বাড়িভাড়া বাবদ ভাতা কমেছে তিন শতাংশ, অভিযোগ রাজ্য সরকারি কর্মীদের (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
বাড়িভাড়া বাবদ ভাতা কমেছে তিন শতাংশ, অভিযোগ রাজ্য সরকারি কর্মীদের (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

Sixth Pay Commission: বাড়িভাড়া ভাতা ৩% কমেছে, হস্তক্ষেপ চেয়ে মুখ্যমন্ত্রীকে চিঠি সরকারি কর্মীদের

  • নয়া বছরের প্রথম মাসের পে স্লিপ মিলতে দেখা যায় তাতে মহার্ঘ ভাতার (ডিএ) জায়গা নেই। তা নিয়ে জল্পনা শুরু হয়।

নয়া বছরের প্রথমদিন থেকে কার্যকর হয়েছে বর্ধিত বেতন। কিন্তু রাজ্য সরকারি কর্মীদের অভিযোগ, বাড়িভাড়া বাবদ ভাতা তিন শতাংশ কমিয়ে দেওয়া হয়েছে। তা নিয়ে শুরু হয়েছে বিতর্ক। এ বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হস্তক্ষেপের দাবি জানিয়ে চিঠি লিখল সর্বভারতীয় রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশন।

আরও পড়ুন : New Tax Rate vs Old Tax Rate with Deductions- চাকুরিজীবীদের জন্য বিশেষ ব্যবস্থা

দীর্ঘ টালবাহানার পর ষষ্ঠ বেতন কমিশন সুপারিশ পেশ করেছিল। তা মেনে নেয় রাজ্য সরকার। জানানো হয়, নতুন বছরের পয়লা দিন থেকে বর্ধিত বেতনহার কার্যকর হবে। কিন্তু নয়া বছরের প্রথম মাসের পে স্লিপ মিলতে দেখা যায় তাতে মহার্ঘ ভাতার (ডিএ) জায়গা নেই। তা নিয়ে জল্পনা শুরু হয়।

আরও পড়ুন : Budget 2020- Mutual Funds এর Capital gains এ TDS দিতে হবে না

এরইমধ্যে বাজেট অধিবেশনে মুখ্যমন্ত্রী জানান, হাতে টাকা না থাকায় বকেয়া ১৭ শতাংশ মহার্ঘ ভাতা দিতে আরও লাগবে। এরইমধ্যে রাজ্য সরকারি কর্মচারীদের অভিযোগ, বাড়িভাড়া বাবদ ১৫ শতাংশ ভাতা দেওয়ার কথা থাকলেও তা কমিয়ে ১২ শতাংশ করা হয়েছে। বকেয়া ডিএ নিয়ে অসন্তোষের মধ্যেই বাড়িভাড়া বাবদ ভাতা কমায় সরকারি কর্মীদের মধ্যে ব্যাপক ক্ষোভ তৈরি হয়।

আরও পড়ুন : New Tax Rate vs Old Tax rate with deductions-চাকরি করুন বা ব্যবসা, কোনটা বাছা উচিত, জেনে নিন

বিষয়টিতে মুখ্যমন্ত্রীর হ্স্তক্ষেপ দাবি করে চিঠি লিখেছে সর্বভারতীয় রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশন। চিঠিতে বাড়িভাড়া বাবদ ভাতা হ্রাসের বিষয়টি তুলে ধরার পাশাপাশি মহার্ঘ ভাতা নিয়ে রাজ্য সরকারের কর্মীরা অন্ধকারে রয়েছে বলে জানানো হয়েছে।

বন্ধ করুন