বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Certificate For Specially Abled Person : আপত্তি তুলে নিয়েছে কেন্দ্র, ফের চালু বিশেষভাবে সক্ষমদের জন্য রাজ্যের পোর্টাল

Certificate For Specially Abled Person : আপত্তি তুলে নিয়েছে কেন্দ্র, ফের চালু বিশেষভাবে সক্ষমদের জন্য রাজ্যের পোর্টাল

বিশেষ ভাবে সক্ষমদের জন্য পোর্টাল

বিশেষ ভাবে সক্ষমদের সার্টিফিকেট দেওয়ার পোর্টালটি মাস ছয়েক আগে চালু করে। আবেদন করে এই পোর্টল থেকে প্রতিবন্ধী সার্টিফিকেট ডাউনলোড করা যায়।

কেন্দ্রের আপত্তিতে বিশেষ ভাবে সক্ষমদের সার্টিফিকেট দেওয়ার পোর্টাল বন্ধ করে দিতে রাজ্য সরকারকে। এর ফলে বিপাকে পড়েন অনেকে। সে পর্যন্ত কেন্দ্রকে রাজি করিয়ে সেই পোর্টাল আবারও চালু হল। বৃহস্পতিবার থেকে পোর্টালটি ফের চালু হয়েছে। এর ফলে অনেকে বাড়িতে বসে সার্টিফিকেট তুলে নেওয়া সুযোগ পাবেন। এতে তাঁদের হায়রানিও কমবে।

প্রসঙ্গত, বিশেষ ভাবে সক্ষমদের সার্টিফিকেট দেওয়ার পোর্টালটি মাস ছয়েক আগে চালু করে। আবেদন করে এই পোর্টল থেকে প্রতিবন্ধী সার্টিফিকেট ডাউনলোড করা যায়। স্বাস্থ্য দফতরের তথ্য অনুযায়ী, গত ছমাসে ওই পোর্টাল থেকে প্রায় ২৫ হাজার সার্টিফকেট ডাউনলোড করা হয়েছে।

কেন্দ্রের আপত্তি

গত জানুয়ারি মাসে কেন্দ্র পোর্টালটি নিয়ে আপত্তি জানায়। কেন্দ্র বলে রাজ্যের পোর্টাল থেকে আলাদা ভাবে সার্টিফিকেট নামানো যাবে না। বিশেষ ভাবে সক্ষমদের সার্টিফিকেট পেতে হলে কেন্দ্রের পোর্টাল থেকেই তা নামে হবে। স্বাস্থ্যমন্ত্রকের আপত্তিতে সেই পোর্টাল বন্ধ করে দেয় রাজ্য। স্বাস্থ্য দফতরের দাবি, এর ফলে অনেকেই অসুবিধার মধ্যে পড়েন। মুখ্যমন্ত্রীর নির্দেশে স্বাস্থ্য সচিব নারায়ণস্বরূপ নিজে কেন্দ্রীয় স্বাস্থ্য কর্তাদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেন। রাজ্যের পোর্টালটি ফের চালু করার ব্যাপারে আবেদন জানানো হয়। স্বাস্থ্য দফতর সূত্রে খবর, অনুমতি দিয়েছে কেন্দ্র । তাই বৃহস্পতিবার থেকে পোর্টালটি চালু হয়েছে।

আরও পড়ুন। একের পর এক তৃণমূল নেতাকে ফোন করে পদের টোপ, প্রতারণায় হাত পাকিয়েছিলেন অঞ্জন

আরও পড়ুন। স্বাস্থ্য ভবনের সমীক্ষায় কলকাতাকে টপকে পরিষেবায় এগিয়ে জেলার হাসপাতাল

পোর্টালের সুবিধা

অনলাইনে কম ঝক্কিতে সার্টিফিকেট সংগ্রহ করা যায় এই পোর্টালের মাধ্যমে। সমস্যা ছিল দালালদের খপ্পরে পড়ার। প্রচুর টাকা খরচ করে সার্টিফিকেট সংগ্রহ করতে হতো। তাছাড়া নিজে করলে হাজারটা দফতর ঘুরতে হতো। অনলাইন হয়ে যাওয়ার ফলে এখন আর সেই সমস্যা থাকছে না। https://icon.wbhealth.gov.in/ ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করা থেকে শুরু করে সার্টিফিকেট ডাউনলোডেও ব্যবস্থা রয়েছে। ওই ওয়েবসাইট থেকে জানা যাবে আবেদনের জন্য কী কী নথির প্রয়োজন।

আরও পড়ুন: ‘সরকার চাইলে ম্যাজিক…’,দুই সপ্তাহের মধ্যে স্কুলে জলের সংযোগ আনতে বলল হাইকোর্ট

আরও পড়ুন। উদ্বোধনে আগেই ফের বিতর্ক, কল্যাণী এইমস-এর পরিবেশের ছাড়পত্র নেই, বলছে পর্ষদ

বাংলার মুখ খবর

Latest News

ওরি-কে নাচতে দেখে হেসে ফেললেন তৃণা! কাঁধে হাত দিয়ে তুললেন ছবি স্পেশাল পোজে সলমন খানকে খুনের চেষ্টা? রবিবার সকালে গ্যালাক্সি-র সামনে চলল গুলি, তদন্তে পুলিশ নির্বাচনী বন্ডে BJP-কে ৫৮৬ কোটি টাকা দেওয়া সংস্থার বিরুদ্ধে FIR করল CBI! বুমরাহকে পিছনে ফেলে শীর্ষস্থান দখল করলেন চাহাল, কমলা টুপির দৌড়ে রিয়ান-সঞ্জু শেষ ম্যাচ ৩-২ হার, অস্ট্রেলিয়ার কাছে ৫-০ Hockey Test series হারল ভারতীয় হকি দল MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ নতুন শুরু শুভ হোক! প্রিয় মানুষদের নববর্ষের শুভেচ্ছা জানান এভাবে, রইল টিপস মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো গাজা যুদ্ধ, ইরানের হামলার আবহে নিজেদের সরকারের বিরুদ্ধেই পথে ৪৫ হাজার ইজরায়েলি! রাস্তায় অচেনা লোকের সঙ্গে ঝগড়া, কামড়ে দেন সইফ আলি খান! যেতে হয় হাসপাতালে

Latest IPL News

MI ম্যাচের আগে ২০১১ বিশ্বকাপ ট্রফির সঙ্গে CSK-র প্রাক্তন অধিনায়কের ‘পুনর্মিলন’ মুম্বই ইন্ডিয়ান্সের টিম বাসের চালক রোহিত শর্মা! মুহূর্তে ভাইরাল নয়া ভিডিয়ো টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.