বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > কবে পুরভোট করা সম্ভব, সুপ্রিম প্রশ্ন রাজ্যকে
কলকাতা পুরসভা
কলকাতা পুরসভা

কবে পুরভোট করা সম্ভব, সুপ্রিম প্রশ্ন রাজ্যকে

  • দশ দিনের মধ্যে রাজ্যকে উত্তর দিতে হবে। 

কোভিডের জন্য পুরভোট হয়নি। প্রশাসক দিয়ে কাজ চলছে কলকাতা সহ অন্যান্য পুরসভায়। এবার কবের মধ্যে ভোট করা সম্ভব, সেটা জানাতে রাজ্যকে নির্দেশ দিল সুপ্রিম কোর্ট। জানাতে হবে দশ দিনের মধ্যে। 

যে সব পুরবোর্ডের মেয়াদ ফুরিয়েছে, সেখানে প্রশাসক নিয়োগ করেছে রাজ্য সরকার। যাঁরা ক্ষমতাসীন ছিলেন, তাদেরই প্রশাসক হিসেবে নিযুক্ত করা হয়েছে। সেভাবেই ফিরহাদ হাকিম কলকাতা পুরসভার বোর্ড অফ অ্যাডমিনিস্ট্রেশন-এর প্রধান। এই নিয়ে ইতিমধ্যেই মামলা হয়েছিল। যদিও কলকাতা হাইকোর্ট জানায় যে রাজ্য সরকার আইনসঙ্গত কাজই করেছে। এরপর আবেদনকারী সুপ্রিম কোর্টে যান। 

সুপ্রিম কোর্টে বিচারপতি সঞ্জয় কিষেণ কউলের বেঞ্চ রাজ্যকে জিজ্ঞেস করেছে যে কবের মধ্যে ভোট করা যেতে পারে। ১৭ ডিসেম্বরের শুনানিতে এই নিয়ে রাজ্যকে নিজেদের মতামত জানাতে হবে। 

রাজনীতিবিদ নয়, কোনও কারণে ভোট করা সম্ভব না হলে তারা যে স্বাধীন প্রশাসক নিয়োগ করার পক্ষে, সেটাও সাফ করে দিয়েছে সুপ্রিম কোর্ট। এর আগে নির্বাচন কমিশনের তরফ থেকে বলা হয়েছিল যে জানুয়ারি মাসে ভোটার তালিকা আপডেটের কাজ শেষ হয়ে যাবে। তারপর ভোট করা যেতে পারে। রাজ্য অবশ্য শীর্ষ আদালতকে কি বলে, সেটাই দেখার। এপ্রিল-মে মাসে পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন হওয়ার কথা আছে। পুরভোটের দামামাও তখন বাজবে কিনা, সেদিকে সবার নজর থাকবে। 

বন্ধ করুন