক তুলে দেওয়া হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিলিগুড়ি মেট্রোপলিটন পুলিশের উচ্চপদস্থ আধিকারিক এবং ট্র্যাফিক পুলিশের আধিকারিকরা। এছাড়াও ছিলেন বিধায়ক খগেশ্বর রায় এবং অন্যান্য জনপ্রতিনিধিরা।

বাংলার মুখ খবর

Latest News

‘চরিত্রাভিনেতাদের সঙ্গে জানোয়ারের মত আচরণ হয়’, বিস্ফোরক পঞ্চায়েতের ক্রান্তি দেবী সাগর দ্বীপ থেকে এখন কতদূরে গভীর নিম্নচাপটি? ঘূর্ণিঝড় রেমাল নিয়ে নয়া আপডেট IMD'র দামি ক্রিমের দরকার নেই, ত্বকের হারানো জেল্লা ফিরিয়ে আনতে পারে ডাবের জল ‘‌তিন লাখ ভোটে হারাব’‌, চ্যালেঞ্জ সৌমিত্রর, ‘‌মানুষ বিদায় জানাবে’‌, জবাব সুজাতার শিষপ্রিয়া অঙ্কনার গানে মুগ্ধ শান্তনু-অন্তরারা, সারেগামাপার গ্র্যান্ড ওপেনিং জমল 'গান্ধীজি আর আম্বেদকরের একটা ডিবেট হলে…', কিন্তু কেন এমনটা মনে করেন জাহ্নবী? ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন সকাল-সকাল 'ভোট দিতে' চলে এল গজরাজ রামলাল! রাস্তায় ‘টহল’ হাতির 'যত মাটি, তত টাকা!', এবার রামকৃষ্ণদেবের বাণী বিকৃত করার অভিযোগ মমতার বিরুদ্ধে ডিফেন্সের জঘন্য ভুলে আয়োজক বেলজিয়ামের কাছে বড় ব্যবধানে হারল ভারতীয় পুরুষ দল

Latest IPL News

ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার RR-র হারে কাঁদল খুদে মেয়ে, ১৬ বলে ১০ করা ক্যাডমোরকে খেলিয়ে রোষের মুখে সাঙ্গাকারা RR vs SRH: ম্যাচের টার্নিং পয়েন্ট কোনটা ছিল? হারের কারণ তুলে ধরলেন সঞ্জু স্যামসন রিঙ্কু-রাসেলদের নাম নেই, আইপিএলের ফাইনালের আগে কাদের দিয়ে দল সাজালেন সৃজিত? কার পরামর্শে শাহবাজকে ইমপ্যাক্ট প্লেয়ার করা হল! রহস্য ফাঁস করলেন কামিন্স T20 World Cup-এর ভারতীয় স্কোয়াডের কোনও প্লেয়ারই থাকছেন না IPL 2024-এর ফাইনালে IPL-এর আচরণবিধি লঙ্ঘন করে বোর্ডের শাস্তির মুখে RR-র তারকা ব্যাটার শিমরন হেতমায়ের দ্রাবিড়ের বদলি হবেন না লক্ষ্মণ! ভারতীয় দলে নয়, IPL-এ ফিরতে চান ভিভিএস- রিপোর্ট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.