বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বিসি রায় হাসপাতালে চাপ কমাতে বেলেঘাটা আইডিতে খোলা হবে ৫০ শয্যার শিশু ওয়ার্ড

বিসি রায় হাসপাতালে চাপ কমাতে বেলেঘাটা আইডিতে খোলা হবে ৫০ শয্যার শিশু ওয়ার্ড

বেলেঘাটা আইডি হাসপাতালের প্রধান ফটক। ফাইল ছবি

বিসি রায় পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ পেডিয়াট্রিক সায়েন্সেস হাসপাতাল হল শিশুদের জন্য বাংলার একমাত্র রেফারেল হাসপাতাল। অ্যাডিনো ভাইরাসে সংক্রমণ বাড়ার ফলে শ্বাসযন্ত্রের সমস্যা নিয়ে বহু শিশুকে বিসি রায় হাসপাতালে রেফার করা হচ্ছে। 

রাজ্যে ক্রমে ভয়াবহ আকার ধারণ করছে অ্যাডিনো ভাইরাস। ইতিমধ্যে রাজ্যের বহু শিশু এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। রাজ্যের বিভিন্ন জেলার হাসপাতালে এই ভাইরাসে আক্রান্ত হয়ে ভর্তি রয়েছে শিশুরা। সেইসঙ্গে বহু শিশুকে বিসি রায় হাসপাতালে রেফার করা হচ্ছে। ফলে চাপ বাড়ছে বিসি রায় হাসপাতালে। এই অবস্থায় বিসি রায় হাসপাতালের ওপর চাপ কমাতে বেলেঘাটা আইডি হাসপাতাল ৫০ শয্যার শিশু ওয়ার্ড খোলার সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য দফতর।

বিসি রায় পোস্ট গ্র্যাজুয়েট ইনস্টিটিউট অফ পেডিয়াট্রিক সায়েন্সেস হাসপাতাল হল শিশুদের জন্য বাংলার একমাত্র রেফারেল হাসপাতাল। অ্যাডিনো ভাইরাসে সংক্রমণ বাড়ার ফলে শ্বাসযন্ত্রের সমস্যা নিয়ে বহু শিশুকে বিসি রায় হাসপাতালে রেফার করা হচ্ছে। বিশেষ করে অনেক শিশুকে জেলা হাসপাতাল থেকে এই হাসপাতালে রেফার করা হচ্ছে। সেই কারণে বিসি রায় হাসপাতালের উপর চাপ কমাতে এই সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য দফতর। এ বিষয়ে আলোচনার জন্য স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগমের সভাপতিত্বে একটি বৈঠক হয়। বৈঠকে ছিলেন স্বাস্থ্য বিভাগের অন্যান্য আধিকারিকরা। বৈঠকে জেলার হাসপাতালগুলিকে শুধুমাত্র প্রয়োজনে রেফার করার নির্দেশ দেওয়া হয়েছে। অহেতুক রেফার করা যাবে না বলে জানিয়েছে স্বাস্থ্য দফতর।

রেফারের ফলে এক মাসেরও বেশি সময় ধরে হাসপাতালের ২৫ টি পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিটের (পিআইসিইউ) শয্যা ভর্তি রয়েছে। যার মধ্যে ৫০ শতাংশ ক্ষেত্রে শিশুদের জেলা থেকে রেফার করা হয়েছে। বিসি রায় হাসপাতালের একজন আধিকারিক জানিয়েছেন, এই হাসপাতালের ওপর প্রচণ্ড চাপ বাড়ছে। জেলার হাসপাতাল থেকে বেশি করে শিশুদের এই হাসপাতালে রেফার করা হচ্ছে। প্রসঙ্গত, করোনা অতিমাতি চলাকালীন এই হাসপাতালের শিশুদের চিকিৎসা পরিষেবাকে অনেক উন্নত করা হয়েছে। তাই এই হাসপাতালে শিশুদের।রেফার করার ফলে চাপ বাড়ছে। হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, হাওড়া, হুগলি ও নদিয়া থেকে বেশি শিশুকে কলকাতায় রেফার করা হচ্ছে। তাদের মধ্যে বেশিরভাগ অ্যাডিনো ভাইরাসে আক্রান্ত শিশু। গত কয়েক সপ্তাহ ধরে শহরের হাসপাতালগুলিতে জেলাগুলি থেকে রেফার করা হয়েছিল। স্বাস্থ্য আধিকারিকরা জানিয়েছেন, এই শিশুদের কলকাতায় না পাঠিয়ে সেখানে চিকিৎসা করালে মূল্যবান সময় বাঁচানো যেত।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

‘জমি দিক, আরও টাকা পাবে’, বাংলায় রেলের ৬০১৬৮ কোটি লগ্নি, কোন ১০০ স্টেশনে উন্নয়ন? ধনু-মকর-কুম্ভ-মীনের বৃহস্পতিবার কেমন কাটবে? জানুন রাশিফল 1 ওভার শেষে MI New York-র স্কোর 2/1 সিংহ-কন্যা-তুলা-বৃশ্চিকের কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বৃহস্পতিবার? জানুন রাশিফল আর্জেন্তিনা-মরক্কো ম্যাচে ধুন্ধুমার,মাঠে উড়ে এল বোতল-আতসবাজি,হারল বিশ্বকাপজয়ীরা 'জঙ্গিরা প্ররোচিত হতে পারে মমতার কথায়, মিথ্যা বলেছেন’, চটলেন হাসিনারা- রিপোর্ট ৬০ লাখ টাকা দাম উঠেছিল নিটের প্রশ্নের, কতজন পেয়েছিলেন? CBI তদন্তে বিস্ফোরক তথ্য 'অভিনয় করেছি তাই...' ট্রোল্ড হতেই পুরস্কার নিয়ে সটান জবাব 'মহানায়ক' নচিকেতার! হাসপাতালে এসে ‘প্রেম রোগে’ আক্রান্ত বৃদ্ধ, লেডি-ডাক্তারকে লিখলেন লাভ লেটার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.