বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > বদলির জন্য ৫ বছরের অপেক্ষার নিয়ম বাধ্যতামূলক নয়, নির্দেশ হাইকোর্টের
বিচারপতি রাজশেখর মান্থা।

বদলির জন্য ৫ বছরের অপেক্ষার নিয়ম বাধ্যতামূলক নয়, নির্দেশ হাইকোর্টের

  • পূর্ব বর্ধমানের বাসিন্দা এক শিক্ষিকা এমনই অভিযোগ নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। শারীরিক সীমাবদ্ধতা থাকা সত্বেও তাঁকে বাড়ি থেকে ২০০ কিলোমিটার দূরে স্কুলে যাতায়াত করতে হচ্ছে বলে অভিযোগ করেন তিনি।

বিশেষ ক্ষেত্রে কার্যকর হবে না শিক্ষক বদলির ক্ষেত্রে এক স্কুলে ন্যূনতম ৫ বছর অতিবাহিত করার বিধি। সোমবার এক মামলার রায় দিতে গিয়ে স্পষ্ট একথা জানিয়ে দিলেন বিচারপতি রাজশেখর মান্থা। এর ফলে শারীরিক অসুস্থতার কারণে স্কুলে যোগ দিতে ভোগান্তির মুখে পড়েন এমন বহু শিক্ষক – শিক্ষিকার সমস্যার সমাধান হবে বলে মনে করা হচ্ছে।

স্কুল সার্ভিস কমিশনের বিধি অনুসারে কোনও শিক্ষক কোনও স্কুলে যোগদান করলে ৫ বছরের আগে তিনি বদলির আবেদন করতে পারেন না। এর ফলে শারীরিক অসুস্থতায় ভুগতে থাকা শিক্ষকরা বিশেষভাবে সমস্যার মুখে পড়েন। কিন্তু SSC-র আইনের জন্য বদলির আবেদন করতে পারেন না তাঁরা।

পূর্ব বর্ধমানের বাসিন্দা এক শিক্ষিকা এমনই অভিযোগ নিয়ে হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন। শারীরিক সীমাবদ্ধতা থাকা সত্বেও তাঁকে বাড়ি থেকে ২০০ কিলোমিটার দূরে স্কুলে যাতায়াত করতে হচ্ছে বলে অভিযোগ করেন তিনি। যার ফলে শারীরিক কষ্টের পাশাপাশি তাঁকে অতিরিক্ত খরচ করতে হচ্ছে।

আবেদন খতিয়ে দেখে বিচারপতি মান্থা বলেন, শারীরিক অসুস্থতার ক্ষেত্রে বদলির জন্য ৫ বছরের অপেক্ষা নীতি কার্যকর হবে না। ওই শিক্ষিকাকে অবিলম্বে বদলির ব্যবস্থা করতে হবে। বাসস্থানের কাছাকাছি কোনও স্কুলে বদলি করতে হবে তাঁকে।

 

বন্ধ করুন