বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > West Bengal Tourism: শীতেই ৬জেলায় ই-ভেসেল পরিষেবা, নদিয়ায় প্রশাসনিক বৈঠকে উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

West Bengal Tourism: শীতেই ৬জেলায় ই-ভেসেল পরিষেবা, নদিয়ায় প্রশাসনিক বৈঠকে উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

প্রশাসনিক বৈঠকে এই ই-ভেসেল পরিষেবার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (টুইটার)

রিবহণ দফতর সুত্রে জানা গিয়েছে, হুগলির ত্রিবেণী থেকে দক্ষিণ ২৪ পরগনার নুরপুর পর্যন্ত গঙ্গার বিভিন্ন রুটে এই বৈদুতিন জলযানগুলি চালানো হবে। বিশ্বব্যাঙ্কে আর্থিক সহায়তায় ৮০ থেকে ১০০ আসন বিশিষ্ট ২২টি ই-ভেসেল কেনা হয়েছে।

শীতের মরসুমেই রাজ্যে পরিবহণ দফতর দক্ষিণবঙ্গে ৬টি জেলায় ই-ভেসেল পরিষেবা শুরু করছে। পরিবহণ দফতর সুত্রে জানা গিয়েছে, হুগলির ত্রিবেণী থেকে দক্ষিণ ২৪ পরগনার নুরপুর পর্যন্ত গঙ্গার বিভিন্ন রুটে এই বৈদুতিন জলযানগুলি চালানো হবে। বিশ্বব্যাঙ্কে আর্থিক সহায়তায় ৮০ থেকে ১০০ আসন বিশিষ্ট ২২টি ই-ভেসেল কেনা হয়েছে। ১০ নভেম্বর কৃষ্ণনগরে প্রশাসনিক বৈঠকে এই ই-ভেসেল পরিষেবার উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পরিবহণ দফতর সূত্রে খবর, প্রতিটি ই-ভেসেল কিনতে খরচ পড়ছে এক কোটি ৭০লক্ষ টাকা। এই পরিষেবা চালুর জন্য ইতিমধ্যেই ন'টি জেটি ঘাট সংস্কার করা হয়েছে। সেখানে বসানো হয়েছে স্মার্টগেট। এই পরিষেবা চালু হলে উপকৃত হবেন হাওড়া হুগলি, পূর্ব মেদিনীপুর, কলকাতা এবং দুই ২৪ পরগনা।

জলপথে দূষণ কমাতে বিশেষ গুরুত্ব দিয়েছে রাজ্য সরকার। আস্তে আস্তে ডিজেল চালিত জলযান তুলে দিতে চাইছে নবান্ন। সে কারণেই বিশ্ব ব্যাঙ্কের সহায়তায় এই ই-ভেসেল চাসলু করতে উদ্যোগী হয়েছে সরকার। পরিবহণ দফতর সূত্রে জানা গিয়েছে, এই ভেসেলগুলিতে থাকবে বায়ো টয়লেট। ফলে জলদূষণেরও সম্ভাবনা নেই বললেই চলে।

বন্ধ করুন