বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Kolkata Private Bus: বহু বেসরকারি বাস বাতিল হতে পারে সামনের বছর, বড় দুর্গতির আশঙ্কা!

Kolkata Private Bus: বহু বেসরকারি বাস বাতিল হতে পারে সামনের বছর, বড় দুর্গতির আশঙ্কা!

বেসরকারি বাস কলকাতার রাস্তায়। প্রতীকী ছবি

মূলত দুটি ক্ষেত্রে সমস্যায় পড়ছেন বাস মালিকরা। একদিকে আদালতের ২০০৯ সালের একটি নির্দেশনামা। অন্যদিকে দুষণ নিয়ন্ত্রণের জন্য কেন্দ্রীয় সরকারের নানা কড়া পদক্ষেপের জেরে নানা বিভ্রান্তির মধ্যে পড়েছেন বাস মালিকরা।

একে তো অফিস ফেরৎ বাসে একেবারে বাদুরঝোলা ভিড়। তার উপর এবার সামনে আসছে বড় দুঃসংবাদ। আগামী বছর বহু বেসরকারি বাস রাস্তা থেকে উঠে যেতে পারে বলে খবর। এর জেরে বহু রুটে বাসের সংখ্য়া কমে যেতে পারে। আর তার প্রভাব পড়বে সাধারণ যাত্রীদের মধ্য়ে। কারণ বাস কমে গেলে স্বাভাবিকভাবেই সমস্যা পড়বেন যাত্রীরা। যাত্রীদের ঠেলাঠেলি করে ওই সীমিত সংখ্যক বাসে চেপেই গন্তব্যে যেতে হবে।

মূলত দুটি ক্ষেত্রে সমস্যায় পড়ছেন বাস মালিকরা। একদিকে আদালতের ২০০৯ সালের একটি নির্দেশনামা। অন্যদিকে দুষণ নিয়ন্ত্রণের জন্য কেন্দ্রীয় সরকারের নানা কড়া পদক্ষেপের জেরে নানা বিভ্রান্তির মধ্যে পড়েছেন বাস মালিকরা।

কী ছিল ২০০৯ সালের ওই নির্দেশে?

সূত্রের খবর, ওই নির্দেশে বলা হয়েছিল ১৫ বছরের বেশি বয়সি কোনও বাসকে কলকাতা শহরে রাখা যাবে না। আর সেই নিয়ম ধরলে আগামী বছর প্রচুর বাস বাতিল বলে ঘোষণা করা হতে পারে। এর জেরে রাজ্যের গণপরিবহণ ব্যবস্থায় মারাত্মক প্রভাব পড়তে পারে। তবে সেই জায়গায় যদি রাস্তায় নতুন বাস নামে তবে সমস্যা কিছুটা মিটবে।

তবে বাস মালিকদের একাংশের দাবি কোভিডের জেরে বাস চলাচল বহুদিন বন্ধ ছিল। সেক্ষেত্রে বাস বাতিলের ক্ষেত্রে আরও কিছুটা সময় দেওয়া হোক। সেই ছাড় দেওয়া হলে কিছুটা হলেও স্বস্তি পাবেন বাস মালিকরা। তাছাড়া বিকল্প জ্বালানির মাধ্যমে বাস চালানো, দুষণ কম হয় এমন বাস চালানোর ব্যাপারে নানা চেষ্টা করছেন বাস মালিকরা। তবে সবটাই সময় সাপেক্ষ বলে জানিয়েছেন তাঁরা।

অন্যদিকে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রক দুষণ কমাতে নানা কার্যকরী পদক্ষেপ নিচ্ছে। ইলেকট্রনিক বাস চালানোর ব্যাপারে বলছে সরকার। কিন্তু সমস্যাটা হল বর্তমানে কিছু বেসরকারি ইলেকট্রনিক বাস চলছে। কিন্তু বেসরকারি বাস সেই তুলনায় নেই। প্রথমত ওই ধরনের বাসের কেনার খরচ কিছুটা বেশি। সেই সঙ্গেই এই বাস চালানোর মতো পরিকাঠামো কলকাতার সর্বত্র নেই।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

কলাপাতার বহু গুণ, কী কী উপকার পেতে পারেন, ভাবতেও পারবেন না ২রা মার্চ তৃতীয় বিয়ে করছেন অনুপম রায়, পাত্রী টলিপাড়ার জনপ্রিয় গায়িকা, চিনুন রান-রেটে এগিয়ে থাকতে ইচ্ছে করে ওয়াইড বল, বিপক্ষকে জিতিয়ে পরের রাউন্ডে মালয়েশিয়া ‘RSS-র নিন্দা করেছি, দিল্লির কথায় ভারতে ঢুকতে দেয়নি,’ দাবি অধ্যাপকের, কে নীতাশা? পোশাকে লেখা আরবী শব্দকে কোরানের পংক্তি বলে ভ্রান্তি! পাকিস্তানে মহিলাকে ঘেরাও ১৩ বছর পর শুভ যোগ মীনে! টাকাকড়ি ভরাবে পকেট, জমবে প্রেম, কর্কট সহ কারা লাকি? মাঠে ফিরেই ২ উইকেট শিকার! চমক দেখালেন MI ক্যাপ্টেন হার্দিক পান্ডিয়া 'আমাকে মুখে মেরেছে, আমিও ওদের মেরেছি', 'ফুলকি'র সেটে কী ঘটেছে? ফাঁস দিব্যানি শাহজাহানকে গ্রেফতার করতেই পারত পুলিশ, বলল HC, ধোপে ঠিকল না অভিষেকের দাবি প্রতি মাসে মাসিকের দিন বদলায়? হতে পারে PCOD! জেনে নিন পিরিয়ড ঠিক রাখার উপায়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.