বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Asha Lakra: ‘বাংলায় আদিবাসীরা বঞ্চিত’, TMC-কে আক্রমণ বঙ্গ BJP-র নয়া সহ-পর্যবেক্ষকের
রাজ্য বিজেপির সহপর্যবেক্ষক আশা লকড়া (টুইটার)

Asha Lakra: ‘বাংলায় আদিবাসীরা বঞ্চিত’, TMC-কে আক্রমণ বঙ্গ BJP-র নয়া সহ-পর্যবেক্ষকের

  • বাংলার আদিবাসীরা দেশের অন্যান্য আদিবাসীদের থেকে পিছিয়ে আছে বলে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসকে কটাক্ষ করেন আশা লকড়া । তিনি বলেন, ‘বিজেপি শাসিত রাজ্যগুলিতে আদিবাসীরা বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের সুযোগ সুবিধা পেলেও বঙ্গের আদিবাসীরা সেই সমস্ত সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে।’

পঞ্চায়েত ভোটের আগে বাংলার সংগঠনকে আরও মজবুত করতে চাইছে বিজেপি। সেই লক্ষ্যে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার নির্দেশে ঝাড়খণ্ডের আদিবাসী সম্প্রদায়ের মুখ আশা লাকড়াকে বঙ্গ বিজেপির সহ পর্যবেক্ষকের দায়িত্ব দেওয়া হয়েছে। দায়িত্ব পাওয়ার পরেই রাজ্যের শাসক দলকে একের পর এক বিভিন্ন বিষয় নিয়ে আক্রমণ করলেন আশা লকড়া।

আরও পড়ুন: যে দু’টি কারণে আদিবাসী নেত্রীকে রাজ্যে সহপর্যবেক্ষকের দায়িত্ব দিয়েছে বিজেপি

বাংলার আদিবাসীরা দেশের অন্যান্য আদিবাসীদের থেকে পিছিয়ে আছে বলে রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসকে কটাক্ষ করেন আশা লকড়া । তিনি বলেন, ‘বিজেপি শাসিত রাজ্যগুলিতে আদিবাসীরা বিভিন্ন কেন্দ্রীয় প্রকল্পের সুযোগ সুবিধা পেলেও বঙ্গের আদিবাসীরা সেই সমস্ত সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে। বাংলায় আদিবাসীরা বঞ্চিত এবং অবহেলিত।’ দু'দিন ধরে চলা বিজেপির সাংগঠনিক বৈঠকে যোগ দিয়ে এভাবেই তৃণমূলকে আক্রমণ করলেন আশা লকড়া। এছাড়াও নবান্ন অভিযান নিয়ে তৃণমূলকে আক্রমণ করতে গিয়ে তিনি শাসক দলকে ‘অত্যাচারী’ বলে কটাক্ষ করেন।

প্রসঙ্গত, গত নির্বাচনগুলিতে আদিবাসীদের সমর্থন পেয়েছে বিজেপি। তাই আদিবাসীদের সমর্থন ধরে রাখতেই রাঁচি পুরসভার মেয়র তথা দলের জাতীয় সম্পাদককে এ রাজ্যের সহ পর্যবেক্ষকের দায়িত্ব দিয়েছে বিজেপি। অর্থাৎ তাকে দায়িত্ব দেওয়ার পেছনে রয়েছে আদিবাসী ভোটব্যাঙ্ক। আসন্ন পঞ্চায়েত এবং লোকসভা নির্বাচনের আগে সেই সমর্থন বজায় রাখতে চাইছে বিজেপি। জেপি নাড্ডার নির্দেশে বঙ্গ বিজেপির সাংগঠনে পরিবর্তন আনা হয়েছে। তাতে কেন্দ্রীয় পর্যবেক্ষক হিসেবে নিযুক্ত করা হয়েছে সুনীল বনসলকে। রাজ্যের পূর্ণ সময়ের পর্যবেক্ষক হিসেবে মঙ্গল পাণ্ডকে নিয়োগ করেছে বিজেপি।

বন্ধ করুন