বাংলা নিউজ > ক্রিকেট > IPL 2024- কান্নাকাটি বন্ধ করে নিজেদের ক্ষমতার সেরা ব্যবহার করো, বোলারদের উপদেশ শাস্ত্রীর

IPL 2024- কান্নাকাটি বন্ধ করে নিজেদের ক্ষমতার সেরা ব্যবহার করো, বোলারদের উপদেশ শাস্ত্রীর

বিরাটের সঙ্গে গল্প আড্ডায় রবি শাস্ত্রী। ছবি- পিটিআই (PTI)

রবি শাস্ত্রী লিখেছেন, ‘এই আইপিএল দেখে শেখার জন্য খুব ভালো। কেমন ভাবে পরিকল্পনা বাস্তবায়িত করতে হয়, আর সময়ের অপেক্ষা করতে হয় তা শেখা যাচ্ছে। নিজের শক্তি কাজে লাগাতে হবে এবং তাতে ফোকাস করতে হবে। রুখে দাঁড়ানোর এটাই সেরা সুযোগ। তাই কান্নাকাটি, শোক প্রকাশ বন্ধ করে ফোকাস করা উচিত’।

২০২৪ সালের আইপিএলে কার্যত নাভিশ্বাস উঠে যাচ্ছে বোলারদের। যেখানেই বল হচ্ছে, সেখানেই ব্যাটাররা পিটিয়ে দিচ্ছেন। না সেরকম সুইং হচ্ছে, না উইকেটে কোনও গতি রয়েছে। বাউন্সার করতে গেলে বল সরাসরি মাথার ওপরে চলে যাচ্ছে। অস্ট্রেলিয়া, ইংল্যান্ডের পিচের মতো বলের গতিও ব্যাটারদের সমস্যায় ফেলছে না। কলকাতায় গত বিশ্বকাপে দঃ আফ্রিকা দল হিমসিম খেয়েছিল ভারতীয় বোলারদের বিপক্ষে। সেখানে এই উইকেটে স্টার্ক, রাবাদাদের মেরে ব্যাটাররা বলতে গেলে বোলিং করাই ভুলিয়ে দিয়েছেন। এবারের আইপিএলে বোলিং করতে এসে অধিকাংশ বোলাররাই আর কলার তুলে স্টেডিয়ামের বাইরে বেরোতে পারছেনা।

 

যতদিও বুমরাহ বা পাথিরানার মতো বোলাররা কিছু ক্ষেত্রে দলকে সাফল্য এনে দিয়েছেন নিজেদের দুরন্ত ইয়র্কার দিয়ে। আরেকজনের কথা না বললেই নয়, তিনি ট্রেন্ট বোল্ট। যে বাজারে বোলাররা বল হাতে তুলতেই আইপিএলে আতঙ্কিত বোধ করছেন, সেখানে প্রায় প্রত্যেক ম্যাচেই চমক দেখাচ্ছেন এই বাঁহাতি পেসার। লাইন লেন্থের পাশাপাশি বৈচিত্র থাকলে যে সাফল্য পাওয়া সম্ভব তাই প্রমাণ করেছেন তাঁরা। সুনীল নারিনের মতো কয়েকজন অবশ্য একদমই ব্যতিক্রম, যারা এখনও অনেক তাবড় তাবড় ব্যাটারকেও ভিমড়ি খাইয়ে দিচ্ছেন। অনেকেই যখন বোলারদের নিয়ে আইপিএলে নেতিবাচক আলোচনাই করছেন, তখন আগামী প্রজন্মের বোলারদের জন্য বিশেষ বার্তা দিলেন বিরাটদের প্রাক্তন হেড কোচ রবি শাস্ত্রী। শুধু খারাপ পিচের দোহাই দিয়ে কান্নাকাটি করলে চলবে না, ফোকাস ঠিক রাখতে হবে বলছেন প্রাক্তন জাতীয় কোচ।

 

আরও পড়ুন-IPL 2024- পঞ্জাবের বিপক্ষে অসহায় আত্মসমর্পণ, তবু কেন আম্পায়ারের ওপর চটলেন গৌতম গম্ভীর? ভিডিয়ো

একঝলকে দেখে নেওয়া যাক কয়েকজন বোলার, যারা শুধু উইকেট নেননি, ইকোনমিও রেখেছেন ৮-এর কম

