বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > সুরাট স্টেশনের যেন পুনরাবৃত্তি না হয়! ভিড় নিয়ন্ত্রণে বাড়তি সতর্কতা বাংলায়

সুরাট স্টেশনের যেন পুনরাবৃত্তি না হয়! ভিড় নিয়ন্ত্রণে বাড়তি সতর্কতা বাংলায়

ভিড় নিয়ন্ত্রণে রেলের পদক্ষেপ। ছবি পূর্ব রেল  

যাত্রীদের ভিড় সামাল দিতে স্টেশনগুলিতে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে পূর্ব রেলের তরফে। একাধিক ব্যস্ততম স্টেশনে বেশি সংখ্যায় আরপিএফ মোতায়েন করার পাশাপাশি জিআরপিকেও সতর্ক থাকতে বলেছে রেল। এছাড়া, রেলের তরফে যাত্রীদের শৃঙ্খলা বজায় রাখতে বলা হচ্ছে।

উৎসবের মরশুমে ঘরে ফিরছেন পরিযায়ী শ্রমিকরা। তার আগে দেশের বিভিন্ন স্টেশন এবং দূরপাল্লার ট্রেনগুলিতে দেখা যাচ্ছে উপচে পড়া ভিড়। ট্রেনের সাধারণ কামরা তো বটেই সংরক্ষিত কামরাতেও উপচে পড়া ভিড় থাকছে পরিযায়ী শ্রমিকদের। আর যাত্রীদের সেই অতিরিক্ত ভিড়ের কারণে মর্মান্তিক ঘটনা ঘটে গিয়েছে গুজরাটের সুরাটে। সেখানে পদপিষ্ট হয়ে এক পরিযায়ী শ্রমিকের মৃত্যু হয়েছে। এছাড়াও বেশ কয়েকজন আহত হয়েছেন। সেই ঘটনার পরেই এবার ভিড় নিয়ন্ত্রণে তৎপর হল পূর্ব রেল। যাত্রীদের ভিড়ের মধ্যে যাতে কোনও ধরনের অপ্রীতিকর ঘটনা না ঘটে, তার জন্য বিশেষ পদক্ষেপ করল পূর্ব রেল।

আরও পড়ুন: দিওয়ালিতে স্টেশনগুলিতে উপচে পড়া ভিড়, গুজরাটে পদপিষ্ট হয়ে মৃত ১ শ্রমিক

যাত্রীদের ভিড় সামাল দিতে স্টেশনগুলিতে বিশেষ নিরাপত্তার ব্যবস্থা নেওয়া হয়েছে পূর্ব রেলের তরফে। একাধিক ব্যস্ততম স্টেশনে বেশি সংখ্যায় আরপিএফ মোতায়েন করার পাশাপাশি জিআরপিকেও সতর্ক থাকতে বলেছে রেল। এছাড়া, রেলের তরফে যাত্রীদের শৃঙ্খলা বজায় রাখতে বলা হচ্ছে।

উৎসবের মরশুমে বাড়ি ফেরার উদ্দেশ্যে পূর্ব রেলের যে সমস্ত স্টেশনগুলিতে যাত্রীদের বেশি হচ্ছে সেই স্টেশনগুলিতে বিশেষভাবে নজরদারি চালানো হচ্ছে। এই স্টেশনগুলির মধ্যে রয়েছে হাওড়া, শিয়ালদা, কলকাতা, বারাসত এবং আসানসোল। যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য ভিড় নিয়ন্ত্রণের পাশাপাশি তাদের ট্রেনে উঠতে সাহায্য করছে রেল পুলিশ। ভিড়ের মধ্যে যাতে কোনও বিশৃঙ্খল পরিস্থিতি তৈরি না হয়, তার জন্য যাত্রীদের লাইন দিয়ে ট্রেনে ওঠার আর্জি জানানো হচ্ছে। বিশেষ করে ছটপুজোকে কেন্দ্র করে বিহার, উত্তর প্রদেশ, ঝাড়খণ্ডের প্রচুর পরিযায়ী শ্রমিক ঘরে ফিরছেন। সেই কারণে বিহার, উত্তরপ্রদেশগামী ট্রেনগুলির ক্ষেত্রে যাত্রীদের লাইন দিয়ে ট্রেনে ওঠার জন্য আবেদন করা হচ্ছে।

মূলত ভিড় নিয়ন্ত্রণ এবং যাত্রীদের নিরাপত্তার স্বার্থে এই পদক্ষেপ করেছে পূর্ব রেল। পাশাপাশি কোনওরকমে সমস্যা হলে যাত্রীদের কর্তব্যরত আরপিএফের, জিআরপির সঙ্গে যোগাযোগ করার পরামর্শ দেওয়া হচ্ছে রেলের তরফে। উল্লেখ্য, দেশের রাজধানীর রেল স্টেশনগুলি থেকে শুরু করে বিভিন্ন রাজ্যের স্টেশনগুলিতে ব্যাপক ভিড় দেখা গিয়েছে। নয়াদিল্লির স্টেশনগুলিতেও ব্যাপক ভিড় দেখা গিয়েছে। 

এছাড়াও সুরাট স্টেশনে বিহার এবং উত্তরপ্রদেশের পরিযায়ী শ্রমিকদের ব্যাপক ভিড় দেখা গিয়েছে। তাতেই শনিবার পদপিষ্ট হয়ে এক যাত্রীর মৃত্যু হয়েছে এবং দু'জন আহত হয়েছেন। এছাড়া, অনেকে অচেতন হয়ে পড়েন। তারপরেই পূর্ব  রেলের এই পদক্ষেপ। প্রসঙ্গত, দীপাবলি এবং ছটপুজো উপলক্ষে ভিড় সামাল দিতে  দেশে ১,৭০০ টি অতিরিক্ত ট্রেন চালানো হচ্ছে।

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

বিশ্বজয়ী অধিনায়কের হাতে দলের দায়িত্ব তুলে দিতে পারে SRH, সরে দাঁড়াচ্ছেন স্টেইন ধোনিকে ছাড়াই প্রাক মরশুম প্রস্তুতি শুরু CSK-র, শিবিরে যোগ দিলেন চাহার হলুদে মাখামাখি হয়ে চোখে চোখে কথা, একই গামলায় স্নান কাঞ্চন-শ্রীময়ীর মাদকাসক্তির থেকে কাঞ্চনকে বের করেন শ্রীময়ীই!বিয়ের আগে বললেন ‘উত্তেজনায় ফুটছি’ অসমে বিজেপি প্রার্থীদের নাম ঘোষণা হল, তালিকায় আছেন সর্বানন্দ, আর কারা রয়েছেন? লোকসভায় এবার বিজেপির ঘাটালের প্রার্থী হিরণ,ভোটের ময়দানে লড়াই জমবে দেবের সঙ্গে বাউন্ডুলে ঘুড়ি ভালোবাসায় বাঁধা পড়ল অবশেষে, বিয়ে সারলেন অনুপম-প্রশ্মিতা Tiger Shroff Birthday: জামনগরে নামতেই জন্মদিনের শুভেচ্ছায় ভাসলেন, দেখুন টাইগারের কেক কাটার ছবি ‘যা অপরাধ, ক্ষমা…’, দুই মেয়ে নিয়ে ডিভোর্সি এষা, ধর্মেন্দ্রর আর্জি ফেলল ধ্বন্দে নন্দীমুখ থেকে দধিমঙ্গল, হলুদের মাখামাখি, একসঙ্গেই স্নান কাঞ্চন-শ্রীময়ীর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.