বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Abhijit Vinayak Banerjee: 'মমতা ঘনিষ্ঠ' নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক দেখা করলেন যোগীর সঙ্গে, বাংলা নয়-গবেষণা হবে উত্তরপ্রদেশে

Abhijit Vinayak Banerjee: 'মমতা ঘনিষ্ঠ' নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক দেখা করলেন যোগীর সঙ্গে, বাংলা নয়-গবেষণা হবে উত্তরপ্রদেশে

যোগী আদিত্যনাথের সঙ্গে দেখা করলেন অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্য়ায়। ফেসবুক, জগন্নাথ চট্টোপাধ্য়ায়। 

বাংলা নয়, উত্তরপ্রদেশে গবেষণা করবেন বাংলার মুখ্য়মন্ত্রীর পরামর্শদাতা অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্য়ায়। 

অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্য়ায়। নোবেলজয়ী অর্থনীতিবিদ। প্রতিভাবান বঙ্গসন্তান। এই বাংলার মুখকে উজ্জ্বল করেছেন তিনি। বাংলার মুখ্য়মন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়ের অত্যন্ত ঘনিষ্ঠ বলেও পরিচিত। রাজ্যের অর্থনীতি সংক্রান্ত নানা বিষয়ে অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্য়ায়ের পরামর্শও নেন মুখ্যমন্ত্রী। আর সেই গর্বের বঙ্গসন্তান গবেষণার জন্য় বেছে নিলেন উত্তরপ্রদেশকে।

অর্থাৎ বিজেপি শাসিত উত্তরপ্রদেশকেই তিনি তাঁর গবেষণাস্থল হিসাবে বেছে নিয়েছেন। এনিয়ে তিনি উত্তরপ্রদেশের মুখ্য়মন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে দেখাও করেছেন। মঙ্গলবারই তিনি যোগী আদিত্যনাথের সঙ্গে দেখা করেছিলেন। বিজেপির সাধারণ সম্পাদক জগন্নাথ চট্টোপাধ্য়ায়ও তাঁর সঙ্গে গিয়েছিলেন। তিনি ফেসবুকে গোটা বিষয়টি লিখে জানিয়েছেন।

এমনকী অযোধ্য়া সফর পিছিয়ে দিয়েও যোগী আদিত্যনাথ বাংলার প্রতিভাবান অর্থনীতিবিদ যাঁর নাম বিশ্বজোড়া তাঁকে সময় দেন বলে খবর। অন্তত ঘণ্টা খানেক তিনি অর্থনীতিবিদের সঙ্গে কথা বলেছেন। অর্থনীতিবিদ তাঁর পরিকল্পনার কথা যোগীকে জানান। এরপরই যোগী অত্যন্ত মন দিয়ে বিষয়গুলি শোনেন।

কিন্তু কেন বাংলা ছেড়ে উত্তরপ্রদেশকে বাছলেন তিনি? সূত্রের খবর, উত্তরপ্রদেশের বিশেষ জনবিন্যাসের জন্যই ওই রাজ্যকে বেছে নেওয়া হচ্ছে। গ্রামীণ এলাকায় অত্যন্ত সাধারণ যে রোগ জ্বালা হয় তা থেকে মুক্তির জন্য় কী করণীয় সেটা নিয়েও গবেষণা করা হবে। এই গবেষণা নিঃসন্দেহে উপকৃত করবে যোগী রাজ্যকে। তবে পরবর্তীতে এই ধরণের গবেষণার ফলাফল বাংলা ছিটে ফোঁটা হলেও পাবে কি না সেটাই দেখার।

আনন্দবাজার অনলাইনের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, এআই ব্যবহার করে কীভাবে সমাজের একেবারে প্রান্তিক মানুষের কাছে স্বাস্থ্য পরিষেবা পৌঁছে দেওয়া যায় সেটাই গবেষণা করে দেখা হবে। আর সেই গবেষণার ক্ষেত্র হিসাবে বাংলা নয়, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্য়ায় উত্তরপ্রদেশকেই বেছে নিলেন।

আনন্দবাজার অনলাইনের প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্য়ায় জানিয়েছেন, উত্তরপ্রদেশের মুখ্য়মন্ত্রীর সঙ্গে দেখা ও কথা হয়েছে। বিষয়টি নিয়ে প্রাথমিক পর্যায়ের কাজে ব্যস্ত রয়েছি। এখনই গবেষণার বিষয় নিয়ে বিশদে কথা বলা যাবে না।

 

বাংলার মুখ খবর

Latest News

নিশীথের কনভয় থামিয়ে পুলিশের তল্লাশি, তুমুল বচসা জুড়ে দিলেন বিজেপি প্রার্থী ফের বিতর্ক, সৌমিত্র খাঁর মিছিলে BJP নেত্রীকে আত্মহত্যায় প্ররোচনা দেওয়া অভিযুক্ত ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ এই ১০ দিনের মধ্যে উচ্চমাধ্যমিকের ফল প্রকাশিত হতে পারে! কীভাবে রেজাল্ট দেখতে হবে? বিজেপি প্রার্থীকে ঘিরে বিক্ষোভ–মারধরের অভিযোগ, ঝাড়গ্রামে রণক্ষেত্র চেহারা ২১-এ নন্দীগ্রামে হেরেও তলুকে লিডে তৃণমূল! ২৪-এ ফল আরও ভালো হবে, দাবি অভিষেকের সম্পর্কের বয়স পার করল ৯, কীভাবে শুরু হয়েছিল ঋদ্ধি-সুরঙ্গনার প্রেম TRP তলানিতে, বন্ধ হচ্ছে স্টার জলসার ‘রামপ্রসাদ’, বদলে আসছে নতুন মেগা, কবে থেকে? সলমনের বাড়িতে গুলি চালানোর আগে ৩বার রেইকি হয়,কীভাবে চক্রান্ত করেছিল বন্দুকবাজরা

Latest IPL News

ভারতীয় দল CSK-র মতো ড্যাডস আর্মি নয়, বুড়ো কার্তিককে T20 বিশ্বকাপে চান না ইরফান এক ঢিলে দুই পাখি, ইনস্টায় নির্মম রসিকতা কামিন্সের, নিশানায় ল্যাবুশান ও RCB-র মাঠ T20 WC-এর দলে থকাবেন হার্দিক? ২ ঘণ্টা বৈঠক রোহিত, দ্রাবিড়, আগরকরের- রিপোর্ট ‘ভাই তুই আর আমাদের জামা পরিস না’,কাকে মিনতি করলেন বিরাটের বন্ধু এবি ডিভিলিয়ার্স! এয়ারপোর্টে ছেলের মুখ দেখালেন অনুষ্কা, রইল শর্ত! ভামিকা-অকায়কে নিয়ে দেশে ফিরলেন SRH-এর ২৮৭ নিয়ে হইচই, T20-তে এক ইনিংসে ৩০০-র বেশি রান তোলার নজির আছে জানেন কি? ‘সব দোষ একা হার্দিকের নয়’,ডাগ আউটে কোচ বাউচারের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মনোজ ১০ বলের বিধ্বংসী ইনিংসে ইতিহাসের পাতায় আবদুল সামাদ, ভারতীয়দের মধ্যে সবার সেরা ‘স্কোরের সামনে ৩ বসালে’…সানরাইজার্স হায়দরাবাদকে নতুন টার্গেট দিলেন হেড ধরমশালায় নতুনভাবে পাতা 'হাইব্রিড' উইকেটেই খেলা হবে চলতি আইপিএলের ম্যাচ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.