বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > প্যারা-টিচার নিয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের খারিজ ডিভিশন বেঞ্চে, কী বলা হল?

প্যারা-টিচার নিয়ে বিচারপতি গঙ্গোপাধ্যায়ের খারিজ ডিভিশন বেঞ্চে, কী বলা হল?

বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। 

নিয়োগ দুর্নীতি নিয়ে তাঁর রায়ের জেরেই আজ জেলে পার্থ চট্টোপাধ্যায় এবং মানিক ভট্টাচার্য। বিচারপতির নির্দেশেই মাঝরাতে প্রেসিডেন্সি জেলে গিয়ে মানিক ভট্টাচার্যকে জেরা করে সিবিআই। বিচারপতির নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান তৃণমূল বিধায়ক। বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায়ে স্থগিতাদেশ দেয় সর্বোচ্চ আদালত।

শিক্ষায় দুর্নীতির অভিযোগ নিয়ে মামলা হওয়ায় একের পর এক রায় দিয়ে তোলপাড় করে দিয়েছিলেন কলকাতা হাইকোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। এবার আজ বুধবার প্রাথমিক শিক্ষক নিয়োগ নিয়ে ঝড় তোলার মতো রায় দিল কলকাতা হাইকোর্ট। আজ কলকাতা হাইকোর্ট জানিয়ে দিয়েছে, এখন থেকে উচ্চ প্রাথমিক পার্শ্বশিক্ষকরা প্রাথমিক নিয়োগের প্রক্রিয়ায় অংশ নিতে পারবেন না। এই বলে সিঙ্গল বেঞ্চের রায় খারিজ করে দিল ডিভিশন বেঞ্চ। ২০২২ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগে উচ্চ প্রাথমিকের প্যারা টিচাররা যোগ দিতে পারবেন না বলে জানিয়েছে কলকাতা হাইকোর্ট। আজ এই নির্দেশ দিয়েছেন বিচারপতি সৌমেন সেন এবং বিচারপতি উদয় কুমারের ডিভিশন বেঞ্চ।

এদিকে আগে এই মামলায় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ নির্দেশ দিয়েছিল, উচ্চ প্রাথমিকের পার্শ্ব শিক্ষকদেরও পরীক্ষায় সুযোগ করে দিতে হবে। বুধবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চের সেই রায় খারিজ করে দিল ডিভিশন বেঞ্চ। কারণ এদিন কলকাতা হাইকোর্ট স্পষ্টভাবে জানিয়ে দিয়েছে, দুটি সম্পূর্ণ পৃথক প্রক্রিয়া। তাই আগের সিঙ্গল বেঞ্চের রায় খারিজ করা হয়েছে।

অন্যদিকে নিয়োগ দুর্নীতি নিয়ে নানা গুরুত্বপূর্ণ রায় দিয়েছিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তাঁর নির্দেশে সিবিআই–ইডি তদন্ত করে। আর গ্রেফতার করেছে নেতা– মন্ত্রীকে। এমনকী বিচারপতির নির্দেশে চাকরি পর্যন্ত খুইয়েছেন শয়ে শয়ে শিক্ষকরা। ২০২২ সালের প্রাথমিক শিক্ষক নিয়োগে সুযোগ পেতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হন পার্শ্ব শিক্ষকদের একাংশ। তখন তাঁদের অংশগ্রহণ করার অনুমতি দিয়েছিলন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। প্রাইমারি শিক্ষক নিয়োগ নিয়ে বিচারপতির দেওয়া রায় ডিভিশন বেঞ্চে খারিজ করে দিয়েছে।

আরও পড়ুন:‌ দুর্গাপুজোয় লোকাল ট্রেনে লাগবে এলইডি আলো, সেজে উঠবে কামরা থেকে স্টেশন

ঠিক কী বলেছেন বিচারপতি?‌ নিয়োগ দুর্নীতি নিয়ে তাঁর রায়ের জেরেই আজ জেলে পার্থ চট্টোপাধ্যায় এবং মানিক ভট্টাচার্য। বিচারপতির নির্দেশেই মাঝরাতে প্রেসিডেন্সি জেলে গিয়ে মানিক ভট্টাচার্যকে জেরা করে সিবিআই। বিচারপতির নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান জেলবন্দি তৃণমূল বিধায়ক। তখন বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায়ে স্থগিতাদেশ দেয় সর্বোচ্চ আদালত। সুপ্রিম কোর্ট তাঁর রায়ের উপর স্থগিতাদেশ দিতেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন, ‘‌আমার হাত যদি বেঁধে দেওয়া হয়, তাহলে তো আর আমি কিছু করতে পারব না।’‌

বাংলার মুখ খবর

Latest News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে 'সেকেন্ড' বাংলা! CAA-র অধীনে বঙ্গের আবেদনকারীদের নাগরিকত্ব দেওয়া শুরু কেন্দ্রের নতুন রূপে নতুন শো নিয়ে ফিরছেন সুদীপা, কবে থেকে-কোথায় দেখা যাবে সুদীপার সংসার? আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি আগামিকাল কালাষ্টমীতে করুন এই উপচার, কাল ভৈরব হবেন প্রসন্ন, হবে না অর্থের অভাব 'ঘণ্টা টিপে দাও গাইজ...' আইপিএলের ট্রফি জিতেই ব্লগিংয়ের চেষ্টা রিঙ্কুর! গুঁড়িয়ে দিতে পারে শত্রুর ব়্যাডার! ক্ষেপণাস্ত্র রুদ্রম ২-র পরীক্ষা সফল ভারতের ‘হুকিং করে চলছিল সজল ধারার পাম্পে’, বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু BJP-র বুথ সভাপতির ‘‌বাড়িতে সরবরাহ করা জল ২ তারিখ পর্যন্ত পান করা যাবে না’‌, নিষেধ করলেন মেয়র ক্যামেরা যেন থাকে না, মোদীর ধ্যান নিয়ে আপত্তি কংগ্রেসের, কী বলছে ভোটের নিয়ম?

Latest IPL News

দিল্লির কোটলা ছিল বোলারদের বধ্যভূমি, IPL-এ ব্যাটাররা সমস্যায় পড়েছেন মুল্লানপুরে আমি তোমার কিছু হতে দেব না- ২১ সেকেন্ডের কথায় ভক্তের অপারেশনের দায়িত্ব নিলেন মাহি কোহলির দিকে সমালোচনার আঙুল তোলায় প্রাণনাশের হুমকি পেয়েছিলেন প্রাক্তন কিউয়ি তারকা বুর্জ খলিফাতে ভেসে উঠল KKRও কিং খানের ছবি! নাইটদের জয়কে সেলিব্রেট করল দুবাই ভারতের নতুন কোচ নিয়োগ পিছিয়ে যেতে পারে? রিপোর্টে উঠেছে কারণ, জড়িয়ে গৌতির নাম ১০ বছর পর ট্রফি জয় কেকেআরের, গর্বিত শাহরুখ লিখলেন, 'তোমাদের সবাইকে ভালোবাসি' ভারতীয় দলে ঋষভ পন্তের নাম দেখে কেমন প্রতিক্রিয়া ছিল, উত্তর দিলেন পন্টিং T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.