বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দার্জিলিং-মালদা-নিউটাউন,তিনটি প্রকল্পের জন্য জমির অনুমোদন দিল রাজ্য

দার্জিলিং-মালদা-নিউটাউন,তিনটি প্রকল্পের জন্য জমির অনুমোদন দিল রাজ্য

তিনটি প্রকল্পের জন্য জমির অনুমোদন দিল রাজ্য সরকার (PTI)

মালদায় গাজোলে ইথানল উৎপাদনের জন্য ২৮ একর ও দার্জিলিংয়ে রিসোর্ট নির্মাণের জন্য ১৯ একর জমির অনুমোদন করেছে রাজ্য সরকার। এছাড়াও ৫৮ একর জমি বরাদ্দ করা হয়েছে নিউটাউনে টাউনশিপ নির্মাণের জন্য।

চলতি সপ্তাহের সোমবার রাজ্য মন্ত্রিসভায় তিনটি নতুন প্রকল্পের কথা ঘোষণা করল রাজ্য সরকার। দার্জিলিংয়ের নিউ চুমটায় একটি রিসোর্ট স্থাপনের অনুমোদন দিয়েছে। ‘রাজ্য সরকার একটি রিসোর্ট স্থাপনের জন্য মে ফেয়ার হোটেল অ্যান্ড রিসোর্টস, বেঙ্গল প্রাইভেট লিমিটেডকে ১৯ একর জমি প্রদান করবে। এর আগে শিল্প সম্পর্কিত স্থায়ী কমিটি লোটাস প্রজেক্টস প্রাইভেট লিমিটেডকে জমি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। কিন্তু, সোমবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে জমিটি মে ফেয়ারকে দেওয়া হবে। রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য মন্ত্রিসভার বৈঠকের পরে বিস্তারিত ভাবে এই বক্তব্য তুলে ধরেন সাংবাদিকদের সামনে।

রাজ্য সরকার চা পর্যটন এবং সহযোগী ব্যবসা নীতি ২০১৯-এর সাহায্যে পর্যটন প্রকল্প ও সহযোগী প্রকল্পগুলির উন্নতি সাধনের চেষ্টা করছে। দার্জিলিংয়ের নিউ চুম্‌টা বাগানে চা-পর্যটনের বিধি-নিষেধ মেনে হোটেল নির্মাণের জন্য একটি বেসরকারি সংস্থাকে ১৯ একর জমি দিয়েছিল সরকার। প্রশাসনিক বৈঠকের পর ঠিক হয় তার বদলে মে ফেয়ার সংস্থাকে সেই ১৯ একর জমি দেওয়া হবে। এছাড়াও ‘দার্জিলিং ইমপ্রুভমেন্ট ফান্ডের' আওতাভুক্ত এলাকার কিছু জমিতে বাসিন্দাদের ভাড়াটিয়া গণ্য করে পাট্টা দেওয়ারও সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

পর্যটন রিসর্ট, স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, মেডিকেল/ নার্সিং কলেজ, হাসপাতাল, সাংস্কৃতিক বিনোদন ও প্রদর্শনী কেন্দ্র স্থাপনে উৎসাহী রাজ্য সরকার। উদ্যান, ফুলের চাষ, ঔষধী গাছ, খাদ্য প্রক্রিয়াকরণ ইউনিট এবং প্যাকেজিং ইউনিটগুলিকে অনুমতি দেওয়া হবে। চন্দ্রিমা ভট্টাচার্য আরও ঘোষণা করেছেন, ইথানল উৎপাদনের জন্য মালদহের গাজোলে ২৮.১৫ একর সরকারি জমি দেওয়ার জন্য অনুমোদন দেওয়া হয়েছে। জেএসআর গ্রেইন এনার্জি প্রাইভেট লিমিটেডকে রাতুল এবং মহানগর মৌজায় শস্য-ভিত্তিক ডিস্টিলারি প্রকল্পের জন্য ৯৯ বছরের লিজে জমি দেওয়া হবে। এই প্রকল্পের মাধ্যমে ইথানল তৈরি করা হবে। বর্তমানে ভারতে পেট্রোলিয়ামের বিকল্পের হিসেবে ইথানল-পেট্রোলিয়াম মিশ্রণ ব্যবহার করা হচ্ছে।

এছাড়াও কলকাতার উপকণ্ঠে নিউটাউনে ৫৮ একর জমি টাউনশিপ নির্মাণের জন্য জমির অনুমোদন পাস হয়েছে। সব মিলিয়ে তিনটি প্রকল্পের জন্য জমির বরাদ্দ ঘোষণা করল রাজ্য সরকার।

বাংলার মুখ খবর

Latest News

পাড়ার বৌদির ছবি গোপনে তোলায় মামলা গড়ায় কলকাতা হাইকোর্টে, তারপর কী ঘটল?‌ পূণ্যযাত্রার পথে থাকা দোকানে নাম লিখতে হবে, যোগী সরকারের নির্দেশে আপত্তি শরিকদের খুনের চেষ্টার খবর পেয়ে তাঁকে ‘বিউটিফুল নোট’ পাঠিয়েছেন শি জিনপিং! বললেন ট্রাম্প ‘শান্তিপ্রিয়' বাংলাদেশ জ্বলছে! কোটার বিরোধী আন্দোলনে মৃত ১৬১ জন, মন কাঁদছে দেবের কোহলি প্রসঙ্গে তাঁর মন্তব্য নিয়ে অমিত মিশ্রকে জড়িয়ে জলঘোলা হচ্ছে- ক্ষুব্ধ শামি ‘ওদের এত অহংকার কীসের? সব তো চূর্ণ হবে…’ রাহুলকে নিশানা করলেন শাহ ‘‌বুকে রক্ত থাকতে বিজেপির সঙ্গে তৃণমূল হাত মেলাবে না’‌, মঞ্চ থেকে হুঙ্কার মমতার মেয়েদের যৌনতার পাঠ দিয়েছেন? সুস্মিতা বলছেন, ‘ওরা ইতিমধ্যেই PhD, শুধু বলেছি…' 'মমতাকে অধিকারটা কে দিয়েছে?', অসহায় বাংলাদেশি আশ্রয় দেব বলায় রেগে কাঁই মালব্য ফ্যানকে জড়িয়ে ধরার পরেই মাটিতে লুটিয়ে পড়লেন গায়ক! গান গাইতে গাইতেই মৃত্যু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.