বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > High Court on Sheikh Shahjahan arrest: '১০ বছর খুব ব্যস্ত থাকতে হবে আপনাকে', শাহজাহানের আইনজীবীকে বললেন প্রধান বিচারপতি

High Court on Sheikh Shahjahan arrest: '১০ বছর খুব ব্যস্ত থাকতে হবে আপনাকে', শাহজাহানের আইনজীবীকে বললেন প্রধান বিচারপতি

আদালতে শেখ শাহজাহান।  (PTI)

সন্দেশখালির ‘বাঘ’ শেখ শাহজাহানকে গ্রেফতার করেছে রাজ্য পুলিশ। তারপরই তৃণমূল কংগ্রেস নেতার আইনজীবীকে উদ্দেশ্য করে মন্তব্য করেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। তিনি মন্তব্য করেন, আগামী ১০ বছর শাহজাহানের আইনজীবীকে অত্যন্ত ব্যস্ত থাকতে হবে।

তৃণমূল কংগ্রেস নেতা শেখ শাহজাহানের প্রতি তাঁর কোনও সমবেদনা নেই। জানিয়ে দিলেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম। তিনি সরাসরি শাহজাহানের নাম না করলেও ইঙ্গিতটা যে সন্দেশখালির ‘বাঘের’ দিকেই ছিল, তা নিয়ে কোনও সন্দেহ নেই আইনজীবী মহলের। তারইমধ্যে শাহজাহানের আইনজীবী সব্যসাচী বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশ্যেও একাধিক মন্তব্য করেন হাইকোর্টের প্রধান বিচারপতি। শাহজাহানের আইনজীবীকে প্রাথমিকভাবে দেখেই হাইকোর্টের প্রধান বিচারপতি বলে ওঠেন, তাঁর জন্যই অপেক্ষা করছিলেন। সেইসঙ্গে তিনি মন্তব্য করেন যে আগামী ১০ বছর শাহজাহানের আইনজীবীকে অত্যন্ত ব্যস্ত থাকতে হবে। শাহজাহানের (শাহজাহান নাম করেননি, মক্কেল বলেন) অনেক কাজ করতে হবে আইনজীবীকে। সেজন্য চার-পাঁচজন জুনিয়র আইনজীবীকেও তাঁর সঙ্গে রাখতে হবে জানান হাইকোর্টের প্রধান বিচারপতি। 

বৃহস্পতিবার হাইকোর্টের প্রধান বিচারপতি যখন সেই মন্তব্য করেন, সেটার কয়েক ঘণ্টা আগেই শাহজাহানকে গ্রেফতার করা হয়েছে। গত রাতে উত্তর ২৪ পরগনার মিনাখাঁর বামনপুকুর থেকে তাঁকে ধরা হয়েছে বলে দাবি করেছে রাজ্য পুলিশ। অর্থাৎ ৫৫ দিন ‘নিখোঁজ’ থাকার পরে তাঁকে গ্রেফতার করা হয়েছে। সূত্রের খবর, মিনাখাঁ থানায় তাঁকে জেরা করা হয়। সেইসময় ইডি আধিকারিকদের উপর হামলার ঘটনায় নিজের দোষ কবুল করে নিয়েছেন সন্দেশখালির ‘বাঘ’। সেটার ভিত্তিতেই তাঁকে বসিরহাট মহকুমা আদালতে পেশ করা হয়। ১৪ দিনের জন্য হেফাজতে নেওয়ার জন্য আবেদন জানায় পুলিশ। শেষপর্যন্ত শাহজাহানকে ১০ দিনের পুলিশি হেফাজতে পাঠিয়েছেন বসিরহাট মহকুমা আদালতের বিচারক।

আর সেইসবের মধ্যেই শাহজাহানের গ্রেফতারির ‘কৃতিত্ব’ কার, তা নিয়ে রাজনৈতিক তরজা শুরু হয়েছে। যে দলের নেতার বিরুদ্ধে ইডি আধিকারিকদের উপর হামলা, ধর্ষণ, যৌন নির্যাতনের মতো অভিযোগ উঠেছে। যদিও শাহজাহানের গ্রেফতারির পরে তৃণমূলের রাজ্য সম্পাদক তথা শাসক দলের মুখপাত্র কুণাল ঘোষ দাবি করেছেন, আদালতের বাধা থাকায় পুলিশ এতদিন গ্রেফতার করতে পারেনি শাহজাহানকে। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কারণে সেই বাধা তুলে নিয়েছে হাইকোর্ট। তারপরই শাহজাহানকে গ্রেফতার করেছে পুলিশ।

আরও পড়ুন: Sheikh Shahjahan Latest Update: গ্রেফতারিতেও 'তেজ' কমেনি শেখ শাহজাহানের, আদালতে ঢোকার সময় কী করলেন 'সন্দেশখালির বাঘ'?

অন্যদিকে বিজেপির দাবি, গেরুয়া শিবিরের লাগাতার আন্দোলনের জন্যই শাহজাহানকে গ্রেফতার করতে বাধ্য হয়েছে রাজ্য পুলিশ। রাজ্য সরকার মানতে রাজি ছিল না যে সন্দেশখালিতে কোনও অত্যাচারের ঘটনা ঘটেছে। কিন্তু লাগাতার আন্দোলনের মাধ্যমে রাজ্য সরকারকে মানতে বাধ্য করা হয়েছে যে সন্দেশখালিতে ভয়াবহ ঘটনা ঘটেছে। তার জেরেই শাহজাহানকে গ্রেফতার করা হয়েছে বলে দাবি করেছে বিজেপি। আর সিপিআইএমের দাবি, মানুষের আন্দোলনের জয় হয়েছে। তাঁদের চাপেই শাহজাহানকে গ্রেফতার করতে বাধ্য হয়েছে পুলিশ।

আরও পড়ুন: Sheikh Shahjahan Arrest Latest Update: সন্দেশখালিবাসীদের অভিযোগের ভিত্তিতে গ্রেফতার হননি শেখ শাহজাহান, জানালেন ADG

বাংলার মুখ খবর

Latest News

বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ 'মন খারাপ হচ্ছে...' নীলাঞ্জনা-যিশুর বিচ্ছেদের গুঞ্জনের মাঝে কী লিখলেন রাজর্ষি? জেলে আগুন ধরিয়ে বন্দীদের মুক্ত করল পড়ুয়ারা, বাংলাদেশে মৃত বেড়ে ৭৫, উদ্বিগ্ন UN ১৯২৪-২০২৪, প্যারিসে অলিম্পিক গেমসের ১০০ বছরের কতটা বদলাল ‘গ্রেটেস্ট শো অন আর্থ’!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.