বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > PSC case: PSC নিয়োগ নিয়ে রাজ্যের কাছে উদ্বেগ প্রকাশ হাইকোর্টের

PSC case: PSC নিয়োগ নিয়ে রাজ্যের কাছে উদ্বেগ প্রকাশ হাইকোর্টের

কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানম। (ফাইল ছবি, সৌজন্যে কলকাতা হাইকোর্ট এবং পিটিআই)

বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হয়। দীর্ঘদিন নিয়োগ আটকে থাকায় সেই মামলায় প্রধান বিচারপতি মন্তব্য করেন, পরীক্ষার্থীরা দীর্ঘ সময় ধরে নিয়োগের অপেক্ষা করে হতাশ হয়ে পড়েছেন। 

পাবলিক সার্ভিস কমিশনের (পিএসসি) চেয়ারম্যান পদ দীর্ঘদিন ধরেই শূন্য ছিল। অবশেষে কলকাতা হাইকোর্টের কড়া নির্দেশে মঙ্গলবার পাবলিক সার্ভিস কমিশনের নতুন চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন অবসরপ্রাপ্ত আইএএস মহুয়া বন্দোপাধ্যায়। এই অবস্থায় পাবলিক সার্ভিস কমিশনে যে সমস্ত নিয়োগ আটকে রয়েছে সেগুলি দ্রুত সম্পন্ন করার পক্ষে কলকাতা হাইকোর্ট। কবে শূন্যপদ পূরণ করা হবে তা নিয়ে রাজ্যের কাছে জানতে চায় কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুনঃ মোটা মাইনের চাকরি রাজ্য সরকারি পদে, বিজ্ঞপ্তি দিয়েছে PSC, যোগ্যতা কী লাগবে?

বৃহস্পতিবার কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টি এস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চে মামলার শুনানি হয়। দীর্ঘদিন নিয়োগ আটকে থাকায় সেই মামলায় প্রধান বিচারপতি মন্তব্য করেন, পরীক্ষার্থীরা দীর্ঘ সময় ধরে নিয়োগের অপেক্ষা করে হতাশ হয়ে পড়েছেন। এই অবস্থায় কলকাতা হাইকোর্ট চাইছে দ্রুত নিয়োগ হোক। এজি’র কাছে প্রধান বিচারপতি জানতে চান, রাজ্য সরকার এই সমস্ত শূন্যপদ কতদিনে পূরণ করতে পারবে।

এর পাশাপাশি এদিন আদালত জানায়, অনেক পরীক্ষার্থী রয়েছেন, যারা ভাইভার জন্য অপেক্ষা করছেন। তবে দীর্ঘদিন ধরে ভাইভা না হওয়ায় তারা হতাশ হয়ে পড়েছেন। এমনকী বয়েসের কারণে ভবিষ্যতে প্রমোশনও আটকে যেতে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছে হাইকোর্ট। এই মামলায় রাজ্য সরকারকে সোমবার বক্তব্য জানাতে বলেছে কলকাতা হাইকোর্ট।

প্রসঙ্গত, একাধিক গুরুত্বপূর্ণ বিভাগে নিয়োগ আটকে থাকার অভিযোগ তুলে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের  হয়েছিল। সেই মামলায় আবেদনকারীর আইনজীবী শামীম আহমেদ কোর্টের কাছে অভিযোগ জানিয়েছিলেন, পিএসসিতে ৬ থেকে ৭ জন সদস্য থাকার কথা। কিন্তু, সেই জায়গায় বর্তমানে মাত্র দুজন সদস্য রয়েছেন। তাছাড়া, একাধিক নিয়োগও আটকে রয়েছে। বিশেষ করে জুডিশিয়াল সার্ভিসেস এবং ডব্লিউবিসিএসের মতো চাকরিতে নিয়োগের ক্ষেত্রে এই সংস্থার নিয়ন্ত্রণ রয়েছে। কিন্তু, পিএসসির চেয়ারম্যান না থাকায় ওই সমস্ত ক্ষেত্রে নিয়োগ আটকে রয়েছে। 

এরপরেই কলকাতা হাইকোর্ট কড়া হুঁশিয়ারি দিয়ে জানিয়েছিল, রাজ্য সরকার যদি দায়িত্ব পালন করতে না পারে তাহলে হাইকোর্ট নিজেই চেয়ারম্যান নিয়োগের দায়িত্ব নেবে। এরপরই মঙ্গলবার রাজ্যের পাবলিক সার্ভিস কমিশনের নতুন চেয়ারম্যান নিযুক্ত হন অবসরপ্রাপ্ত আইএএস মহুয়া বন্দ্যোপাধ্যায়। নতুন চেয়ারম্যান নিযুক্ত হওয়ায় নিয়োগ প্রক্রিয়াতেও গতি আসবে বলে মনে করছে আদালত।

বাংলার মুখ খবর

Latest News

Untitled যেন পাহাড়ি কন্যে! বন্ধুদের সঙ্গে কাশ্মীরের গ্রামে সারা আলি খানStory বাংলাদেশে কোটা বিরোধী আন্দোলনে মৃত্যুর সংখ্য়া ১৯৭, কার্ফুর মেয়াদ বাড়ল ঘূর্ণাবর্ত-অক্ষরেখায় বৃষ্টি চলবে বাংলায়, শনি থেকে ভারী বর্ষণ, রবিতে কোন ৪ জেলায়? ভোটে জিতেই রচনার হাতে মহানায়ক সম্মান, নচিকেতা সহ পুরস্কার পেলেন আর কারা? পাঁচ বছর অন্তর মেগা নিলাম সহ তিনটি নিয়মের পরিবর্তন চায় IPL-এর ফ্র্যাঞ্চাইজিগুলি বেলিসের সঙ্গে সম্পর্কে ইতি টানতে চলেছে PBKS, খোঁজ চলছে ভারতীয় কোচের- রিপোর্ট 'একজন বহিরাগত…' ধনুশের কথা শুনে ক্ষেপে লাল নেটিজেনরা! কী এমন বললেন অভিনেতা? নেত্রীর নির্দেশ বলে কথা! গাড়ি ছেড়ে সাইকেলে কোচবিহারের প্রাক্তন তৃণমূল MP মুখে হাসি, বারন্দায় পাশাপাশি দাঁড়িয়ে… বিচ্ছেদের পর ফের কাছাকাছি ইন্দ্রনীল-বরখা আগেই যিশু জানিয়েছিলেন ২ সুন্দরীর থেকে প্রেম প্রস্তাব পেলে ফেরাবেন না! কারা তাঁরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.