যশপ্রীত বুমরাহ এবারের আইপিএলে উইকেট নিয়েছেন ১৪টি, ইকোনমি ৬.৬৩

কুলদীপ যাদব মুম্বই ম্যাচের আগে পর্যন্ত উইকেট নিয়েছেন ১২টি, ইকোনমি ৭.৫৪

মাথিসা পথিরানা উইকেট নিয়েছেন ১১টি, ইকোনমি ৭.৬০

ট্রেন্ট বোল্ট উইকেট নিয়েছেন ৯টি, ইকোনমি ৭.৪৬

সুনীল নারিন নিয়েছেন ১০ উইকেট, তাঁর ইকোনমি ৬.৯৬

আরও পড়ুন-বয়স বাড়ছে, তরুণদের সুযোগ দেওয়া উচিত, বিরাট-রোহিতদের বার্তা যুবরাজের

ওপরে দেওয়া পরিসংখ্যান দেখেই বোধা যাচ্ছে ভারতীয় এবং বিদেশি বোলাররা ঠিকঠাক লাইন লেন্থের পাশাপাশি নিজেদের কিছু অভিনব কায়দা কাজে লাগাতে পারলে সাফল্য আসছে। এমন নয় যে সব বোলাররাই পারফর্ম করতে পারছেন না। এই নিয়ে রবি শাস্ত্রী লিখেছেন, ‘এই আইপিএল দেখে শেখার জন্য খুব ভালো। কিভাবে পরিকল্পনা বাস্তবায়িত করতে হয়, আর সময়ের অপেক্ষা করতে হয় তা শেখা যাচ্ছে। নিজের শক্তি কাজে লাগাতে হবে এবং তাতে ফোকাস করতে হবে। রুখে দাঁড়ানোর এটাই সেরা সুযোগ। তাই নাকিকান্না না কেঁদে, শোক প্রকাশ বন্ধ করে ফোকাস করা উচিত’।

আরও পড়ুন-IPL 2024-এবার বেটিংয়েও কৃত্রিম বুদ্ধিমত্তা, সহজেই জুয়াড়িরা বুঝে নিচ্ছেন ম্যাচের ভবিষ্যৎ

রবি শাস্ত্রীর কথা যে আদতে ১০০ শতাংশ সত্যি তা বলার অপেক্ষা রাখে না। কারণ পরিসংখ্যান সেকথাই বলে দিচ্ছে। তবে এর পাশাপাশি আইপিএলের আয়োজক এবং পিচ কিউরেটরদেরও বুঝতে হবে আদতে ব্যাটিং পিচে ব্যাটারদের সাহায্য করতে গিয়ে ক্রিকেটেরই হয়ত বারোটা বাজিয়ে দিচ্ছেন তাঁরা।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

সুধা-তেজের প্রেম কাহিনিতে তৃতীয় ব্যক্তি? শুভ বিবাহ নিয়ে মুখ খুললেন শ্রীতমা 'সিকান্দর'-এর অ্যাকশন দৃশ্যে কাজ করবে ‘মিশন ইম্পসিবল’ টিম? কী বলছে রিপোর্ট অধিনায়ক হিসেবে পাকিস্তানকে কতটা সাফল্য দিয়েছেন বাবর আজম? ‘কোনও কাজের নয়’! হাত পরিষ্কার করার টিপস দিয়ে নিন্দা শুনলেন বিদেশিনী এক ম্যাচ জিতেও, একাধিক ম্যাচে খারাপ রেকর্ড উগান্ডার ফাঁকা ছিল OMR, টাকা নিয়ে NEET-র শেষে উত্তর লেখেন শিক্ষক, গুজরাটে ফাঁস বিশাল চক্র দুই বিধায়কের শপথ নিয়ে নবান্ন–রাজভবন চাপানউতোর তুঙ্গে, বাড়ছে সংঘাতের আবহ ভোট পরবর্তী হিংসা পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যে আসছে কেন্দ্রীয় BJPর প্রতিনিধিদল টলিউডের নামী পরিবারের ছেলে, তৃণমূল বিধায়কের জামাই, আজ খুদের জন্মদিন, চিনলেন? ভুল করে মেলোনিকে স্যালুট বাইডেনের? ভাইরাল ভিডিয়ো, স্ত্রী জিল বলছেন…

T20 WC 2024

ভয়ঙ্কর দুর্ঘটনার রেশ কাটিয়ে ভারতীয় দলের হিরো! পন্তের প্রশংসায় দলের ফিল্ডিং কোচ ভারতের ব্যাটারদের পরিকল্পনায় জল ঢালতে পারে ফ্লোরিডার আবহাওয়া! আফগানিস্তান ক্রিকেটের উন্নতি চান, তাই এক পয়সাও পারিশ্রমিক নেননি অজয় জাদেজা! ওপেন করবেন বিরাটই, দলে কুলদীপ! শনিবার গ্রুপ স্টেজের শেষ ম্যাচে সম্ভাব্য দল কেমন? সুপার ৮-এ নামার আগে বড় ধাক্কা আফগানিস্তানের!সুবিধা হল ভারতের… ছিটকে গেলেন মুজিব টি২০ বিশ্বকাপে নজির দঃ আফ্রিকার! ছুঁয়ে ফেলল মেন ইন ব্লুজদের, কোন রেকর্ডে? টি২০ বিশ্বকাপ-এ এমন রেকর্ড এই প্রথমবার! লজ্জার রেকর্ডে সামিল উগান্ডা - ওমান T20 Wcup-বিশ্বকাপ থেকে বিদায়ের পর জ্বলে উঠলেন বোল্টরা,উগান্ডাকে হারালেন ৯ উইকেটে শেষ বলে রান-আউট! ১ রানে হেরে স্বপ্নভঙ্গ নেপালের, ভাগ্যের ফেরে জিতল প্রোটিয়ারা একেই ভিজে আউটফিল্ড, তার উপর মাঠেই হাত ধুচ্ছেন স্টাফরা, অবিবেচনা নাকি চক্রান্ত?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.