নির্মলা সীতারামন (PTI)
নির্মলা সীতারামন (PTI)

New Tax Rate vs Old Tax Rate with Deductions- চাকুরিজীবীদের জন্য বিশেষ ব্যবস্থা

জেনে নিন কী বিশেষ সুবিধা পাবেন তারা।

বাজেটে দুটি কর কাঠামোর কথা ঘোষণা করেছেন নির্মলা সীতারামন। চাকুরিজীবী হন বা ব্যবসায়ী, আপনার জন্য কোনটি আদর্শ কাঠামো, সেই হিসাব দেখে নিন। তবে যদি ভবিষ্যতে আপনি বদলাতে চান আপনার আয়কর দেওয়ার পদ্ধতি, সেটা সম্ভব কিনা, সেটি নিয়ে বিতর্ক ছিল।

কিন্তু এবার সেই বিতর্কের অবসান ঘটল। যারা চাকুরিজীবী তারা যতবার চাইবেন, বদলাতে পারবেন আয়কর দেওয়ার পদ্ধতি। অর্থাত্ যেমন যেমন মাইনে বদলে যাবে, সেভাবে কোন কর কাঠামো নিলে হাতে বেশি টাকা আসবে, সেই ভিত্তিতে নির্বাচন করতে পারবেন।

কিন্তু যারা ব্যবসায়ী তারা কেবল একবারই বদলাতে পারবেন, নিজেদের আয়কর নির্ধারণের পদ্ধতি।Taxmann সংস্থার নবীন ওয়াধয়া জানিয়েছেন একবার নয়া কর কাঠামো নির্বাচন করার পর চাইলে ব্যবসায়ীরা পুরনো নিয়মে ফিরতে পারবেন। কিন্তু পুনরায় নয়া নিয়মে তারা আবার যেতে পারবেন না।

যেসব চাকুরিজীবীদের কোনও এক বছরে ব্যবসা থেকে আয় আছে, কিন্তু পরের দিন নেই, তাদের ক্ষেত্রে কি হবে? ওয়াধয়া জানিয়েছেন যে যতক্ষণ ব্যবসা থেকে আয় নেই, কর দেওয়ার পদ্ধতি বদলানো যাবে।

তবে যারা পেশাদার, তাদের ক্ষেত্রে পুরো বিষয়টি এখনও স্পষ্ট নয়।Cleartax.in এর বিশেষক্ষ প্রীতি খুরানা জানিয়েছেন যে পেশাদারদের বিষয় বাজেটে কিছু বলা নেই। শুধু ব্যবসায়ীদের প্রসঙ্গ উল্লেখ করা আছে।

বাজেটে নির্মলা সীতারামন জানান যে যারা পাঁচ লক্ষ অবধি বছরে আয় করেন, তাদের কর দিতে হবে না। তবে ২.৫ লক্ষ থেকে ৫ লক্ষ অবধি পাঁচ শতাংশ হার আছে। তবে বিভিন্ন ছাড় ব্যবহার করমুক্ত হতে পারেন মধ্যবিত্ত।

১০-১২.৫ লক্ষ আয়ের ওপর ২০ শতাংশ হারে কর দিতে হবে, যা আগে ছিল ২৫ শতাংশ। ১২.৫ লক্ষ থেকে ১৫ লক্ষের অবধি করের হার হবে ২৫ শতাংশ। ১৫ লক্ষের ওপর আয়ের ওপর ৩০ শতাংশ হারে কর দিতে হবে।

বন্ধ করুন