বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Bhangar: রাজ্যে প্রথম সৌর বিদ্যুৎচালিত সিসি ক্যামেরা লাগানো হবে ভাঙড়ে, ভাবনা লালবাজারের

Bhangar: রাজ্যে প্রথম সৌর বিদ্যুৎচালিত সিসি ক্যামেরা লাগানো হবে ভাঙড়ে, ভাবনা লালবাজারের

ভাঙড়ে সৌর সিসি ক্যামেরা লাগানোর পরিকল্পনা কলকাতা পুলিশের। প্রতীকি ছবি

কলকাতা পুলিশের অধীনে ভাঙড় ডিভিশন তৈরির ছাড়পত্র এলেও পরিকাঠামো তৈরি না হওয়ায় এখনও লালবাজারের হাতে আসেনি। তবে এলে ভাঙড় জুড়ে এক হাজার সিসি ক্যামেরা বসানোর পরিকল্পনা রয়েছে।

রাজ্য সরকারের মাথাব্যথার কারণ হয়ে উঠেছে ভাঙড়। তাই ইতিমধ্যে দক্ষিণ ২৪ পরগনার ভাঙড় এবং কাশীপুর থানার ২১০ বর্গকিলোমিটার এলাকা কলকাতা পুলিশের অধীনে আনার উদ্যোগ শুরু হয়েছে। সবকিছু ঠিক থাকলে চলতি মাসে ভাঙড় ও কাশীপুরের আটটি থানা নিয়ে তৈরি হয়ে যাবে কলকাতা পুলিশ ভাঙড় ডিভিশন। কলকাতার মতো ভাঙড়কেও সিসি ক্যামেরার নজরদারীতে আনতে চায় লালবাজার। তবে সমস্যা রয়েছে বিদ্যুৎ সংযোগের। তাই বিকল্প হিসাবে সৌর ক্যামেরা বসাতে চাইছে কলকাতা পুলিশ।

ভাঙড় ও কাশীপুরের বিস্তীর্ণ এলাকা গ্রাম হওয়ায় গুরুত্বপূর্ণ জায়গায় বিদ্যুৎ সংযোগের সমস্যা দেখা দিতে পারে। তাই সে সব এলাকায় সৌর ক্যামেরা বসিয়েই নজরদারি চালাতে চায় পুলিশ।

তারবিহীন এই ক্যামেরা হয় সৌর বিদ্যুৎ চালিত। ক্যামেরার মধ্যে থাকা সিমের মাধ্যমের সার্ভারের সঙ্গে স্থাপণ করা যাবে। সরাসরি ছবি দেখার পাশাপাশি ওই ক্যামেরায় ছবি সংরক্ষণও করা যাবে।

(পড়তে পারেন। বহু বেসরকারি বাস বাতিল হতে পারে সামনের বছর, বড় দুর্গতির আশঙ্কা!)

আনন্দবাজারের প্রতিবেদনে লালবাজারের এক কর্তার বক্তব্য তুলে জানানো হয়েছে, গোটা বিষয়টি আপাতত পরিকল্পনার স্তরে রয়েছে। প্রথম দফায় ৪০টি ক্যামেরা বসানো হবে। কলকাতা জুড়ে কয়েক হাজার সিসিটিভি ক্যামেরা লাগানো হলেও কোথায় সৌর বিদ্যুৎচালিত ক্যামেরা নেই। সেক্ষেত্রে বলাই যায় ভাঙড়ে প্রথম সৌরচালিত সিসি ক্যামেরা বসাবে লাল বাজার।

কলকাতা পুলিশের অধীনে ভাঙড় ডিভিশন তৈরির ছাড়পত্র এলেও পরিকাঠামো তৈরি না হওয়ায় এখনও লালবাজারের হাতে আসেনি। তবে এলে ভাঙড় জুড়ে এক হাজার সিসি ক্যামেরা বসানোর পরিকল্পনা রয়েছে। এই এক হাজারের মধ্যে ইতিমধ্যে ৬৫০টি ক্যামেরা বসানোর জায়গা চূড়ান্ত হয়েছে। এলাকাগুলির মধ্যে রয়েছে বাজার, ধর্মীয়স্থান, স্কুল-কলেজ। নির্ভয়া প্রকল্প থেকেই এই সিসি ক্যামেরা লাগানোর জন্য অর্থ ব্যয় করা হবে।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

বাড়ির কালীপুজোয় এলাহি আয়োজন, অতিথিদের নিজের হাতে খাওয়ালেন অভিনেত্রী প্রিয়াঙ্কা বলিউড নায়িকা যাঁরা বাঙালি চরিত্রে মন জিতে নিয়েছেন দর্শকদের করিনা থেকে আলিয়া: যে বলিউড তারকারা নিজের বিয়ের জন্য বেছে নেন ঘরোয়া অনুষ্ঠান কেমন কাটবে আগামিকাল শনিবার? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা! রইল ১৫ জুনের রাশিফল ভিডিয়ো: কে কতগুলো সিঙ্গারা খেয়েছে- বিমানের মধ্যেই সিরাজের সঙ্গে চাহালের লড়াই! ইনিই বিদ্যা বালান! সিনেমা নয়, বাস্তবেই ভোল বদলে নিজের একী হাল করলেন অভিনেত্রী! রোনাল্ডোর শেষ ইউরো, ১৮ বছর পরে জার্মানিতে বড় টুর্নামেন্ট- একনজরে সব তথ্যে ইতালিতে মোদীকে করজোড়ে নমস্কার করে স্বাগত জানালেন মেলোনি! জি ৭-র দৃশ্য একনজরে স্কুল খুলতে হবে, কেন্দ্রীয় বাহিনীকে সরাতে কেন্দ্র–রাজ্যকে নির্দেশ দিল হাইকোর্ট কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা?

T20 WC 2024

কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.