বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > অফলাইনে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিতে চাইছে সংসদ, আদৌও কি তা সম্ভব?
অফলাইনে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিতে চাইছে সংসদ, আদৌও কি তা সম্ভব হবে উঠছে প্রশ্ন। প্রতীকী ছবি।

অফলাইনে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নিতে চাইছে সংসদ, আদৌও কি তা সম্ভব?

  • সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য্য বলেন, 'করোনা আবহে আমরা উচ্চমাধ্যমিকের পরীক্ষা নিয়ে চিন্তিত।

গত দু'বছর ধরে পিছু ছাড়ছে না করোনা। নতুন বছরেও করোনার বাড়বাড়ন্তের কারণে রাজ্যজুড়ে বিধি-নিষেধ জারি করেছে সরকার। সমস্ত স্কুল-কলেজ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এই অবস্থায় মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক পরীক্ষা অফলাইনে করা সম্ভব হবে কিনা তা নিয়ে উঠছে প্রশ্ন। যদিও অভিভাবকরা অফলাইনে পরীক্ষার দাবি তুলেছেন। উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদও উচ্চমাধ্যমিকের পরীক্ষা অফলাইনে করাতে চাইছে।

২০২০ সালে মাধ্যমিকের পরীক্ষা সম্পন্ন হলেও উচ্চমাধ্যমিকের পরীক্ষা শেষ করা সম্ভব হয়নি। পরের বছর ২০২১ সালে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। এই পরিস্থিতিতে এবছর উচ্চমাধ্যমিকে পরীক্ষা না হলে সে ক্ষেত্রে পরপর তিনবার পরীক্ষা হবে না। তবে এমনটা চাইছে না উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদও। সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য্য বলেন, 'করোনা আবহে আমরা উচ্চমাধ্যমিকের পরীক্ষা নিয়ে চিন্তিত। কিভাবে পরীক্ষা সম্ভব হবে তা নিয়ে পরীক্ষার্থী এবং অভিভাবকরাও চিন্তিত। তারা অফলাইনে পরীক্ষা নেওয়ার পক্ষে। আমরাও অফলাইনে পরীক্ষা নেওয়ার চেষ্টা করব। তবে শেষ পর্যন্ত রাজ্য সরকার যা সিদ্ধান্ত নেবে সেইমতই পরীক্ষা হবে। '

অভিভাবকদের মতে, এবার যারা উচ্চ মাধ্যমিক পরীক্ষা দেবেন তারা শেষবার বড় পরীক্ষা দিয়েছে মাধ্যমিক। একাদশ দ্বাদশে পরীক্ষা বাতিল হয়ে যাওয়ায় তারা সেই পরীক্ষা দিতে পারেনি। ফলে এই অবস্থায় উচ্চমাধ্যমিকের পরীক্ষা না হলে তারা শুধু মাধ্যমিকের ভিত্তিতেই কলেজে পড়ার সুযোগ পাবে। এতে পড়ুয়াদের ক্ষতি হবে বলে আশঙ্কা করছেন অভিবাবকরা। সেই কারণে তারা চাইছেন এবার অফলাইনে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়া হোক। তাদের আরও বক্তব্য, উচ্চ মাধ্যমিক পরীক্ষা না হলে টেস্টের ভিত্তিতে পড়ুয়াদের নম্বর দেওয়া হলে সঠিক মূল্যায়ন হবে না।

ইতিমধ্যেই এবছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার সূচি ঘোষণা করেছে সংসদ। আগামী ২ এপ্রিল থেকে ২০ এপ্রিল পর্যন্ত উচ্চমাধ্যমিকের পরীক্ষা হওয়ার কথা রয়েছে। করোনা পরিস্থিতির কারণে হোম সেন্টারে পরীক্ষা হবে বলে জানিয়েছিল সংসদ। অভিভাকদের দাবি, প্রয়োজন হলে পরীক্ষার সময়সূচি পিছিয়ে দেওয়া হোক।

শিক্ষকরাও চাইছেন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা অফলাইনে নেওয়া হোক। শিক্ষক-নেতা নবকুমার কর্মকার বলেন, 'মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা গত বছর হয়নি। এবছর অফলাইনে পরীক্ষা হলে পড়ুয়ারা উপকৃত হবেন।'

বন্ধ করুন