বাংলা নিউজ > বাংলার মুখ > কলকাতা > Loadshedding problem in Kolkata: গরম পড়তেই বেড়েছে বিদ্যুতের চাহিদা, বিভ্রাট রুখতে নয়া ব্যবস্থা সিইএসসি’র

Loadshedding problem in Kolkata: গরম পড়তেই বেড়েছে বিদ্যুতের চাহিদা, বিভ্রাট রুখতে নয়া ব্যবস্থা সিইএসসি’র

গরম পড়তেই বেড়েছে বিদ্যুতের চাহিদা, বিভ্রাট রুখতে নয়া ব্যবস্থা সিইএসসি’র

গত বছর গরমে একদিনে বিদ্যুতের চাহিদা তৈরি হয়েছিল ২৬০৬ মেগাওয়াট। এখনও পর্যন্ত এ বছরে এত পরিমাণ বিদ্যুতের চাহিদা তৈরি হয়নি। তবে গত সোমবার বিদ্যুতের চাহিদা তৈরি হয়েছিল ২২০৪ মেগাওয়াট। ফলে এবার বিদ্যুতের চাহিদা গত বছরের কাছাকাছি পৌঁছে গিয়েছে। 

গ্রীষ্মের দাবদাহে পুড়ছে গোটা দক্ষিণবঙ্গ। বিভিন্ন জেলায় তাপমাত্রা ৪০ ডিগ্রি ছুঁয়ে গিয়েছে। কলকাতাতেও ৪০ ডিগ্রির কাছাকাছি ঘোরাফেরা করছে তাপমাত্রা। আর গরম বাড়তেই বিদ্যুৎ চাহিদাও বেড়েছে। ইতিমধ্যেই বিভিন্ন জায়গা থেকে বিদ্যুৎ বিভ্রাটের অভিযোগ আসতে শুরু করেছে। এই অবস্থায় সমস্যার সমাধানে বিশেষ ব্যবস্থা গ্রহণ করেছে বিদ্যুৎ সরবরাহকারী সংস্থা সিইএসসি।

আরও পড়ুন: রাজ্যে তৈরি হবে আরও ৫ টি নতুন বিদ্যুৎকেন্দ্র, নবান্নে জানালেন মুখ্যমন্ত্রী

সংস্থা সূত্রে জানা গিয়েছে, গত বছর গরমে একদিনে বিদ্যুতের চাহিদা তৈরি হয়েছিল ২৬০৬ মেগাওয়াট। এখনও পর্যন্ত এ বছরে এত পরিমাণ বিদ্যুতের চাহিদা তৈরি হয়নি। তবে গত সোমবার বিদ্যুতের চাহিদা তৈরি হয়েছিল ২২০৪ মেগাওয়াট। ফলে এবার বিদ্যুতের চাহিদা গত বছরের কাছাকাছি পৌঁছে গিয়েছে। এই অবস্থায় বিদ্যুৎ বিভ্রাটের আশঙ্কা তৈরি হয়েছে নাগরিকদের মধ্যে। তবে এই সমস্যার সমাধানে তৎপর হয়েছে সিইএসসি।

সংস্থার তরফে এক আধিকারিক জানান,  সুপারভাইজ়ারি কন্ট্রোল অ্যান্ড ডেটা অ্যাকুইজিশন সিস্টেম (এসসিএডিএ)-এর ব্যবহার করা হচ্ছে। এই প্রযুক্তি ব্যবহারের ফলে যে কোনও জায়গায় সমস্যা হলে দ্রুত পদক্ষেপ করা সম্ভব হবে।  গ্রাহকদের আরও ভালো পরিষেবা দিতে এই নতুন ব্যবস্থা চালু করা হয়েছে। এর ফলে গ্রাহকদের সমস্যার সমাধান হবে বলে মনে করছেন সংস্থার আধিকারিক। 

