বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বাংলাদেশ থেকে মেদিনীপুরে এল বিশেষ ট্রেন, উরস উৎসবে মেতে উঠল দুই বাংলা

বাংলাদেশ থেকে মেদিনীপুরে এল বিশেষ ট্রেন, উরস উৎসবে মেতে উঠল দুই বাংলা

উরস উৎসব

এই উৎসবে যাতে কোনও সমস্যা না হয় তার জন্য সবরকম ব্যবস্থা আগাম নেওয়া হয়। এই উৎসবের মুহূর্তে মেদিনীপুর পুরসভার পুরপ্রধান সৌমেন খান ফুল দিয়ে বাংলাদেশের মানুষদের অভ্যর্থনা জানান। তীর্থযাত্রীদের জল ও খাবারের ব্যবস্থা করা হয়েছে। তীর্থযাত্রীদের যাতে অসুবিধে না হয় তার জন্য যোগাযোগ ব্যবস্থাও করা হয়েছে।

দুই বাংলার মধ্যে রয়েছে সংস্কৃতির সম্পর্ক। ভালবাসা–সৌভ্রাতৃত্ববোধ তো দেখা যায় পরস্পরের প্রতি। এবার সেসবেরই ‘মিলনস্থল’ হয়ে উঠল মেদিনীপুর শহর। আজ, শুক্রবার বাংলাদেশ থেকে মেদিনীপুরে আসে একটি বিশেষ ট্রেন। সেখানে প্রায় ২২৫৬ জন যাত্রী ছিল। যাঁদের নিয়ে বুধবার বাংলাদেশের রাজবাড়ি থেকে বিশেষ ট্রেনটি ছেড়ে এপারে এসেছে। এই ট্রেনটিই আবার ১৮ ফেব্রুয়ারি যাবে বাংলাদেশে। উরস উৎসবকে ঘিরে প্রত্যেকবারের মতো এবারও মেদিনীপুর শহরের জোড়া মসজিদ সংলগ্ন এলাকায় বহু মানুষের ‘মিলনস্থল’ হয়ে উঠল। এই উৎসবে পালিত হচ্ছে মেদিনীপুর শহরের মসজিদ এলাকায়।

এখানে হজরত সৈয়দ শাহ মুর্শেদ আলি আল কাদেরির প্রয়াণ দিবস উপলক্ষ্যে উরস উৎসব পালিত হচ্ছে। তাই ওপার থেকে এপারে এসে মানুষ যেন চিরবন্ধনের স্বাদ পেলেন। হাসিখুশিতে হল নানান কথা। হজরত মহম্মদের ৩২তম এবং সুফি সাধনার আদিগুরু ‘বড় পীর সাহেব’ হজরত আবদুল কাদের জিলানির ১৯তম বংশধর মওলা পাক ৪ ফাল্গুন প্রয়াত হন। এই দিনে দেশ–বিদেশের মুসলিম সম্প্রদায়ের মানুষজন তাঁদের গুরুকে স্মরণ করেন। তাই এই দিনকে উরস উৎসব বলা হয়। ধর্মীয় অনুষ্ঠান বড় আকার নেয় বলেই যোগ দিতে বাংলাদেশ থেকে মেদিনীপুরো আসেন ধর্মপ্রাণ মানুষেরা। যা পরিণত হয় মিলনস্থলে।

এদিকে এই উরস উৎসব আজ চালু হয়েছে এমন নয়। ১৯০৩ সাল থেকে দুই বাংলার মধ্যে এই বিশেষ ট্রেন পরিষেবা চালু রয়েছে। এখানে বহু ধর্মপ্রাণ মানুষ টাকা খরচ করে আসতে পারেন না। তাই এই বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়। উরস উৎসবকে ঘিরে বহু মানুষের সমাগম হয় মেদিনীপুরে। মুসলিম সম্প্রদায়ের মানুষের পাশাপাশি সব ধর্মের মানুষই উরস উৎসবের দিনে জোড়া মসজিদে হাজির হন। এখানে একসপ্তাহ ধরে মেলা চলে। যা কেনেন বাংলাদেশের মানুষজন। এখন এই উৎসবকে কেন্দ্র করে ভাল ব্যবসা করে হোটেলগুলিও। এই কদিন হোটেল ভাড়াও বাড়ে ভালই। সব মিলিয়ে এই উরস উৎসবের মধ্যে দিয়ে চাঙ্গা হয় অর্থনীতি।

আরও পড়ুন:‌ ‘টাকা না পাওয়া গেলে ১ মে থেকে আবাস হবে নিজেদের অর্থেই’‌, বিধানসভায় ঘোষণা মমতার

অন্যদিকে এই উৎসবে যাতে কোনও সমস্যা না হয় তার জন্য সবরকম ব্যবস্থা আগাম নেওয়া হয়। এই উৎসবের মুহূর্তে মেদিনীপুর পুরসভার পুরপ্রধান সৌমেন খান ফুল দিয়ে বাংলাদেশের মানুষদের অভ্যর্থনা জানান। তীর্থযাত্রীদের জল ও খাবারের ব্যবস্থা করা হয়েছে। তীর্থযাত্রীদের যাতে অসুবিধে না হয় তার জন্য যোগাযোগ ব্যবস্থাও করা হয়েছে। রাজ্য সরকারের মন্ত্রী অরূপ বিশ্বাস এখানে আসতে পারেন বলে সূত্রের খবর। এই উরস উৎসব নিয়ে মেদিনীপুর টাউন মুসলিম কমিটির প্রাক্তন সম্পাদক তথা মেলা কমিটির সদস্য আবদুল ওয়াহেদ বলেন, ‘‌এবারেও বাংলাদেশের ট্রেনে করে বহু মানুষ এসেছেন। অনেকে বিমানে বা গাড়িতেও এসেছেন। যাতে কোনও সমস্যা না হয় সেদিকে রাখা হয়েছে নজরদারি।’‌

বাংলার মুখ খবর

Latest News

‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন ছবির মেয়েটি বলিউডের মস্ত অভিনেত্রী, রয়েছে বাংলার যোগও, চিনতে পারছেন? KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের T20 World Cup-এর জন্য ভিভকে মেন্টর হিসেবে চাইছে PCB,রাজি হলেন উইন্ডিজ কিংবদন্তি? কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদের সিদ্ধান্ত বৈধই, একগুচ্ছ পিটিশন খারিজ সুপ্রিম কোর্টের সাইক্লোন 'রেমাল’ এর আছড়ে পড়ার সম্ভাবনা কতটা! ঘূর্ণাবর্তের অবস্থান কোথায়? স্বপ্নে শিবলিঙ্গ দেখা কীসের ইঙ্গিত দেয়? জানুন শাস্ত্রমত কী বলছে সবটাই মিথ্যে, প্রশান্ত ভার্মার ছবি থেকেই মোটে সরে দাঁড়াননি রণবীর! ব্যাপারটা কী? রাজকুমারের সঙ্গে বারাণসীতে গঙ্গা আরতি জাহ্নবীর! ফ্রেমবন্দি সেই বিশেষ মুহূর্ত

Latest IPL News

KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.