বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > TMC Minister: নয়াদিল্লি যেতে চলেছেন রাজ্যের নয়া পঞ্চায়েতমন্ত্রী, কী উদ্দেশ্যে ঝটিকা সফর?‌

TMC Minister: নয়াদিল্লি যেতে চলেছেন রাজ্যের নয়া পঞ্চায়েতমন্ত্রী, কী উদ্দেশ্যে ঝটিকা সফর?‌

পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার

কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, তাদের নির্দেশিকা মেনে চললেই বরাদ্দ পাঠানো হবে। এবার সেই নির্দেশিকা মেনে কাজ করা হয়েছে। সেই নথিও পাঠিয়ে দেওয়া হয়েছিল কেন্দ্রীয় সরকারকে। এবার সেইসব নথি নিয়ে নয়াদিল্লি যাচ্ছেন পঞ্চায়েতমন্ত্রী।

গ্রামোন্নয়নের কাজে কেন্দ্রীয় সরকার টাকা দিচ্ছে না। একশো দিনের কাজের টাকাও বকেয়া হয়ে পড়ে রয়েছে। অন্যান্য যৌথ প্রকল্পও রাজ্যকেই টেনে নিয়ে যেতে হচ্ছে। এই অভিযোগ একাধিকবার শোনা গিয়েছিল স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের গলায়। তিনি প্রধানমন্ত্রীকে চিঠিও লিখেছেন। কিন্তু তাতেও রাজ্যের কোষাগারে টাকা ঢোকেনি। এই পরিস্থিতিতে রাজ্যের কাজের খতিয়ান এবং নথি নিয়ে নয়াদিল্লি যাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়ের মন্ত্রিসভার পঞ্চায়েতমন্ত্রী প্রদীপ মজুমদার বলে সূত্রের খবর।

বিষয়টি ঠিক কী ঘটতে চলেছে?‌ সুব্রত মুখোপাধ্যায় পঞ্চায়েতমন্ত্রী থাকাকালীন দেখিয়ে দিয়েছিলেন গ্রামের কাজ থেকে ১০০ দিনের কাজ কেমন করে করতে হয়। বারবার পেয়েছিলেন কেন্দ্রীয় সরকারের শংসাপত্র। সেটা ইউপিএ জমানায় এবং এনডিএ জমানাতেও। তবে তাঁকে দেখা যেত বকেয়া টাকার জন্য নয়াদিল্লিতে গিয়ে তদ্বির করতে। তিনি প্রয়াত হয়েছেন। কিন্তু পরিস্থিতি বদলায়নি। গ্রামীণ উন্নয়ন হলেও টাকা মিলছে না। তাই টাকার তদ্বির করতেই নয়া পঞ্চায়েতমন্ত্রী রাজধানী যাচ্ছেন বলে সূত্রের খবর।

কেন আটকে রয়েছে টাকা? জানা গিয়েছে,‌ রাজ্যের পঞ্চায়েত স্তরে কেন্দ্রীয় অনুদানে চলা একাধিক প্রকল্পের সোশ্যাল অডিট অসম্পূর্ণ ছিল বলে অভিযোগ কেন্দ্রের। যদিও তা সম্পূর্ণ করে নেওয়া হয়েছে এখন। নয়াদিল্লির পর্যবেক্ষক দল এসে এমনই রিপোর্টে দিয়েছিল। এমনকী কেন্দ্রের টাকায় চলা প্রকল্পের নাম বদলের জন্য আপত্তি জানিয়েছিলেন তাঁরা। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জানানো হয়েছিল, তাদের নির্দেশিকা মেনে চললেই বরাদ্দ পাঠানো হবে। এবার সেই নির্দেশিকা মেনে কাজ করা হয়েছে। সেই নথিও পাঠিয়ে দেওয়া হয়েছিল কেন্দ্রীয় সরকারকে। এবার সেইসব নথি নিয়ে নয়াদিল্লি যাচ্ছেন পঞ্চায়েতমন্ত্রী।

আর কী জানা যাচ্ছে?‌ সূত্রের খবর, কাজের খতিয়ান এবং নথি তৈরি হয়ে গিয়েছে। বিপুল পরিমাণ কাজও এগিয়েছে গ্রামে। গ্রামীণ কাজের নিরিখে পশ্চিমবঙ্গ এগিয়ে রয়েছে। সেই শংসাপত্র এবারও দিয়েছে কেন্দ্রীয় সরকার। এই পরিস্থিতিতে পঞ্চায়েত ও গ্রামোন্নয়ন মন্ত্রী প্রদীপ মজুমদারকে মুখ্যমন্ত্রী বলেছেন নয়াদিল্লি যেতে। যাতে নয়াদিল্লি গিয়ে সেই নথি এবং কাজের খতিয়ান তুলে ধরে টাকা আদায় করে আনতে পারেন কাজের মানুষ বলে পরিচিত প্রদীপবাবু। কেন্দ্রে এখন গ্রামোন্নয়ন মন্ত্রী হলেন বিহারের বিজেপি নেতা গিরিরাজ সিং। তাঁর সঙ্গে দেখা করবেন তিনি।

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

চিপসের প্যাকেটে মরা ব্যাঙ, টের পাওয়া গেল অর্ধেকটা খাওয়ার পরে!‌ ভয়ংকর ঘটনা কলকাতাগামী চলন্ত ট্রেনের কামরায় ভয়ঙ্কর ঘটনা সারেগামাপা খ্যাত রাফার সঙ্গে! ক্যানসার আক্রান্ত স্ত্রী'র মৃত্যু, হাসপাতালেই গুলি করে আত্মহত্যা IPS অফিসারের সমানে সমানে টক্কর, ২ দল মিলিয়ে চার ব্যাটারের শতরান,এমনটা মেয়েদের ODI-এ আগে ঘটেনি ষড়যন্ত্র করে পুড়িয়ে দেওয়া হয়েছে হলং বাংলো? তদন্ত কমিটি গঠন বনমন্ত্রীর ‘BJP কর্মীকে পিটিয়ে মেরেছে পুলিশ’ বলে অভিযোগ, স্ত্রীর সামনে ময়নাতদন্তের নির্দেশ কেন্দ্রীয় বাহিনী থাকায় বিদ্যুতের বিল এল ৪০,০০০ টাকা! রাজ্যকে চিঠি স্কুলগুলির T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র অজির ডেপুটি হাইকমিশনারকে বাংলায় আসার অনুমতি দিচ্ছে না কেন্দ্র, দাবি TMC-র চার রাজ্যে ভোটের আগে ধানের ন্যূনতম সহায়ক মূল্য বাড়াল কেন্দ্র! নজরে ডাল-তৈলবীজও

T20 WC 2024

T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য আমেরিকাকে ছোট দল মানতে নারাজ মার্করাম, সুপার আটের ম্যাচে কী স্ট্র্যাটেজি থাকছে? নেপাল অধিনায়কের সঙ্গে ঝামেলার জের, সুপার আটে খেলতে নামার আগে শাস্তির কোপে তানজিম কিউয়িদের কেন্দ্রীয় চুক্তি ছাড়লেন,সাদা বলের নেতৃত্ব থেকেও ইস্তফা দিলেন উইলিয়ামসন ভক্তের সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময়, প্রায় হাতাহাতি, কী সাফাই দিলেন হ্যারিস রউফ? ১২ বার ১০০-র নীচে অল-আউট! T20 বিশ্বকাপের ইতিহাসে কখনও এতবার এরকম ঘটনা ঘটেনি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.