বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > এবার রাজ্যের উৎপাদিত বাসমতী চাল আনছে সরকার, সস্তায় পাবেন সাধারণ মানুষ

এবার রাজ্যের উৎপাদিত বাসমতী চাল আনছে সরকার, সস্তায় পাবেন সাধারণ মানুষ

‘চুঁচুড়ামতী’।

অন্যান্য রাজ্য তথা ভিন দেশেও বাসমতী চাল পাওয়া যায়। কিন্তু চুঁচুড়ামতী শুধু এই রাজ্যের। কলকাতায় ৯০ টাকা থেকে ২৫০ টাকা কেজির বাসমতী চাল মেলে। বাসমতীর মতো রাজ্যের নিজস্ব একটি জাত বা ধরন উদ্ভাবনের চেষ্টা দীর্ঘদিন ধরে করা হচ্ছিল। তাতে সাফল্য পাওয়া গিয়েছে। তার জেরে এবার এই চাল খেতে পারবেন বাংলার মানুষজন। 

বাসমতী চালের কদর রয়েছে সর্বত্র। সরু চালের ভাত কিংবা বিরিয়ানি, ফ্রায়েড রাইস সবার প্রিয়। শুধু তাই নয়, ওই চালের গন্ধ আলাদা পরিবেশ তৈরি করে দেয়। সুতরাং এই বাসমতী চালের সুনাম সর্বত্র আছে। তবে দাম বেশ বেশি। সাধারণ মানুষ পুজো–পার্বণে কিনে থাকেন। রোজকার খাবার হিসাবে ব্যবহার করা কঠিন। কারণ দাম নাগালের বাইরে। এই পরিস্থিতিতে বাসমতীর বাজারে থাবা বসাতে আসছে রাজ্যের নিজস্ব উদ্ভাবন ‘চুঁচুড়ামতী’।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ এই চাল এখন রাজ্য এবং জাতীয় স্তরের একাধিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। এবার ‘স্টেট ভ্যারাইটি রিলিজ কমিটি’–তে যাওয়ার অপেক্ষা। চুঁচুড়া ধান্য গবেষণা কেন্দ্রে এই নতুন ধান ফলানো হয়েছে। এই চালের সুগন্ধ বাসমতীর তুলনায় কিছুটা কম। তবেও স্বাদ প্রায় একইরকম। আর ফলন অনেক বেশি হয়। বাংলায় বাসমতী চালের তুলনায় ৪০ শতাংশ বেশি ফলন হবে চুঁচুড়ামতী চালের। এমনকী দামও আসবে সাধারণ মানুষের নাগালের মধ্যে। এবার এটা বাজারে আসলে অনেকেই রোজ কিনে খেতে পারবেন বলে মনে করা হচ্ছে।

কেন নাম দেওয়া হয়েছে চুঁচুড়ামতী?‌ চুঁচুড়া ধান্য গবেষণা কেন্দ্রে এই নতুন ধান ফলানো হয়েছে বলেই চালের নাম দেওয়া হয়েছে চুঁচুড়ামতী। সুন্দর গন্ধের পাশাপাশি লম্বা ও সরু এই চাল। অন্যান্য রাজ্য তথা ভিন দেশেও বাসমতী চাল পাওয়া যায়। কিন্তু চুঁচুড়ামতী শুধু এই রাজ্যের। কলকাতায় ৯০ টাকা থেকে ২৫০ টাকা কেজির বাসমতী চাল মেলে। এবার বাসমতীর মতো রাজ্যের নিজস্ব একটি জাত বা ধরন উদ্ভাবনের চেষ্টা দীর্ঘদিন ধরে করা হচ্ছিল। তাতে সাফল্য পাওয়া গিয়েছে। তার জেরে এবার এই চাল খেতে পারবেন বাংলার মানুষজন। সস্তায় মিলবে।

আরও পড়ুন:‌ সেপ্টেম্বর মাসে টানা তিনদিন ছুটি, নবান্নের ঘোষণায় খুশি সরকারি কর্মচারীরা

আর কী জানা যাচ্ছে?‌ আর কিছু দিনের মধ্যে চুঁচুড়ামতী রাজ্যের ভ্যারাইটি রিলিজ কমিটির কাছে ছাড়পত্রের জন্য পাঠানো হবে। খরিফ ও বোরো মরশুমে এই ধান চাষ করা যাবে। চুঁচুড়ামতী খরিফ মরশুমে সাড়ে চার টন ও বোরো ৫.৮৯ টন করে ফলন দিচ্ছে। গবেষণা কেন্দ্রের যুগ্ম কৃষি অধিকর্তা (ধান্য উন্নয়ন) ইন্দ্রাণী দানা বলেন, ‘আমাদের গবেষকরা নতুন ধান চুঁচুড়ামতী–১ উদ্ভাবন করেছেন। যা বাসমতীর মতোই। আমরা ছাড়পত্রের জন্য দ্রুত পাঠাব।’‌ এখন দেখার চুঁচুড়ামতী কতটা বাজার ধরতে পারে।

বাংলার মুখ খবর

Latest News

কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে কারা লাকি? রইল ১৬ জুলাইয়ের রাশিফল রাধিকাকে বরণ করতে আম্বানি পরিবারের বিশেষ পারফরমেন্স, যোগ দিলেন ইশা-শ্লোকাও আদানি-হিন্ডেনবার্গ মামলার রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন খারিজ করল সুপ্রিম কোর্ট আম্বানিদের বিয়ে! নতুন বর অনন্তের সঙ্গে একী নাচ বাবা রামদেবের! ‘কেষ্ট তো জেলে! আমরা জিতলাম? ইডি-সিবিআই দিয়ে জেতা যাবে না,’ হুঁশ ফেরালেন সুকান্ত মাকে পাশে নিয়েই রাধিকার সিঁথি রাঙালেন অনন্ত! দেখুন আম্বানিদের বিয়ের কিছু ঝলক জ্বর সারতেই ইসকনের মন্দিরে কাঞ্চন-শ্রীময়ী! জগন্নাথের কাছে কী চাইলেন? অনন্ত-রাধিকাকে মিলিয়েছিলেন জাভেদ পুত্র, মিজানকে ৩০কোটির বাড়ি দিয়েছেন আম্বানিরা? কোন কোন সোশ্যাল ইনফ্লুয়েন্সাররা উপস্থিত ছিলেন আম্বানিদের রিসেপশনে ‘বস্কো স্যার ছাড়া অসম্ভব ছিল...’ তৌবা তৌবা গানের পারদর্শিতা নিয়ে অকপট ভিকি

T20 WC 2024

কতদিন খেলবেন ওডিআই ও টেস্ট? আমেরিকায় গিয়ে ঘোষণা করলেন রোহিত শর্মা! রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.