বাংলা নিউজ > ক্রিকেট > ঠিক যেন রূপকথার গল্প! চাঁদা তুলে খেলতে আসা ৩ লাখ মানুষের দেশ T20 বিশ্বকাপের কোয়ালিফায়ারে হারিয়ে দিল টেস্ট খেলিয়ে দেশকে

ঠিক যেন রূপকথার গল্প! চাঁদা তুলে খেলতে আসা ৩ লাখ মানুষের দেশ T20 বিশ্বকাপের কোয়ালিফায়ারে হারিয়ে দিল টেস্ট খেলিয়ে দেশকে

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ইতিহাস ভানুয়াটুর। ছবি- গেটি।

Zimbabwe vs Vanuatu ICC Women's T20 World Cup Qualifier: প্রথমবার আইসিসির পূর্ণ সদস্য দেশের বিরুদ্ধে খেলতে নেমেই জয় তুলে নিল ভানুয়াটু।

প্রথমবার আন্তর্জাতিক ক্রিকেটে কোনও পূর্ণ সদস্য দেশের বিরুদ্ধে খেলতে নামে ভানুয়াটু। প্রথম সাক্ষাতেই শক্তিশালী প্রতিপক্ষকে হারিয়ে ইতিহাস গড়ল ৩ লক্ষ মানুষের ছোট্ট এই দ্বীপরাষ্ট্র। স্বাভাবিকভাবেই ভানুয়াটু ক্রিকেটের নতুন অধ্যায় শুরু হয় জিম্বাবোয়ের বিরুদ্ধে এই জয় দিয়ে। তবে এই জয় যে শুধু ১১ জন ক্রিকেটারের নয়, বরং সারা দেশের মানুষের, সেই কাহিনী লেখা থাকবে না স্কোরবোর্ডে।

আন্তর্জাতিক ক্রিকেটের মানচিত্রে ভানুয়াটু পরিচিতি পায় মহিলা টি-২০ বিশ্বকাপের কোয়ালিফায়ারের যোগ্যতা অর্জন করার পরে। ওদেশের পুরুষ অথবা মহিলা, প্রথম কোনও দল এই প্রথমবার কোনও আইসিসি ইভেন্টের কোয়ালিফায়ার পর্যন্ত পৌঁছয়।

আমিরশাহিতে অনুষ্ঠিত মহিলা টি-২০ বিশ্বকাপের কোয়ালিফায়ারে ভানুয়াটু জায়গা করে নেয় বি-গ্রুপে। আয়োজক আমিরশাহি ছাড়াও এই গ্রুপে রয়েছে আয়ারল্যান্ড ও জিম্বাবোয়ে। প্রথম ম্যাচেই ভানুয়াটুর মহিলা ক্রিকেট দলের লড়াই ছিল জিম্বাবোয়ের বিরুদ্ধে। জিম্বাবোয়ে দীর্ঘদিন ধরেই আইসিসির পূর্ণ সদস্য দেশ। স্বাভাবিকভাবেই ওদেশের ক্রিকেট তুলনায় উন্নত।

সুতরাং, ভানুয়াটুর লড়াই সহজ ছিল না মোটেও। তবে সকলকে চমকে দিয়ে তারা এমন অবিশ্বাস্য পারফর্ম্যান্স উপহার দেবে, সেটা অনুমান করাও সম্ভব ছিল না কারও পক্ষেই। আমিরশাহিতে খেলতে আসার আগে ভানুয়াটুর ক্রিকেটারদের কাছে পর্যাপ্ত সরঞ্জাম ছিল না। জার্সি থেকে শুরু করে ব্যাট-প্যাড গ্লাভজোড়া, সব নিজেদেরই কিনতে হতো। পর্যাপ্ত ম্যাচ-ফি পাওয়া তো সেখানে দূর অস্ত।

আরও পড়ুন:- India T20 World Cup 2024 Squad: আইপিএলে দুরন্ত ছন্দে, ৩টি কারণে ভারতের বিশ্বকাপ দলে নটরাজনের সুযোগ পাওয়া উচিত

কোয়ালিফায়ারে অংশ গ্রহণের আগে চাঁদা তুলে ক্রিকেটারদের সরঞ্জাম কেনে ওদেশের ক্রিকেট সংস্থা। ক্রাউড ফান্ডিংয়ে ক্রিকেটারদের নিজেদের অবদানও ছিল বেশ কিছুটা। সেই নিরিখে এটা বলা মোটেও ভুল হবে না যে, টাকা আয় করা তো দূরের কথা, উল্টে নিজেদের টাকা খরচ করে কোয়ালিফায়ার খেলতে আসেন ভানুয়াটুর মহিলা ক্রিকেটাররা।

আরও পড়ুন:- Delhi Capitals Squad Update: মার্শের বদলে দিল্লি ক্যাপিটালসে আফগানিস্তানের 'পুরনো চাল', আগে কখনও IPL খেলেননি

এমন কষ্ট করে ক্রিকেট খেলতে আসা যে স্বার্থক, সেটা বোঝা যায় প্রথম ম্যাচের পারফর্ম্যান্সেই। জিম্বাবোয়েকে প্রথম ম্যাচেই ভানুয়াটু পরাজিত করে ৬ উইকেটে। তাও আবার ২১ বল বাকি থাকতে জয় নিশ্চিত করে তারা। আবু ধাবির জায়েদ ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে শুরুতে ব্যাট করতে নামে জিম্বাবোয়ের মহিলা ক্রিকেট দল। তারা ১৩.৩ ওভারে মাত্র ৬১ রানে অল-আউট হয়ে যায়।