সংস্থার তরফে জানানো হয়েছে, এই ব্যবস্থার ফলে কোনও জায়গায় বিদ্যুৎ বিভ্রাট দেখা দিলে দ্রুত সেই জায়গায় অন্য সূত্র মারফত বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা করা হবে। আর এই সময়ের মধ্যে কই সমস্যা হয়েছে তা লোক পাঠিয়ে সমাধান করা হবে। তবে এর পাশাপাশি নাগরিকদেরও সচেতন হতে হবে বলে মনে করছে সিইএসসি।

সে ক্ষেত্রে গরম পড়তেই নাগরিকদের মধ্যে এসি কেনার প্রবণতা দেখা দেয়। গতবার প্রচুর পরিমাণে এসি কেনা হয়েছিল। তবে সে ক্ষেত্রে নিয়ম মেনে সিএসসি’কে জানানো হয়নি। এরফলে লোড বেড়ে যাওয়ায় সমস্যা দেখা দিয়েছিল।

সিএসসি জানিয়েছে, বিদ্যুৎ সংযোগের সঙ্গে যে স্বয়ংক্রিয় যন্ত্র থাকে তা বাড়তি লোড পড়লেই বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেয়। এই কারণে গতবার বাড়তি লোড পড়ার ফলে বারবার বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দিয়েছে। তাতেই সমস্যা দেখা দিয়েছিল। তাই এবার নতুন এসি কেনার ক্ষেত্রে আগে থেকে জানাতে বলা হয়েছে সিইএসসি।

এ নিয়ে সিএসসি প্রচার করতেই অবশ্য সচেতনতা বেড়েছে। সূত্রের খবর গত বছর এই সময়ের মধ্যে ১১ হাজার ৫০টি এসি কেনার জন্য আবেদন জমা পড়েছিল। সেই জায়গায় এবার ১৫ হাজার ৬৮৩ টি আবেদন জমা পড়েছে।

বাংলার মুখ খবর

Latest News

মীন রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল ভোট দিতে বৃদ্ধ বাবাকে সঙ্গ দিলেন না সানি-ববি! কথার মাঝেই রেগে আগুন ধর্মেন্দ্র কুম্ভ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল মকর রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল ধনু রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল বৃশ্চিক রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল বাজে ফল ত্রিপুরার বিদ্যাজ্যোতি স্কুলে, অস্বস্তির মুখে বিশেষ ক্লাস হবে পড়ুয়াদের তুলা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল কন্যা রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল সিংহ রাশির আজকের দিন কেমন যাবে? জানুন ২১ মে’র রাশিফল

Latest IPL News

অডিও প্রকাশ করে গোপনীয়তা ভঙ্গ করেছে স্টার! রোহিতের অভিযোগের কী জবাব দিল তারা? ‘নেতা হিসেবে সম্মান আদায় করে নিতে হয়’, ধোনির গুরুবচন শিক্ষা দিতে পারে হার্দিককে আমদাবাদের একমাত্র IPL ম্যাচে রিঙ্কু জেতান KKR-কে, এই মাঠে SRH-র রেকর্ড আহামরি নয় আগামী আইপিএলে ধোনিকে খেলতে গেলে…কি পরামর্শ দিলেন ছোটবেলার কোচ কেশব ব্যানার্জি এই নিয়ে ৮ বার IPL-এর প্লে-অফে KKR, দেখুন আগের ৭ বার কী ঘটেছিল লিরিক্সের সঙ্গে সরগমের খেল! নতুনভাবে কেকেআরের থিম সং গেয়ে তাক লাগালেন অন্তরা আইপিএলে ডাহা ফেল হার্দিকরা, রোহিতদের সঙ্গে পর্যালোচনায় বসবে মুম্বই ম্যানেজমেন্ট! IPL-এ দুরন্ত পারফরমেন্স,রিজার্ভ ক্রিকেটার হিসেবে অজিদের বিশ্বকাপ দলে ম্যাকগার্ক আমদাবাদে ৪ ISIS জঙ্গিকে গ্রেফতার করল ATS, মঙ্গলবারই আছে KKR-র ম্যাচ 'বরোদার অধিনায়ক বলেছিল দলে তোমার জায়গা নেই,ওর জন্যই আজ আমি এখানে’, বলছেন স্বপনীল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.