বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দুর্গাপুজোয় লোকাল ট্রেনে লাগবে এলইডি আলো, সেজে উঠবে কামরা থেকে স্টেশন

দুর্গাপুজোয় লোকাল ট্রেনে লাগবে এলইডি আলো, সেজে উঠবে কামরা থেকে স্টেশন

লোকাল ট্রেন

জেলা থেকে বহু মানুষ কলকাতায় আসেন প্রতিমা, মণ্ডপ থেকে শুরু করে আলোকসজ্জা দেখতে। তার সঙ্গে চলে খানাপিনা। তবে তারপর থাকে বাড়ি ফেরার পালা। তখন রাত হয়ে গেলেও চিন্তার কিছু নেই। মিলবে ট্রেন বলে সূত্রের খবর। তবে এবার স্টেশনের খোলনলচে বদল করা হচ্ছে। তার সঙ্গে এলইডি আলোয় লোকাল ট্রেন সাজানো শুরু হয়েছে।

দুর্গাপুজোয় লোকাল ট্রেনের কামরার ভিতরগুলি সাজিয়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেল। তাই এখন থেকেই রঙিন ছবি লাগানোর কাজ শুরু হয়েছে। রোজকার যে লোকাল ট্রেন দেখতে অভ্যস্ত নিত্যযাত্রীরা সেখান থেকে অন্যরকম আঙ্গিকে দেখতে পাবেন বলে খবর। দুর্গাপুজোকে সামনে রেখে বারাসত ডিপোয় লোকাল ট্রেনের কামরা সাজিয়ে তোলা হচ্ছে নানা রঙের ছবি দিয়ে। গ্রামীণ পরিবেশ থেকে শুরু করে মাঠ, চাষ সবই ফুটিয়ে তোলা হবে। এমনকী রেলের নানা ঐতিহ্য ফুটিয়ে তোলা হবে ছবি দিয়ে। তবে তার সঙ্গে রবীন্দ্রসঙ্গীত চলবে কিনা সেটা এখনও ঠিক হয়নি।

এদিকে দুর্গাপুজো উপলক্ষ্যে বাড়তি ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গতবারের মতো এবারও সারারাত লোকাল ট্রেন চলবে। জেলা থেকে বহু মানুষ কলকাতায় আসেন প্রতিমা, মণ্ডপ থেকে শুরু করে আলোকসজ্জা দেখতে। তার সঙ্গে চলে খানাপিনা। তবে তারপর থাকে বাড়ি ফেরার পালা। তখন রাত হয়ে গেলেও চিন্তার কিছু নেই। মিলবে ট্রেন বলে সূত্রের খবর। তবে এবার স্টেশনের খোলনলচে বদল করা হচ্ছে। তার সঙ্গে নতুন ধরনের এলইডি আলোয় লোকাল ট্রেন সাজানোয় জোর তৎপরতা শুরু হয়েছে। এখন ট্রেন রক্ষণাবেক্ষণের ডিপোগুলিতে চলছে এই কাজ।

অন্যদিকে দুর্গাপুজোয় এমন অভিনব রঙের ছবি দেখে যাত্রীদের মনও রেঙে উঠবে। শিয়ালদায় চারটি ডিপো রয়েছে, যেখানে লোকাল ট্রেন রক্ষণাবেক্ষণ করা হয়। এই চারটি ডিপো হল— নারকেলডাঙা, বারাসত, সোনারপুর এবং রানাঘাট। এখানেই লোকাল ট্রেনকে প্রাথমিকভাবে সাজানোর পরিকল্পনা নেওয়া হয়েছে। এই কাজ চলবে সব ক’টি শাখাতেই। যে রাজ্যে আঞ্চলিক উৎসব যে সময় পালিত হবে সেই জোনের মধ্যে যাতায়াতকারী ট্রেনগুলিতে এলইডি আলোর রোশনাইয়ে সাজিয়ে তোলা হবে। এবার প্রাধান‌্য পাবে দুর্গাপুজোয়।