আরও পড়ুন:- শূন্য রানে ৭ উইকেট, T20I-তে বিশ্বরেকর্ড, সেরা ৫ বোলিং পারফর্ম্যান্সে চোখ রাখুন

মেয়েদের আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে কোনও সহযোগী দেশের বিরুদ্ধে কোনও পূর্ণ সদস্য দেশের এটিই সব থেকে কম রানে অল-আউট হওয়ার হতাশাজনক রেকর্ড। এস মায়ের্স ১৬, তিরিপানো ১১ ও জোসেফিন ১০ ছাড়া আর কেউই দুই অঙ্কের রান করতে পারেননি। ভানুয়াটুর নাসিমানা নাভাইকা ৪ ওভারে ১৩ রান খরচ করে ৪টি উইকেট নেন। ভেনেসা ভিরা ১৪ রানে ৩টি উইকেট নেন। ১০ রানে ২টি উইকেট দখল করেন রাচেল অ্যান্ড্রু।

জবাবে ব্যাট করতে নেমে ভানুয়াটু ১৬.৩ ওভারে ৪ উইকেটের বিনিময়ে ৬২ রান তুলে ম্যাচ জিতে যায়। নাসিমানা ৩৬ বলে ২১ রান করেন। ১০ রানে নট-আউট থাকেন অ্যালভিনা। ম্যাচের সেরা হন নাসিমানা।

ক্রিকেটের যাবতীয় টাটকা খবর, বিশ্বকাপের সূচি, WC-এ ইন্ডিয়ার খেলা, কোন ব্যাটসম্যান সবচেয়ে বেশি রান করল, সর্বোচ্চ উইকেট শিকারির তালিকা, পয়েন্টস টেবিল, লাইভ স্কোর, সব খেলোয়াড়দের পরিসংখ্যান জানার জন্য পড়ুন HT বাংলা।

ক্রিকেট খবর

Latest News

নিজেদের রক্ত দিয়ে বাংলাদেশকে স্বাধীন করেছে ভারত, ঢাকায় ফিরে বললেন শেখ হাসিনা ‘ফার্নিচারের মতো এক কোণে পড়ে থাকতাম..’, বলিউড থেকে কেন হারিয়ে গেলেন রিমি সেন? চলন্ত দুন এক্সপ্রেসে দুষ্কৃতী হামলা, লাঠির আঘাতে মাথা ফাটল যাত্রীদের, আলোড়ন বৃষ্টির পড়লেই বাড়ে এই রোগ, কী এই সিকেল সেল ডিজিজ ডিভোর্সের পর সোহমেই ভবিষ্যত দেখছেন শোলাঙ্কি? দেখা করালেন কাছের মানুষের সঙ্গে নদিয়ায় নিয়োগ দুর্নীতির আরও এক ‘চন্দন’! নাম প্রকাশ্যে আসতেই বেপাত্তা পরিমল নিজেদের নাক কেটেও আফগানদের যাত্রা ভঙ্গ করতে পারল না বাংলাদেশ, মাথায় বাজ অজিদের আপুইয়া নাকি ইস্টবেঙ্গল জার্সিতে! কটাক্ষ করে ‘জটায়ুর’ মতো ছিনিয়ে নিল মোহনবাগান ইলিশের ডিম খেলে কী হয়? ডিমভর্তি নাকি ডিমছাড়া, কোন মাছ কিনবেন ‘‌কোনও টেন্ডার আমি লোকালই করতে দেব না’‌, তিন পদক্ষেপ করে কড়া বার্তা মমতার

T20 WC 2024

T20 WC চলাকালীন বড় দুর্ঘটনা, সুইমিংপুলে ডুবে অকালমৃত্যু ইরফানের মেকআপ শিল্পীর DLS-এ এগিয়ে, মাঠের বাইরে থেকে ‘সিগন্যাল’ আসতেই পড়ে গেলেন গুলবদিন, ‘অস্কার জয়….’ কামিন্স-জাম্পা-স্টইনিসের লজ্জার নজিরের দিনে ব্যতিক্রমী রেকর্ড হেজেলউডের অজিদের হারিয়ে T20 WC-এ সর্বাধিক জয়ের নজির গড়ল ভারত, ছাপিয়ে গেল শ্রীলঙ্কাকে আফগান জিতলেই ছিটকে যাবে অস্ট্রেলিয়া! কীভাবে বাংলাদেশ সেমিতে যেতে পারবে? রইল অঙ্ক ‘হোয়্যাটটটট আ ক্যাচ’- দুর্বল হাত দিয়ে ছোঁ মেরে ক্যাচ অক্ষরের, নিশ্চিত ছক্কা ছিল প্রবল বৃষ্টি সেন্ট লুসিয়ায়, না খেলেই কি সেমিতে যাবে ভারত? অজিদের কী হবে? -ভিডিয়ো ভারতের তিন জন স্পিনার না খেলিয়ে,সিরাজকে খেলানোর পরামর্শ সেন্ট লুসিয়ার কিউরেটরদের Points Table: শেষ চারে উঠল ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, বিদায় দুই উদ্যোক্তার কাজে এল না রস্টন চেসের অলরাউন্ড লড়াই, ৩ উইকেটে জিতে সেমিতে দক্ষিণ আফ্রিকা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.