বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > চাই ২ লক্ষ টাকা করে ঋণ, রাস্তায় বাস নামাতে রাজ্যকে বিকল্প প্রস্তাব মালিকদের
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

চাই ২ লক্ষ টাকা করে ঋণ, রাস্তায় বাস নামাতে রাজ্যকে বিকল্প প্রস্তাব মালিকদের

  • তপনবাবু জানিয়েছেন, মন্ত্রী বলে দিয়েছেন বাসভাড়া বাড়ানো সম্ভব নয়। ফলে বিকল্প রাস্তায় বাস চালানোর পরিল্পনা ভাবতে হবে। সেজন্য রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের সহযোগিতা প্রয়োজন।

রাজ্যে বেসরকারি বাসের সংখ্যা বাড়াতে রাজ্য সরকারকে লিখিত প্রস্তাব দিতে চলেছে বাসমালিক সংগঠনগুলি। তাতে রাজ্য ও কেন্দ্রীয় সরকারের কাছে একাধিক আবেদন থাকবে বলে জানিয়েছেন জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেটের নেতা তপন বন্দ্যোপাধ্যায়। আগামী সপ্তাহেই এই প্রস্তাব রাজ্য পরিবহণ দফতরকে জমা দেবে বাসমালিক সংগঠনগুলি।

তপনবাবু জানিয়েছেন, মন্ত্রী বলে দিয়েছেন বাসভাড়া বাড়ানো সম্ভব নয়। ফলে বিকল্প রাস্তায় বাস চালানোর পরিল্পনা ভাবতে হবে। সেজন্য রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের সহযোগিতা প্রয়োজন।

তাঁর দাবি, লকডাউনে দীর্ঘদিন দাঁড়িয়ে রয়েছে বাসগুলি। অনেক বাসের বিমা ও অন্যান্য নথির বৈধতা উত্তীর্ণ হয়েছে। সেই সব নথি করাতে প্রচুর টাকার প্রয়োজন। এছাড়া বাসগুলি দীর্ঘদিন দাঁড়িয়ে থাকায় তাদের ব্যাটারি ও টায়ার অকেজো হয়ে গিয়েছে। সেসবের দাম কয়েক লক্ষ টাকা। সব মিলিয়ে রাজ্য সরকারের কাছে আমাদের দাবি, প্রতিটি বাসের জন্য অন্তত ২ লক্ষ টাকা করে সহজ ঋণের ব্যবস্থা করুক তারা। জেলায় জেলায় সমবায় ব্যাঙ্কের মাধ্যমে এই ঋণ দেওয়া হোক।

এছাড়া তপনবাবুর দাবি, জেলায় বাস চালাতে গেলে অনেক রুটে প্রচুর টাকা টোল ট্যাক্স দিতে হয়। কেন্দ্রীয় সরকারের কাছে অনুরোধ সেই টাকা মকুব করুক তারা।

অন্যান্য বাসমালিক সংগঠনগুলিও তপনবাবুর সঙ্গে সহমত পোষণ করেছেন। তাদের কথায়, কলকাতা হোক বা জেলা, লকডাউনে বাসশিল্পের করুণ অবস্থা। প্রতিটি বাসের মাধ্যমে অন্তত ৫টি করে পরিবারের পেট চলে। তাই দ্রুত পদক্ষেপ করুক সরকার।

 

বন্ধ করুন