আরও পড়ুন:‌ ‘‌চলুন একসঙ্গে যাই’‌, যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ব্রাত্যর সঙ্গে যেতে আমন্ত্রণ সুভাষের

কেমন আলোয় সাজবে লোকাল ট্রেন? প্রত্যেকটি কামরায় থাকবে বাহারি এলইডি আলো। আর ‌চালক এবং গার্ডের কেবিনগুলির উইন্ডস্ক্রিন ঘিরে আলোকমালা ঘুরতে থাকবে। আলো দিয়ে লেখাও থাকবে। দুই বলয়াকৃতি নীল আলো জ্বলবে ট্রেনের সামনে এবং পিছনে। হাওড়াতেও একইভাবে সাজানো হচ্ছে লোকাল ট্রেন। এই বিষয়ে শিয়ালদার জনসংযোগ আধিকারিক সহকারী কমার্শিয়াল ম‌্যানেজার হরেন্দ্রনাথ গঙ্গোপাধ‌্যায় সংবাদমাধ্যমে বলেন, ‘দুর্গাপুজোয় আলোকসজ্জায় স্টেশন এবং সংলগ্ন অনেক কিছু সাজিয়ে তোলা হয়। এবার লোকাল ট্রেনেও তাই আলোকসজ্জা থাকবে। ডিপোগুলিতে তারই প্রস্তুতি চলছে।’‌

Get Latest Updates on Bengal News, Elections Result, Lok Sabha Election 2024 Live, West Bengal Lok Sabha Elections Results 2024, along with Latest News and Top Headlines from Bengal and around the world.

বাংলার মুখ খবর

Latest News

যৌন হেনস্থা মামলায় বিপুল জরিমানা কোকাকোলার উত্তরাধিকারী আলকির! অঙ্কটা কত জানেন? সুইজারল্যান্ডে আছে আরও এক ভারত, ভাইরাল ভিডিয়ো দেখে চমকে গেলেন নেটিজেন পালকের মতো নেমে এল ‘পুষ্পক’, সফল হল চূড়ান্ত অবতরণ, ইসরোর টুপিতে নয়া পালক টসে জিতল England , প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নিল| বুধাদিত্য রাজযোগে পদোন্নতি ও অগ্রগতি হবে ৩ রাশির, দেখুন সাপ্তাহিক ট্যারো রাশিফল ৭ ম্যাচের ৭টিতেই হার, ঋদ্ধিমানদের সেমিফাইনালে তুলে বিদায় নিল মনোজ তিওয়ারির দল কী আশ্চর্য, এই জায়গার মানুষ কখনও বন্ধ করেন না টিভি! সারা রাতও চালিয়ে রাখেন কেন ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে সকলেরই সমান অংশীদারিত্ব রয়েছে, বিধানসভা ভোটে শরিকি ঝামেলার আগেই কৌশলী সঞ্জয় রাউত ‘এখানে তো সব ফাঁকা কলসী হনু’, একথা বলে টলিপাড়ায় কাকে একহাত নিলেন 'বং গাই' কিরণ?

T20 WC 2024

‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের? ক্যারিবিয়ানদের ডেরায় আদরের নাম পন্তকে! ‘পকেট রকেট’ বললেন ভিভ, সেরা ফিল্ডার সূর্য আফগান ক্রিকেটে ব্র্যাভো ম্যাজিক! ৬টি ম্যাচে ৪টিতেই প্রতিপক্ষকে অলআউট রশিদদের এই তো সবে শুরু! অস্ট্রেলিয়া-কে প্রথমবার হারিয়ে হুঙ্কার আফগান অধিনায়কের ‘আভি হামকো চাহিয়ে ফুল ইজ্জত’, অজিদের হারিয়ে মির্জাপুরের সংলাপ মনে করালেন রশিদরা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.