বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Howrah- Bandel line: ট্রেন দুর্ঘটনা এড়াতে হাওড়া–ব্যান্ডেল শাখায় লাইনের ওপরেই বসছে সিগন্যাল

Howrah- Bandel line: ট্রেন দুর্ঘটনা এড়াতে হাওড়া–ব্যান্ডেল শাখায় লাইনের ওপরেই বসছে সিগন্যাল

লাইনের উপরে বসছে সিগন্যাল। প্রতীকী ছবি (PTI)

সাধারণত, অটোমেটিক ব্লক সিগন্যাল দেখতে গিয়ে চালকদের সমস্যার কথা বেশি করে সামনে এসেছে বিশ্লেষণে। এই সিগন্যালিংয়ে সাধারণত রেল লাইনকে নির্দিষ্ট অংশে ভাগ করা হয়। ট্রেন নির্দিষ্ট দূরত্বে গেলে সিগন্যাল লাল হয়ে যায়। আবার নির্দিষ্ট দূরত্ব পেরিয়ে গেলে সিগন্যাল সবুজ হয়ে যায়।

সম্প্রতি একাধিক ট্রেন দুর্ঘটনার কারণ বিশ্লেষণ করে চালকদের সিগন্যাল দেখার দুর্বলতার বিষয়টি সামনে এসেছে। সেক্ষেত্রে সিগন্যাল দেখার সমস্যার কারণে দুর্ঘটনা ঘটছে। অন্য লাইনে থাকা সিগন্যালকে নিজের লাইনে রয়েছে বলে ভুল ভেবে এগিয়ে যান চালকরা। আর তাতেই ট্রেন দুর্ঘটনা ঘটে। এই অবস্থায় সমস্যা মেটাতে সিগন্যাল বসানোর জন্য রেললাইনে ’টু ট্রাক ক্যান্টিলিভার’ ব্যবহার শুরু করল পূর্ব রেল। পূর্ব রেলের হাওড়া–ব্যান্ডেল মেন লাইনে এই পদ্ধতি ব্যবহার করা হচ্ছে। এর ফলে সিগন্যাল বুঝতে চালকদের সমস্যা হবে না বলে মনে করছে রেল।

আরও পড়ুন: বালিগঞ্জে ছিঁড়ল তার, ব্যস্ত সময়ে ট্রেন চলাচল ব্যাহত শিয়ালদার দক্ষিণ শাখায়

সাধারণত, অটোমেটিক ব্লক সিগন্যাল দেখতে গিয়ে চালকদের সমস্যার কথা বেশি করে সামনে এসেছে বিশ্লেষণে। এই সিগন্যালিংয়ে সাধারণত রেল লাইনকে নির্দিষ্ট অংশে ভাগ করা হয়। ট্রেন নির্দিষ্ট দূরত্বে গেলে সিগন্যাল লাল হয়ে যায়। আবার নির্দিষ্ট দূরত্ব পেরিয়ে গেলে সিগন্যাল সবুজ হয়ে যায়। সাধারণত যেসব রেললাইন অতি ব্যস্ত সেক্ষেত্রে অটোমেটিক ব্লক সিগন্যাল ব্যবহার করা হয়ে থাকে। এর জন্য রেললাইনের গায়ে বিশেষ যন্ত্র থাকে ট্রেন নির্দিষ্ট দূরত্ব গেলেই সেই যন্ত্রের মাধ্যমে বার্তা চলে যায় অটোমেটিক ব্লক সিগন্যালে। এখন দেখা যাচ্ছে অটোমেটিক ব্লক সিগন্যালিংয়ে ঘন ঘন রং পরিবর্তন হওয়ার কারণে চালকদের তা বুঝতে সমস্যা হচ্ছে। দেশের সাম্প্রতিক কয়েকটি ট্রেন দুর্ঘটনার কারণ খতিয়ে দেখতে গিয়ে এই বিষয়টি সামনে এসেছে। সেই কারণে এই বিশেষ পদ্ধতিতে সিগন্যাল বসানো হচ্ছে।

সাধারণত রেললাইনের পাশে থাকা খুঁটিতে সিগন্যাল থাকে। তবে এই ব্যবস্থায় খুঁটির বদলে একবারে রেল লাইনের উপরেই মাচার মতো বসানো ইস্পাতের কাঠামোতে সিগন্যালের আলো জ্বলবে। লাইনের উপরে অনেকটা উঁচুতে থাকবে সিগন্যাল। তাছাড়া রেল লাইনে বাঁক থাকলে অনেক দূর থেকে ওই সিগন্যাল চোখে পড়বে। সেখানে সিগন্যাল দেখতে অসুবিধা হবে না চালকদের। নতুন ব্যবস্থা অনেক সুবিধাজনক হবে বলে মনে করছেন রেলের কর্তারা। 

পূর্ব রেল সূত্র জানা গিয়েছে, হাওড়া–ব্যান্ডেল হল অন্যতম ব্যস্ততম শাখা। এখানে প্রতিদিন পাশাপাশি একাধিক লাইনে প্রচুর ট্রেন সবসময় চলাচল করে। নতুন ব্যবস্থা চালু হলে সে ক্ষেত্রে ট্রেন দুর্ঘটনার ঝুঁকি অনেক কমবে। ফলে ট্রেন চলাচল নিরাপদ হয়ে বলে মনে করছেন অধিকারিকরা। আধিকারিকদের মতে, সিগন্যাল ঠিকমতো দেখা গেলে সে ক্ষেত্রে চালকদের মানসিক চাপ কমবে। তাছাড়া ভুল করার প্রবণতাও কমবে। সব শেষে নিরাপত্তা বাড়বে।

 

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

ইতিহাস গড়ে প্যারিস অলিম্পিক্সের যোগ্যতা অর্জন করল ভারতের পুরষ ও মহিলা টিটি দল শেষ দিনে জেলা বিচারকের বিরুদ্ধে কড়া পদক্ষেপের নির্দেশ বিচারপতি গঙ্গোপাধ্যায়ের সিভিক ভলান্টিয়াররা এপ্রিল মাস থেকেই বর্ধিত বেতন পাবেন, জারি হয়েছে বিজ্ঞপ্তি ‘আপনাকে দেখার পর তো আরও পছন্দ নয়!’ শিল্পীর সুন্দরী বউকে একী বলে বসলেন সৌরভ! হেলিকপ্টারে করে বিলাসপুর যাবেন দ্রাবিড় ও রোহিত! দুপুরে শুরু ভারতের অনুশীলন লেগস্পিনকে গুগলি বানাল DRS! বল লাগল স্টাম্পে, প্রযুক্তির ‘ভুলে’ রেগে লাল UP কোচ দিল্লি থেকে থাইল্যান্ড গেল বুদ্ধের জিনিস, কূটনীতিতে গুরুত্ব বাড়ছে বৌদ্ধধর্মের বিশ্বের সবচেয়ে ধনীর তালিকায় মাস্ককে ছাপিয়ে ফের শীর্ষে Amazon-এর বেজোস ‘‌যাবতীয় মামলা খারিজ করা হোক’‌, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে সরব কল্যাণ আম্বানির ডাকে এল না সাড়া! বিরাট-অনুষ্কা ছাড়া এরা আসেনি অনন্ত-রাধিকার অনুষ্ঠানে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.